Flipbook থেকে মডার্ন Cartoon Animation

09/17/2015

ছোট বড় আমরা সবাই কার্টুন পছন্দ করি। কার্টুনের চমৎকার ইলাস্ট্রেশনগুলো আমাদের নিয়ে যায় এক অন্যরকম ভুবনে । কিন্তু কিভাবে এই কার্টুনের শুরুটা হয় সেটা কিন্তু আমাদের সবার জানা নেই। কার্টুনের শুরু হয়েছিল এক চমকপ্রদ ঘটনার মধ্য দিয়ে। এখনকার মতো শুরুর দিকে এত সহজ ছিল না কার্টুন বানানো। একটা কার্টুন বানাতে হাজার হাজার ছবি আঁকা লাগত। সেই ছবিগুলো একটার সাথে আরেকটা জোড়া দিয়ে তবেই তৈরি করতে হতো এনিমেশন।

কার্টুনের শুরু হয়  Flip Book দিয়ে। “A flip book or flick book is a book with a series of pictures that vary gradually from one page to the next, so that when the pages are turned rapidly, the pictures appear to animate by simulating motion or some other change.”

ফ্লিপবুক হচ্ছে অনেকটা ম্যাজিক বুকের মতো।  এর প্রতিটি পৃষ্ঠায় কার্টুনের ইলাস্ট্রেশন বা ছবিগুলো একে পর পর সাজানো হয়। প্রতিটি ছবির হাত, পা মুখের এক্সপ্রেশন এমনভাবে আকা হয় যে দেখে মনে হয় সেগুলো নরাচরা করছে।
John Barnes Linnett এর প্রথম প্যাটেন্ট করা ফ্লিপবুকটি আত্মপ্রকাশ ঘটায় ১৮৬৮ সালের সেপ্টেম্বরে।

১৮৩০ সালের দিকে জিওট্রিপ, ফেনাকিস্টোস্কোপ [ Phenakistoscope (1832), Zoetrope (1834) and Praxinoscope (1877]  ইত্যাদি যন্ত্রের সহায্যে কার্টুন দেখানো হতো। সেগুলো ছিল ফ্লিপ বুকের উন্নত ভার্সন।

“Flip book, were early animation devices to produce movement from sequential drawings using technological means, but did not develop further until the advent of motion picture film.”

১৯ শতকের শেষ এবং ২০ শতকের শুরুর দিকে আস্তে আস্তে ফ্লিপবুক ভিন্টেজ দুর্লভ শিল্প হয়ে অকশনে ওঠে। বিশ্বে প্রথমবার ফ্লিপবুক মেলা Akademie Schloss Solitude উদযাপিত হয় ২০০৪ সালে জার্মানির Stuttgart এ। আরেকটি মেলা অনুষ্ঠিত হয় ২০০৫ সালে Linz, Austria তে।

১৮৯২ সালে প্রথম অ্যানিমিটেড কার্টুনের প্রদর্শনটি হয় ফ্রান্সের প্যারিসে। সেই অ্যানিমেশনটির নাম ছিল Pauvre Pierrot “পভরে প্যারট”।

 

Jeba Afrin – Techwriter