প্রোগ্রামিং পরিচিতি

December 15, 2015

প্রোগ্রামিং, প্রোগ্রামার ও প্রোগ্রামিং ল্যাংগুয়েজ, IDE কি??

ধরুন আপনার বন্ধু কোন একটি জায়গায় যেতে চাচ্ছেন ,কিন্তু তিনি এর আগে কখনো সেই জায়গায় যাননি এবং সেই জায়গায়টি চিনেন না। এখন আপনি একটি কাগজে সেই জায়গায় যাবার জন্য কিছু নির্দেশনা লিখে দিলেন । এরপর আপনার বন্ধু আপনার দেয়া সেই নির্দেশনা দেখে দেখে ঠিকমত সেই জায়গায় পৌঁছে গেলেন।

কম্পিউটারের ক্ষেত্রেও ঠিক একই ঘটনা ঘটে । কম্পিউটার নিজে থেকে কোন কিছু করতে পারে না। তাকে কিছু করার জন্য নির্দেশনা দিতে হয়। উপরের ঘটনার সাথে যদি তুলনা করি তাথলে আপনি হচ্ছেন এক জন প্রোগ্রামার এবং আপনি আপনার বন্ধুকে (কম্পিউটারকে) নির্দেশনা (Instruction ) দিচ্ছেন কিছু করার জন্য। আর এখানে কাগজকে IDE এর সাথে তুলনা করতে পারি যাতে নির্দেশনাগুলো লিখা হয়।

এখন ধরুন আপনি কাগজে লিখতে একটু ভুল করেছেন হবে ডানে মোড় কিন্তু আপনি লিখেছে বামে মোড়। আপনার বন্ধু বামে মোড় নিয়ে দেখলো সেখানে বিশাল খাল যাবার আর রাস্তা নেই। তিনি বুঝতে পারলেন নির্দেশনায় কিছু ভুল আছে। তাই তিনি আপনাকে ফোন করে সঠিক নির্দেশনা দিতে বললেন , আপনি বললেন বামে না ডানে মোড় নিতে হবে। তিনি আবার সেই মতন গেলেন আর সঠিক জায়গায় পৌঁছে গেলেন।

যদি নির্দেশনা দিতে প্রোগ্রামাররা ভুল করেন তখন IDE প্রত্যেক ভুলের জন্য আলাদা আলাদা Error Massage দিবে ,যতক্ষণ না তা ঠিক করা হচ্ছে । অনেকের কাছে IDE শব্দটি নতুন হতে পারে । হয়ত শুনেছেন Text Editor & Compiler এর কথা। IDE হল Text Editor, Compiler এ সবগুলো সমন্বয়ে গঠিত। পর্বরতীতে IDE নিয়ে আলোচনা করা হবে ।

আবার আসি ঘটনায়। আমরা অনেক ছোট থেকেই শিখেছি মনের ভাব আদান প্রদানের মাধ্যম হল ভাষা। একই সাথে কিন্তু এটাও জরুরী যে ভাষাটি উভয়পক্ষের বোধগম্য হওয়া । আপনি ধরুন জার্মান ভাষায় সমস্ত নির্দেশনা বন্ধুকে দিলেন ,কিন্তু বন্ধু জার্মান ভাষা না বোঝার কারণে কিছুই বুঝলো না । কম্পিউটারকে নির্দেশনা দিতে প্রোগ্রামাররা যে ল্যাংগুয়েজ ব্যবহার করে তাই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ।

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সাধারণ ল্যাংগুয়েজ থেকে আলাদা। পৃথিবীতে কত কত ভাষা, এই সবগুলো ভাষা একজন মানুষের পক্ষে শেখা প্রায় অসম্ভব। তাই English কে International Language (common ) হিসেবে ব্যবহার করা হয় যেন সবভাষাভাষী মানুষের লিখা ও কথা একে অপরের বোধগম্য হয় ।

C,C++,Java,C#, Ruby , Python এমনই কিছু প্রোগ্রামিং ল্যাংগুয়েজ যা সকল দেশের প্রোগ্রামাররা বুঝতে পারেন। আর আমরাতো জানি যে কম্পিউটার ০,১ ছাড়া কিছু বোঝে না । তাই IDE এখানে দোভাষী / translator / interpreter হিসেবে কাজ করে। এটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজে লিখা নির্দেশগুলো যেন কম্পিউটারের বোধ্যগম্য হয় তাই এগুলোকে ০,১ এ convert করে।

To be continued –

Khandaker Maria Shabnam – Techwriter