রক্তদাতা এবং গ্রহীতাদের জন্য “Blood Donation” অ্যাপটি হতে পারে একটি চমৎকার মাধ্যম!

10/06/2015

নাম – সুদর্শন । সুদর্শন শুধু নামেই নয়, কাজেও প্রমান করে দেখিয়েছে তার চমৎকার আইডিয়া বাস্তবায়ন করে। নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে কমপিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর ১ম বর্ষের ছাত্র।

ছোট বেলায় মোবাইলে গেম খেলতে খেলতেই স্বপ্ন দেখা শুরু করে একজন মোবাইল ইঞ্জিনিয়ার হবার। ভালোবাসে প্রোগ্রামিং।পছন্দ করে  সাইন্স ফিকশান গল্প, নতুন আইডিয়া নিয়ে কথা বলতে আর সফল বক্তাদের কথা শুনতে।

Sudarshan Mondal
Sudarshan Mondal
Team – “Abak Swpno” (Surprising Dream)
Name of the App – “Blood Donation” 

“Blood Donation”- অ্যাপ টি দেশের সকল রক্তদাতাদের একটা কমন প্লাটফর্ম।
App Summery – “Sometimes it happens that we need emergency blood for our relatives or friends. An effective solution can be done by this application. It will help you find blood donors from your area or your known institute. Process is very simple. As blood donation is a heroic work, we are trying to make a common platform for all blood donors.”

কিভাবে কাজ করে এই “Blood Donation” অ্যাপটি?
আমাদের দৈনন্দিন জীবনে সবসময়ই নিজেদের বা কোন আত্মীয়ের রক্তের প্রয়োজন হয়। তখন রক্তদাতা খুজে পেতে মাথার ঘাম পায়ে ফেলতে হয় আর তার সাথে রাজ্যের টেনশন তো আছেই। আর ঠিক তখনই আপনার মোবাইলে যদি ইন্সটল করা থাকে “Blood Donation” তাহলে  সেই মুহুর্তে সে হতে পারে আপনার পরম বিপদের বন্ধু।

যে কেউ এই অ্যাপটি ব্যবহার করে অতি সহজে তার নিজের এলাকা থেকে নির্দিষ্ট গ্রুপের রক্তদাতা খুজে পেতে পারে। সে কোন নির্দিষ্ট স্থানের রক্তদাতা ও খুজে পেতে পারে। যদি নির্দিষ্ট রক্তদাতা খুজে না পায় তবে সে একটা পোস্ট ও করতে পারবে। এতে করে রক্তদাতা নিজে তার সাথে যোগাযোগ করতে পারে। মোবাইল কল বা ফেসবুক ব্যবহার কর রক্তদাতার সাথে যোগাযোগ করতে পারে।

সুদর্শন এর ক্যারিয়ার প্ল্যান সম্পর্কে জানতে চাইলে টেকমরিচকে জানায় –

“আমার ভারসিটির পড়া শেষ হতে এখনও তিন বছর লাগবে। এর পর দেশের বাইরে স্কলারশিপ নিয়ে  পড়ার ইচ্ছা। আর লক্ষ্য বলতে, নিজের একটা সফটওয়ার কোম্পানি থাকবে। চাকরী করার খুব ইচ্ছা নেই। তবে স্বপ্ন আছে , গুগলে চাকরী করার।”

কাজের ক্ষেত্রে কি ধরনের সমস্যা ফেস করে এ বিষয়ে তার বক্তব্য –

“কিছুদিন হল Eclispe থেকে Android Studio তে এসেছি। Studio অনেক দিক থেকে ভাল। কিন্তু সবচেয়ে বড় সমস্যা হচ্ছে Android Studio অনেক স্লো।”

ক্যারিয়ার হিসেবে মোবাইল ডেভেলপমেন্ট এর সম্ভাবনার কথা সম্পর্কে সুদর্শন বলে –

হ্যাঁ, ক্যারিয়ার হিসাবে মোবাইল অ্যাপ ডেভোলপমেন্ট অনেক ভাল। তাছাড়া বর্তমানে এর চাহিদা ও প্রচুর। একটু পরিশ্রম আর পরিকল্পনা থাকলে অনেক ভাল কিছু করা সম্ভব।

 নতুনদের উদ্দেশ্যে সুদর্শনের মন্তব্য –

“নতুনদেরকে বলব, নিজের আইডিয়া গুলোকে বাস্তবায়ন করার আর সবার কাছে পৌঁছে দেবার একটা দারুন মাধ্যম হল মোবাইল অ্যাপ ডেভোলপমেন্ট।  একটু পরিশ্রম করলে ভাল কিছু করা সম্ভব। আর, ভয় পাবার কিছু নেই কারণ Google, Stackoverflow, youtube তো আছে! আর আছে দারুন কিছু টিউটোরিয়াল। ”

You can Install the app  from Google Play – 
https://play.google.com/store/apps/details?id=com.bloodonors.blood


Tech Reporter
– Techmorich