ইউ আই বা ইউজার ইন্টারফেস হচ্ছে ইউ এক্স এর একটি অংশ

August 25, 2015

UX = User Experience – সহজ বাংলায় মানে করলে দাঁড়ায় “ব্যাবহারকারির অভিজ্ঞতা”।

আপনি, আমি আমরা সবাই ইউজার। ইউএক্স এর প্রয়োজনীয়তা ও প্রয়োগবিধি সব ধরনের পন্যের ক্ষেত্রেই প্রযোজ্য। যে কোন প্রডাক্ট তৈরি বা ডিজাইন করার সময় ইউএক্স এর বিষয়গুলো মাথায় রাখা বাঞ্ছনীয়। সেটা হতে পারে একটা দরজার লক, টিভির রিমোট, কোন ইলেক্ট্রনিক্স পন্য বা মোবাইল এপ্লিকেশন অথবা একটি ওয়েব সাইট।

আমরা সহজে বিষয়টি নিয়ে বুঝিয়ে বলার জন্য একটি ওয়েব সাইট নিয়ে উদাহরণ দিতে পারি। একটি ওয়েব সাইট তৈরির সময় অনেক কিছু মাথায় রেখে কাজটি করতে হয়। এই অনেক কিছু মাথায় রাখার বিষয়টিই হচ্ছে এক কথায় ইউএক্স।  টার্গেট মার্কেট অনুযায়ী যখন ওয়েব এর পুরো আর্কিটেচারটা ডিজাইন করা হয় সেখানে অনেক কিছু মাথায় রেখে ডিজাইনটা দাঁর করাতে হয়। ইউএক্স এর ক্রমানুসারে অনেকগুলো ধাপ আছে। যেগুলো একটা সিস্টেম, এপ্লিকেশন বা প্রডাক্ট ডেভেলপ করার সময় এপ্লাই করতে হয়। যেমন রিসার্চ, স্কেচিং, ওয়্যারফ্রেমিং, ভিজুয়াল ডিজাইন, কন্টেন্ট এনালাইসিস, কোডিং ইত্যাদি। এছারাও ইউ এক্স এর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলো হচ্ছে ইউজেবিলিটি, এক্সেসিবিলিটি, ডিজা্য়রেবল, ভ্যালুএবল,  ইউস্ফুলনেস, ফাইন্ডেবলিটি, ক্রেডিবলিটি।

যেমন ফেসবুক এত জনপ্রিয় কেন? এর এত ইউজার কেন? আর সব নেটওয়ার্কিং সাইটের মধ্যে ফেসবুক সোশ্যাল নেটওয়ার্কিং সাইট হিসেবে কেন এত জনপ্রিয়তা? উত্তরটা খুব সহজ। এর ইউ এক্স ভালো বলে আমরা সবাই এখানে অনেক বেশী এঙ্গেজড। একজন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের ইউজার যা যা চায় তার মোটামুটি সব কিছুই এখানে আছে।

একইভাবে, গুগোল এর জনপ্রিয়তা ইয়াহু বা এমএসএন কে অনেক আগেই ছাড়িয়ে গেছে কারন গুগোলই একমাত্র  ইউজার এর সবচেয়ে কাছাকাছি পৌছাতে পেরেছে। গুগোল এর প্রতিটি প্রোডাক্ট ইউজার সেন্ট্রিক ডিজাইন এর প্রতি এত বেশী মনোযোগী হবার কারনেই ইউজারদের মন জয় করতে পেরেছে।

সুতরাং, ইউ এক্স ভালো না মন্দ সেটার ভাগ্য নির্ধারণ হয় সেই ইউ এক্স এর এক্সপেরিয়েন্স টা ইউজারদের কাছে কেমন তার উপর। যখন, সাইট এর মধ্যে ইউজার এসে সাচ্ছন্দ্য বোধ করে না, কয়েক সেকেন্ডের মধ্যে সাইট থেকে বেরিয়ে যায়, যখন ইউজার সাইটে এসে তার কাঙ্ক্ষিত বিষয়টি খুঁজে না পেয়ে ফিরে যায় এবং আর ব্যাক করে না তখন বুঝতে হবে সাইট এর ইউ এক্স এ কোন সমস্যা আছে। তাই, ইউ এক্স এর দিকগুলো মাথায় রেখে ইউজারদের জন্য একটি সাইট যখন ডিজাইন করা হয় তখন ব্যাবসার সফলতা ও সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়।

উল্লেখযোগ্য যে, অনেকেই মনে করে শুধু (UI) ইউ আই বা (User Interface) ইউজার ইন্টারফেস ডিজাইন করাটাই ইউএক্স। এটা সম্পুর্ন ভুল ধারনা। ইউ আই হচ্ছে ইউএক্স এর অনেকগুলো ধাপ এর মধ্যে অন্যতম একটি ধাপ যেখানে একজন ইউজার ভিজুয়ালি পুরো সিস্টেমটা দেখতে পায়। একজন ইউ আই বা ফ্রন্ট এন্ড ডেভেলপার এর কাজ হচ্ছে সিস্টেম টার গ্রাফিক এবং ভিজুয়াল দিক নিয়ে কাজ করা।

আরেকটা বিষয় – Don’t mess UI with UX
অনেকেই  UX/UI এভাবে লিখে। এটার মানে হচ্ছে ইউ এক্স বা ইউ আই।  ইউ আই হচ্ছে ইউ এক্স এর ভেতরের একটি এলিমেন্ট।  সুতরাং ইউ এক্সকে ইউ আই এর সাথে এক করে ফেললে চলবে না। বরং এভাবে লিখা যেতে পারে – UX and UI

টেক এডিটরিয়াল – টেকমরিচ