বাংলাদেশে কাজের প্রেক্ষাপটে অন্যতম একটি সমস্যা হল ভাল ইকুইপমেন্ট এবং ম্যাটেরিয়ালের অভাব। – রাদ শাহমাত

04/01/2016

আমাদের আজকের টেকমরিচের তরুন আর্টিস্ট রাদ শাহমাত। ভালোবাসে স্কেচ, গ্রাফাইট, প্যাস্টেল ইত্যাদি নিয়ে কাজ করতে। চলুন পরিচিত হই রাদের সাথে আর দেখে আসি তার কাজগুলো।

নামরাদ শাহমাত

সংক্ষিপ্ত পরিচয় – স্কুল দাঊদ পাবলিক স্কুল, যশোর। এস এস সি দেই ২০১১ সালে। এর পর ঢাকা সিটি কলেজ থেকে এইচ এস সি দেই ২০১৩ সালে। বর্তমানে ব্যাক ইউনিভার্সিটির ফার্মেসি ডিপার্টমেন্টের ৩য় বর্ষে অধ্যায়নরত আছি।  আমার ছবি আঁকাআকির শুরু সেই ছোটবেলা থেকেই। একসময় আর্টের টিচার রাখা হয়েছিল। তবে তার আঁকার ধরন পছন্দ না হওয়ায় তাকে বাদ দিয়ে দেয়া হয়েছিল। এর পর আঁকাআকি শুধু বন্ধুদের প্র্যাকটিকাল খাতার ছবি এঁকে দেয়ার মধ্যেই সীমাবদ্ধ ছিল। তবে সিরিয়াসলি আঁকাআকি শুরু এই ডিসেম্বর থেকে।

কাজের ধরন – স্কেচ, কালার পেন্সিল, প্যাস্টেলের কাজ। সাধারনত আমি রিয়েলিজম এর দিকে বেশি মনোযোগ দেই।

যে সকল মিডিয়া নিয়ে কাজ করি – গ্রাফাইট এবং চারকোল পেন্সিল, কালার পেন্সিল, প্যাস্টেল

লক্ষ্য – লক্ষ্য একটাই, আরো ভাল আর্টিস্ট হওয়া।

বাংলাদেশে কাজের প্রেক্ষাপটেকি ধরনের সমস্যা ফেস করি – বাংলাদেশে কাজের প্রেক্ষাপটে সবচেয়ে বড় সমস্যা যেটা, সেটা হল ভাল একুইপমেন্ট এবং ম্যাটেরিয়ালের অভাব। বাইরের আর্টিস্টরা যেখানে উচ্চ মানের কাগজ, পেন্সিল, এবং রঙ ব্যবহার করে সেখানে আমাকে লোকাল মার্কেটের পেন্সিল আর রঙ ব্যবহার করতে হয়। ছবির অনেকটাই নির্ভর করে ম্যাটেরিয়ালের উপর। আমাদের দেশে যে কাগজ পাওয়া যায় তাও আর্কাইভাল না। অর্থাৎ ২-৩ বছরের মধ্যেই কাগজ হলদে হতে শুরু করে। বাইরে যেখানে ১২০ কালারের সেট নিয়ে আর্টিস্টরা কাজ করে সেখানে অনেক খুজে ২৪ কালারের সেট পাওয়া যায়। তাও সেগুলা প্রফেশনাল গ্রেডের না। তাই বাইরের উন্নত মানের আর্ট সাপ্লাই দেশে আনা না হলে অনেক আর্টিস্টের পোটেনশিয়াল রিচ হবে না।
নতুনদের উদ্দেশ্যে তোমার টিপস, পরামর্শ – নতুনদের মাঝে একটা চিন্তা থাকে যে তারাতাড়ি ছবে শেষ করা। অনেকে ১০ মিনিটে অনেক ভাল ছবি আঁকাতে পারে। তাই নতুনদের যখন একটা ছবি আঁকাতে অনেক সময় লাগে তখন তারা চিন্তায় পড়ে যায়। কিন্তু একটা কথা মনে রাখতে হবে যে মানুষ এন্ড রেজাল্ট টা দেখে। ২ মিনিটে আঁকা হয়েছে না ২ দিনে এটা নিয়ে কেউ মাথা ঘামায় না। আর মনে রাখতে হবে কঠোর পরিশ্রম প্রতিভাকে হার মানাতে পারে।

আমার বেস্ট আর্ট ওয়ার্ক –
001

002

003

004

কাজের লিঙ্কঃ www.facebook.com/artworks.rad

 

Jeba Afrin
Content Analyst