ব্যাতিক্রম মানেই সঠিক উদাহরণ নয়!

09/05/2015

Design vs ux  path
ইউএক্স এর উদাহরন স্বরূপ কদিন ধরে এই ছবিটি নিয়ে বেশ আলোচনা চলছে। এই ছবি দাড়া সবাই যেটা মুলত ধারনা করছে তা হচ্ছে ইউজার’রা আসলে চলে তার নিজের ইচ্ছে মতো বা আপন মনে। আর এটাই নাকি ইউজার এক্সপেরিয়েন্স?

আমি এটার সাথে সম্পুর্ন দ্বিমত পোষণ করছি। এটা শুধুই একটা এক্সেপশনাল কেস। আর “Exceptions are not appropriate as an example.”

ডিজাইনার’রা যখন একটা রাস্তা তৈরি করেন সেটা ইউজারদের কথা মাথায় রেখেই করেন। কারন সেটা ব্যাবহার করবে ইউজাররা। ফলে ভালো ডিজাইনাররা অর্থকরি খরচ করে এমন কিছু করবে না যেটা ব্যাবহারিত হবে না। আর যদি সেটা ব্যাবহারিত না হয়, ধরে নিতে হবে সেটা ছিল ব্যাড ডিজাইন।

কিন্তু এই ছবিটা দারা এটা প্রমাণিত হয় না যে রাস্তাটার ডিজাইন খারাপ। কেউ যদি ইমোশনাল এটাচমেন্ট এর ভাষা জুরে দিয়ে এটা জোর করে বোঝাতেও চান যে এটাই প্রকৃতপক্ষে ইউজার এক্সপেরিয়েন্স বা ইউজার বিহেভিওর যা কারো দখলে নেই বা কারো ডিজাইনের তোয়াক্কা সে করে না তাহলে সেটা হবে খুবই দুর্বল এবং অকাট্য যুক্তি। তাহলে ভদ্রলোক পাকা রাস্তা ছেড়ে বিকল্প কাচা রাস্তা ধরে হাটতে শুরু করলেন কেন?

এমনটি কি হতে পারে না প্রতিদিন সে ওই রাস্তার উপর দিয়েই যায় কিন্তু আজ প্রখর রোদে কিছুটা ক্লান্ত ছিলেন বলে একটু সবুজ ঘেঁষে তার হাটতে ইচ্ছে হচ্ছিল। বা এমনটি’ও হতে পারে যে, পাকা রাস্তাটায় সাইকেল আর স্কেটিং এর লোকজন বেশী চলাচল করে বিধায় মোড়টাকে এভয়েড করার জন্য পথচারীদের জন্য একটি বাইপাস রাস্তা তৈরি করে দেয়া হয়েছে। সবটাই ইউজার এক্সপেরিয়েন্স। কিন্তু তার মানে কিন্তু এটা দাড়ায় না যে, ইউজাররা নিজেই সবসময় তাদের পথ ঠিক করে নেয়। সহজ রাস্তা ছেড়ে আকাবাকা রাস্তায় হাটাতেই যদি ইউজাররা খুশী থাকত তাহলে এত কষ্ট করে আর রাস্তা ভালো করার কাজে ইনভেস্ট না করে ডিজাইনাররা কাচা রাস্তার চারপাশে বাগান বিলাস, সাজসজ্জা আর ইউজারদের ভালো লাগানোর পেছনে যা লাগে সেটাতে মনোনিবেশ করত। কারন ডিজাইনারদের মুল কাজ’ই হচ্ছে ইউজারদের ভালো এক্সপেরিয়েন্স দেয়া।

মোদ্দা কথা হল প্রতিটি ডিজাইন এর পেছনে অনেক রিসার্চ থাকে, টিম ওয়ার্ক থাকে। সেটা এক কথায় উড়িয়ে দিয়ে কেউ যদি বলে ইউজার এক্সপেরিয়েন্স মানে ইউজার এর নিজের যা ইচ্ছে তাই বা যা খুশি তাই তাহলে সেটা অবশ্যই পর্যাপ্ত তথ্য উপাত্ত আর যুক্তি দিয়েই বোঝতে হবে। কারন ইউজারদের ভালো একটা এক্সপেরিয়েন্স দেয়াই ডিজাইনারদের লক্ষ্য। আর সেজন্য যখন সে কিছু তৈরি করে তখন User Research  এর ভিত্তি করেই করে।  প্রযুক্তির এই হাই টাইমে সব কিছুই গবেষণা ভিত্তিক। হুজুগে কোন ভিত্তিহীন ঘটানাকে ভাইরাল করা সহজ হলেও সেটার ভিত্তি স্থাপন করে টিকিয়ে রাখাটা স্বপ্ন মাত্র।

একটা ভালো কাজের উদাহরণ তৈরি করতে যেমন অনেক সময় লাগে, তেমনি রাতারাতি একটা ব্যেতিক্রম উদাহরন দেখে চট জলদি এক্সাইটেড হয়ে সেটাকেই সঠিক বলে মনে করাটা কিন্তু নিজের জ্ঞানকেই ছোট করে দেখার সামিল বলে গন্য হয়।

Tech Desk – Techmorich