ডিজাইনে কালারের ব্যাবহার :: [ পর্ব ২ ] – শেডস এন্ড টোন্স

06/05/2016

গত পর্বে Classification of Color নিয়ে কিছু কথা বলেছিলাম। এবং কিভাবে মাত্র তিনটা কালার বা রং থেকে ১২ টা পর্যন্ত অর্থাৎ আরো ৯ টি কালার পাবেন বা তৈরী করা যায় তা নিয়ে আলোচনা করেছিলাম। গত পর্বে Primary Color, Secondary Color এবং Tertiary Color নিয়ে আলোচনা করেছিলাম।

আজকে Tints Color, Tones Color এবং Shades Color নিয়ে কিছু কথা বলবো। আর এই Classification গুলো শিখলেই আপনারা জানতে পারবেন যে, কিভাবে হাজার হাজার কালার তৈরী করবেন অর্থাৎ How to Make thousands of color? অংশ টা ও এই পর্বে আলোচনা করা হবে।

কালার কি (What is Tints Color)?

আমরা এর আগে ১২ টা কালার সম্পর্কে ভাল ভাবে জেনেছি। এখন হয়তো মনে প্রশ্ন জাগতে পারে যে, কিন্তু দুনিয়াতে তো আরো অনেক কালার আছে তাহলে সেগুলো কিভাবে তৈরী করে???

আমরা তো ১২ টা কালার সম্বন্ধে জেনেছি। এই কালার গুলো এবার একটু ফটোশপ বা কালার Circle এর সাথে মিলিয়ে দেখুন যে ঠিক ভাবে আছে কিনা? নিচের ইমেজ লক্ষ্য করুন –

color-palet-00

এটা ফটোশপের কালার প্যালেট। ছবিতে লক্ষ্য করলে দেখবেন যে এখানে উপরের দিকে একই সারিতে হুবুহু  ১২ টি কালার আছে। অাপনার আরেকটু শিওর হওয়ার জন্য এই লিংক এ গিয়ে কালার প্যালেট টা দেখতে পারেন।

কালার প্যালেট (Color Pallet) 

এখন কথা হচ্ছে ১২ টা কালার তো পেলাম কিন্তু অন্যান্য কালার? হ্যা! কোন কালারের সাথে যদি তার উজ্জ্বলতা বাড়ানোর জন্য তার সাথে সাদা বা WHITE COLOR যোগ করার পরে যে সমস্ত কালার উৎপন্ন হয় সেগুলোকে Tints Color বলে।

এখন অনেকে বলবেন যে, আপনিই তো আগের পর্বে বলেছেন যে, সাদা কালার বলতে কিছু নাই। যা আছে সব লাইট বা আলো। হ্যা! লাইট’টা আমাদের বাস্তব এর জন্য কিন্তু সফটওয়্যার এর ক্ষেত্রে কালার এর উজ্জ্বলতা বাড়ানোর জন্য আপনাকে সাদা কালার ই ইউজ করতে হবে। কেননা আমরা যদি কম্পিউটারের দিকে লাইট জ্বালিয়ে রাখি তাহলে আমাদের সফটওয়্যার এর কালারের কোন পরিবর্তন হবে কি?

নিজের ইমেজটি লক্ষ্য করুন –

color-palet-01

আরেকটু পরিস্কার হওয়ার জন্য আমরা এখন মনে করি যে, লাল কালারের সাথে আমারা সাদা কালার একটা নির্দিষ্ট সমান্তরালে যোগ করে অনেক গুলো কালার তৈরী করবো। যেমন ,আমরা লাল কালারের সাথে 5% সাদা যোগ করবো। এভাবে 10%, 15%,20%,25%,30% …………95% পর্যন্ত সাদা যোগ করলাম তাহলে আমাদের মোট 2০ টি কালার উৎপন্ন হবে। আর কালার গুলো হবে এমন। নিজের ইমেজ লক্ষ করুন –

color-palett-01

এভাবে যদি আমরা ৩% করে উজ্জ্বলতা বাড়াই তাহলে একেকটা কালারের ৩২ টি করে কালার হবে। যদি ১% করে যোগ করি তাহলে ৯৯ টি। সুতরাং এবার আপনারাই পরিসংখ্যান করুন যে, ১২ টি কালারে মোট কতটি কালার হবে।

What is Shades Color?

এবার হয়তো নাম দেখেই অনেকে বুঝে গিয়েছেন যে, Shades দ্বারা কি বুঝানো হচ্ছে! হ্যা আপনাদের ধারণা ঠিক। যদি কোন কালারের উজ্জ্বলতা একটু একটু করে কমিয়ে দেওয়া হয় অর্থাৎ কালো কালার যোগ করা হয় তাহলে যে সকল কালার বা রং উৎপন্ন হবে। তাকে Shades Color বলে।

shades-color

এইভাবে যদি ১% করে কালো কালার যোগ করেন তাহলে এইখানে মোট কতটি কালার উৎপন্ন হবে?

What is Tone Color?

Tone কালার টা Shades এর মতই তবে যদি কোন কালার এর সাথে পর্যায়ক্রমে Gray Color যোগ করে যে সমস্ত কালার উৎপন্ন করা হয় তাকে Tone Color বলে।

তাহলে এবার নিজেরাই তৈরি করে ফেলুন নিজেদের পছন্দ অনুযায়ী রং!

ডিজাইনে কালারের ব্যাবহার :: [ পর্ব  ১]

Tahmid Hasan
User Experience Professional