Integrated Development Environment

December 22, 2015

আমরা আগের পর্বে ধারনা পেয়েছি প্রোগ্রামিং সম্পর্কে। আজকে আমরা বিস্তারিত জানব  Integrated Development Environment সংক্ষেপে IDE  সম্পর্কে।

IDE কি?

IDE এর Full Form হল Integrated Development Environment. নাম থেকেই বোঝা যাচ্ছে এটা অনেককিছুর সমন্বিত একটি পরিবেশ যার মাধ্যমে আমরা প্রোগ্রামিং করবো । এখন বলতে পারেন পরিবেশ বলতে কি বুঝিয়েছি। যেমন রান্না করার জন্য আপনার একটা পরিবেশ লাগবে আর তা হল রান্নাঘর তেমনি পণ্য উৎপাদনে লাগবে কারখানা। রান্নাঘর হল রান্নার সব উপাদান এক সমন্বিত রূপ, তেমনি কারখানাতেও পণ্য উৎপাদনের সব সরমঞ্জামাদি থাকে। হ্যা এখন উপযুক্ত পরিবেশ ছাড়াও আপনি আপনার কাজ করতে পারবেন কিন্তু তাতে আপনার কাজ করতে অনেক অসুবিধা হবে, সহজ কাজটি অনেক কঠিন হয়ে উঠবে।

IDE হল , code editor / text editor, compiler, debugger , graphical user interface (GUI) builder এর সমন্নয়ে গঠিত প্রোগ্রামিং করার জন্য একটি পরিবেশ।

এবার চলুন এই প্রত্যকটা অংশ আলাদা আলাদাভাবে বুঝি ।

Code editor / text editor : Notepad বা Microsoft word এ যেমন আমরা কিছু লিখি এটিও ঠিক সেরকম লিখার কাজ করে। আমরা এর মাধ্যমে instruction লিখি।

Compiler & interpreter : Compiler সরাসরি Hingh level language কে Machine language Translate / অনুবাদ করে কম্পিউটারের বোঝার জন্য, আর Interpreter- ও ঠিক একই কাজ করে কিন্তু প্রত্যক লাইন অনুসারে,যেখানে Compiler সমগ্র program কে এক সাথে analysis করে। Compiler , Interpreter থেকে দ্রুত কাজ করে।

Debugger : bug মানে হল ভুল । সহজভাষায় যে Program এর bug / ভুল identify করবে সেই Debugger.

Graphical user interface (GUI) builder: প্রোগ্রামাররা যেমন কোন প্রোগ্রাম লিখতে পারে দেখে বুঝতে পারে, সাধারণ user রা কিন্তু তা বুঝবে না। তাদের সেই প্রোগ্রামিং নলেজ নেই। তাই আপনার বানানো Software টি তাদের কাছে যেন user friendly মনে হয় তার জন্যই GUI use করা হয়। একটি Music player এর play button এ click করতেই গান বেজে উঠল, কিন্তু এর পেছনেও প্রোগ্রামিং রয়েছে।

IDE এর উদহরণঃ Code Blocks, Eclipse, Microsoft Visual Studio etc.
IDE তে একের ভেতরেই সব আছে। তাই কাজের গতি বাড়ে,কাজ করতে সুবিধা হয়।

* কোন program এর জন্য code করাকে বলে Backend আর GUI এর জন্য কাজ করাকে বলে front-end। *

আগের পর্ব – প্রোগ্রামিং পরিচিতি

Khandaker Maria Shabnam – Techwriter