আলভী একজন Character Artist হিসেবে বাংলাদেশে দৃষ্টান্তমূলক অবদান রাখতে চায়

11/02/2015

এ দেশে ছড়িয়ে ছিটিয়ে কতশত প্রতিভাবান আর্টিস্ট যে আছে তা আমাদের অনেকেরই অজানা। ক্রিয়েটিভিটির এক অদ্ভুত জগতে তারা বুঁদ হয়ে থাকে, তাই হয়ত আমরা তাদের সচরাচর খুঁজে পাই না। তাই টেকমরিচের এই আয়োজনে আমাদের উদ্দেশ্য, দেশের প্রতিটি আর্টিস্টকে সবার সাথে পরিচয় করে দেয়া। আজকে আমরা এ প্রজন্মের  তরুন প্রতিভাবান Texture & Shading Artist শিহাব উদ্দিন আলভীর কাছ থেকে শুনব এবং তার অসাধারণ কাজগুলো দেখব।

নাম – আমি শিহাব উদ্দিন আলভী
বর্তমানে অ্যামেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ(AIUB) এ কম্পিউটার সাইন্সের তৃতীয় বর্ষে আন্ডার গ্র্যাজুয়েট করছি এবং পাশাপাশি Cycore Studios এ Texture & Shading Artist হিসেবে যোগ দিয়েছি।

আর্ট করাটা আমার শখ, ছোটবেলা থেকেই আর্ট করতাম। পরে সময়ের সাথে সাথে এই ঝোঁকটা আরও বাড়তে থাকে এবং একসময় এটাকে পেশা হিসেবে নেওয়ার চিন্তা করি।ছোটবেলায় আমার এই আগ্রহ দেখে ২০০৬ সালে আব্বু আমাকে মোহাম্মাদ আলী স্যারের কাছে ভর্তি করিয়ে দেয়। এরপর ভর্তি হলাম শিশু একাডেমীতে কিন্তু দুর্ভাগ্যবশত সেটাও আর করা হল না। ইচ্ছে ছিল চারুকলায় পড়ার কিন্তু সেটা আজও অবাস্তবই থেকে গেলো। আর্টের বিষয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা বলতে এতটুকুই।

২০১১ তে ইন্টারনেটের মাধ্যমে ডিজিটাল আর্টের সাথে পরিচিত হই আর সেই থেকে কারো উপর নির্ভর করিনি। নিজের চেষ্টায় বাকিটুকু শিখেছি। ২০১৩ তে পরিচিত হই তানবীন ভাইয়ার সাথে। পরে এআইইউবি তে উনার কাছে একটি কোর্স করি। মূলত থ্রিডির জগতে আমার অভিষেক ভাইয়ার হাত ধরেই। আর্টের পাশাপাশি ফটোগ্রাফি,সাইক্লিং আর প্রকৃতির সংস্পর্শ ভালো লাগে।অবসর সময়ে গান শুনি,অ্যানিমেশন দেখি আর মাঝে মাঝে বন্ধুদের সাথে ঘুরে বেড়াই।

কাজের ধরন –  আমি সাধারণত Game Art এবং Photo-Realistic এই দুই ধরণের আর্ট করি।ব্যাক্তিগত পছন্দ Organic models যেমন-Characters, Creatures এগুলার প্রতি আগ্রহ শুরু থেকেই। বর্তমানে আমি Hard surface models যেমন- Weapons, Automobiles, Technological accessories এগুলা নিয়ে কাজ করছি।এগুলার 3d Model, Texture, Render ইত্যাদি নিয়ে কাজ করি।

যে সকল মিডিয়া নিয়ে আমি কাজ করি  – আমি পুরোপুরি ডিজিটাল মিডিয়াতেই কাজ করি।একটি প্রজেক্টের কাজ সম্পন্ন করতে আমার পাইপলাইনে আমি প্রয়োজন অনুযায়ী বিভিন্ন সফটওয়্যার যেমন-PhotoShop,3ds Max, Zbrush, Marmoset Toolbag, Keyshot, UVLayout, Quixel Suite ইত্যাদি ব্যাবহার করি।

লক্ষ্য – আমার লক্ষ্য একজন Character Artist হওয়া এবং বিশ্বের কাছে বাংলাদেশী হিসেবে নিজেদের পরিচয় তুলে ধরা।

বাংলাদেশে কাজের প্রেক্ষাপটে কি ধরনের সমস্যা  এবং এর সমাধানস্বরূপ সাজেশন – এ দেশের প্রেক্ষাপটের প্রেক্ষিতে বলতে গেলে এই ব্যাপারগুলা অনেকের কাছেই নতুন কিংবা এই সকল কাজের একটি স্বচ্ছ পাইপলাইন সম্পর্কে অনেকেই অজ্ঞ। তাই বেশিরভাগ সময়ে টেকনিক্যাল সমস্যার সম্মুখীন হলে সেগুলার সমাধান সবসময় পাওয়া যায়না। এছাড়া আমাদের গতানুগতিক চিন্তাধারা এবং পারিপার্শ্বিকতার কারণে অনেকেই এগুলাকে ক্যারিয়ার হিসেবে চিন্তা করতে সাহস পায়না। তাছাড়াও প্রাতিষ্ঠানিক শিক্ষা হিসেবে এসমস্ত ব্যাপারের প্রচলনও আমাদের দেশে খুব একটা নেই।

পরামর্শ হিসেবে বলবো – যেকোনো ধরণের টেকনিক্যাল সমস্যার সম্মুখীন হলে অনলাইনে বিভিন্ন ধরণের ফোরামে পোস্ট করা যেমন-Polycount, ZbrushCentral, CGTalk ইত্যাদি। এছাড়াও প্রতিটি সফটওয়্যার এরই আলাদা ফোরাম থাকে সেই সফটওয়্যার সম্পর্কিত টেকনিক্যাল সমস্যাগুলা নিয়ে আলোচনা এবং নিজের কাজগুলা নিয়ে ফিডব্যাক পাওয়ার জন্য।ফেসবুকেও বিভিন্ন ফোরাম আছে যেমন-Ten thousand hours, Level up, Daily spitsculpt ইত্যাদি।

নতুনদের উদ্দেশ্যে টিপস, পরামর্শ –  নিজের কাছে নিজেকে স্বচ্ছ থাকতে হবে।গতানুগতিক চিন্তাধারা থেকে বের হয়ে আসতে হবে। এসকল কাজে প্রচুর মনোবল আর কঠোর পরিশ্রমের মন মানুসিকতা থাকতে হয়।
বেশি বেশি প্র্যাকটিস করতে হবে আর বিভিন্ন পোর্টফলিও সাইট-Artstation, Behance, CGSociety ইত্যাদি থেকে ভালো ভালো কাজগুলা দেখতে হবে এতে করে সেন্স ডেভেলপের পাশাপাশি কাজের মানও ভালো হবে।স্কেচ করতে হবে,এগুলা নিয়ে অনলাইনে প্রচুর টিউটোরিয়াল আছে সেগুলা দেখেও শেখা যেতে পারে।নিজের কাছে নিজেকে সৎ থাকতে হবে এবং নিজের দুর্বলতাগুলোকে বের করে সেগুলা ইম্প্রুভ করার চেষ্টা করতে হবে। নিজের কাজের একটা পোর্টফলিও অবশ্যই থাকতে হবে আর সেখানে শুধুমাত্র ভালো কাজগুলাই রাখতে হবে। সবশেষে নতুনদের উদ্দেশ্যে বলতে চাই,চেষ্টা করে যাও সফলতা আসবেই।

product-design

skull

car

eyeball

আরো কাজের লিঙ্ক –  Artstation  Behance


Rifat Ara
– Techmorich