২০১৬ এর নির্বাচিত Freelancing জবের সেরা ১৫টি ওয়েবসাইট!

February 24, 2016

আপনি কি ফ্রিলেন্সিংকে প্রফেশন হিসেবে বেছে নেবার কথা ভাবছেন ? বর্তমানে ১০ লক্ষেরও বেশি লোক ফ্রিলেন্সিংকে তাদের পছন্দের প্রফেশন হিসেবে বেছে নিয়েছে। যারা এই ফিল্ডে কাজ করছে অথবা যারা নতুন এই প্রফেশনে আসতে চাচ্ছে তাদের জন্য কাজ খোঁজার সেরা ১৫টি ওয়েবসাইট নিয়ে আমাদের এই বিশেষ প্রতিবেদন।

ফ্রিলেন্সিং করার জন্য ভালো কাজ জানার পাশাপাশি জানতে হবে যে শুধু জনপ্রিয় প্লাটফর্ম গুলোতে সাইন আপ করলেই চলবে না, সাইন আপ করার পাশাপাশি অবশ্যই আপনার কাজের প্রসারতা বাড়াতে হবে।আপনাকে আপনার কাজগুলো নিয়ে একটি চমৎকার পোর্টফলিও বানাতে হবে এবং কিছু কিছু ক্ষেত্রে কিছু অনলাইন পরীক্ষায় অংশগ্রহনের মাধ্যমে আপনার দক্ষতার প্রমাণের পরীক্ষাও দিতে হতে পারে।

একজন সেরা ফ্রিলেন্সার হিসেবে যে কয়টি ওয়েবসাইট থেকে কাজ পেতে পারেন তেমনই সেরা ১৫টি ফ্রিলেন্সিং ওয়েবসাইট –

  • Upwork – ওডেস্কই বর্তমানে আপওয়ার্ক নামে পরিচিত। বর্তমানে মানসম্মত কাজ পাওয়ার জন্য মার্কেটপ্লেস গুলোর মধ্যে অন্যতম আপ ওয়ার্ক। বেশ কয়েকটি ক্যাটাগরি তে অতি সহজেই কাজ খুজে পাওয়ার জন্য ফ্রিলেন্সারদের প্রথম পছন্দ এটি। এখানে আছে শর্ট এন্ড লং টার্ম প্রোজেক্ট, আওয়ারলি অথবা প্রত্যেক প্রোজেক্ট ভিত্তিক কাজ, এক্সপার্ট লেভেল এবং এন্ট্রি লেভেল ভিত্তিক কাজ করার সুবর্ণ সুযোগ।
  • Toptal – অভিজ্ঞ এবং প্রতিভাসম্পন্ন ফ্রিলেন্সারদের কাজ খুঁজার প্লাটফর্ম গুলোর মধ্যে সবচেয়ে বেতিক্রমধর্মী আরেকটি মারকেটপ্লেসের নাম টপটাল।এখানে আপনি পাবেন অসাধারন সব ক্লাইন্টের সাথে কিছু মানসম্মত কাজ করার সুযোগ (যেমন, জে পি মরগান, জেনডেস্ক ইত্যাদি)। এছাড়াও রয়েছে টপটাল কমিউনিটিতে যোগদানের মাধ্যমে নিয়মিত বিভিন্ন মিট আপ এবং প্রযুক্তি সম্পর্কিত ইভেন্টে অংশ গ্রহনের সুযোগ।
  • Elance – কাজ নিয়ে কথা কাটাকাটি বা বিভিন্ন ঝামেলা ছাড়া কাজ পাওয়ার আরো একটি নির্ভরযোগ্য মারকেটপ্লেস ইলেন্স। কোন রকম বিভ্রাতিতে না পড়ে এখানে আছে আপনার নিজস্ব একটি ভালো প্রোফাইল খোলার সুবিধা এবং আপনার পেমেন্ট গ্রহনের সব রকম নিরাপত্তা। এখানে আপনি যত ঘন্টা কাজ করেছেন,পেমেন্ট পাবেন সেই আওয়ার হিসেবে।
  • Freelancer – অন্যান্য প্লাটফর্মের মতোই মিলিয়ন অফ প্রোজেক্ট প্রদানের মাধ্যমে ফ্রিলেন্সার দিবে আপনাকে অন্যান্য ফ্রিলেন্সারদের সাথে প্রতিযোগিতার মাধ্যমে নিজের দক্ষতা প্রমানের সুযোগ। এই প্রতিযোগিতামূলক বাজারে আপনি যদি আপনার দক্ষতার উপর আত্মনির্ভরশীল হন, এই সাইটটি একটি চমৎকার মাধ্যম নিজের কাজের দ্বারা ক্লাইন্টকে সন্তুষ্ট করা এবং বেশি বেশি কাজ পাওয়ার সুবিধা।
  • Craiglist –  যদিও অনেকে ক্রেইগস লিস্টকে চিনে বিভিন্ন জিনিস এর কেনা বেচার একটি প্লাটফর্ম হিসেবে কিন্তু এটিও একটি অসাধারন প্লাটফর্ম ফ্রিলেন্স জবের জন্য। এখানে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী লোকাল কাজের অফার পেতে পারেন যদি অফিসে বসে কাজ চান অথবা আপনি যদি দূরবর্তী মেজর সিটি গুলোর জন্যও ঘরে বসে কাজ করতে চান এখানে রয়েছে সেই সুযোগ সুবিধা।
  • Guru – আপনি কি সেই গুরুর কথা ভাবছেন? জি না। এট ফ্রিলেন্সারদের কাজ খুঁজার একটি মার্কেটপ্লেস।এই সাইটটি আপনাকে আপনার পূর্ববর্তী কাজের অভিজ্ঞতার ভিত্তিতে ডেইলি জব অফার করবে।যাতে কোন ভালো কাজের সুযোগ আপনি মিস করে না যান। গুরু আপনাকে সাহায্য করবে খুব সহজে গুছিয়ে আপনার কাজ গুলো পরিচালনা করতে এবং আপনার কাজের মাধ্যমে আপনার কাঙ্ক্ষিত ক্লাইন্টদের কাছে আপনাকে পৌঁছে দিতে।
  • 99 Design –  ডিজাইনার ফ্রিলেন্সারদের কাছে অত্যন্ত পছন্দের একটি জনপ্রিয় নাম ৯৯ ডিজাইন। ৯৯ ডিজাইন সব সময়ই কিছু অসাধারণ ও নিরপেক্ষ প্রতিযোগিতামূলক কন্টেস্টের আয়োজন করে থাকে এবং কন্টেস্টের মাধ্যমে সবচেয়ে ভালো ভালো ডিজাইন গুলো বের করে আনে।মার্কেটপ্লেসের সকল প্রতিভাবান ডিজাইনারদের জন্য এটি একটি বিরাট সুযোগ নিজের প্রতিভা প্রমানের মাধ্যমে সবচেয়ে ভালো কাজ গুলো অর্জন করে নেয়ার।
  • People per Hour – ফ্রিলেন্সিং ওয়েব প্রোজেক্টের জন্য এটি অন্যতম একটি ওয়েবসাইট। আপনি কি একজন ডিজাইনার? ওয়েব ডেভলপার অথবা একজন এসইও স্পেশালিস্ট? তাহলে আপনার উচিত একবার হলেও পিপল পার আওয়ার ব্যাবহার করে দেখা।ইতোমধ্যে দেশের অধিকাংশ ফ্রিলান্সার পিপল পার আওয়ারকে বেছে নিয়েছে তাদের পছন্দের মার্কেটপ্লেস হিসেবে।
  • Freelance Writing Gigs – আপনি যদি একজন রাইটার, এডিটর, ব্লগার, পাবলিশার হয়ে থাকেন অথবা একই সাথে এসব কিছু নিয়ন্ত্রণ করে থাকেন তাহলে ফ্রিলেন্সিং রাইটিং গিগস হতে পারে আপনার জন্য একটি অসাধারন অপশন।
  • Demand Media এটি একটি ফ্রিলেন্সিং প্লাটফর্ম, যারা ক্রিয়েটিভ বিষয়গুলো নিয়ে কাজ করে যেমন রাইটার, ফিল্ম মেকার, প্রডিউসার, ফটোগ্রাফার এবং এমনই আরো অনেক কিছু। সেক্ষেত্রে আপনি এই সাইটটি নিয়ে কাজ করতে পারেন ইউনিক কনটেন্ট তৈরি করতে, অডিয়ান্সের সাথে যোগাযোগ করতে, এবং আপনার বুদ্ধিমত্তাকে প্রমোট করতে।
  • College Recruiter –  নাম শুনেই কি মনে হচ্ছে না এটি কলেজ স্টুডেন্ট বা রিসেন্ট ফ্রেশ গ্রাজুয়েটদের জন্য একটি সাইট? হ্যাঁ, ঠিকই ধরেছেন।যারা এখনও কলেজে পরছেন অথবা যারা রিসেন্টলি গ্রাজুয়েশন শেষ করে বের হয়েছেন তাদের জন্যই বিভিন্ন ক্যাটাগরিতে পার্ট টাইম জব নিয়ে সাজানো হয়েছে ফ্রিলেন্সিং জব খুঁজার এই জনপ্রিয় ওয়েবসাইটটি।
  • Get A Coder –  এটিও ফ্রিলেন্স রাইটার, ওয়েব ডিজাইনার, প্রোগ্রামারদের জন্য ছোট একটি বিজনেস শুরুর মাধ্যমে কাজ শুরু করার একটি পরিচিত ওয়েবসাইট। এখানে আপনি পাবেন অসংখ্য ছোট-বড় প্রোজেক্ট যা থেকে আপনি আপনার প্রয়োজনীয় প্রোজেক্টটি বেছে নিতে পারেন।
  • iFreelance – আই ফ্রিলেন্সও একটি ফ্রিলেন্স ওয়েবসাইট। বরাবরের মতো এখানেও আপনি পাবেন রাইটারস, এডিটরস, কোডারস এবং একই সাথে ফ্রিলেন্স মার্কেটারদের জন্য অপার সম্ভাবনাময় কিছু কাজের সন্ধান। এই সাইটটিও আপনাকে নিশ্চিত করবে ফ্রিলেন্সের অন্য সব সাইটের মতো আপনার উপার্জনের ১০০% সংগ্রহ করতে।
  • Project4Hire – একশোরও বেশি প্রোজেক্ট ক্যাটাগরি নিয়ে প্রোজেক্ট ফর হায়ার আপনাকে দিয়েছে হাজার সংখ্যক পোস্ট স্ক্যান করার ঝামেলা থেকে মুক্ত করে আপনার স্কিলের উপযোগী কাজ সন্ধানের সুযোগ। ডিজাইনার, কোডার, কন্সাল্টেন্টসদের জন্য এটি একটি উপযোগী ফ্রিলেন্সিং সাইট।
  • Simply Hired –  অন্যান্য সেরা প্লাটফর্ম গুলোর মধ্যে অন্যতম সেরা ফ্রিলেন্সিং ওয়েবসাইট সিমপ্লি হায়ারড ওয়েবসাইট। এখানে রয়েছে সিমপ্লি সেলস পিপল থেকে শুরু করে কন্সট্রাকশন ওয়ার্কারদের জন্য ফ্রিলেন্সিং কাজ পাওয়ার সুযোগ। এই ওয়েবসাইটে আরো রয়েছে হায়ারিং টিপস, কোম্পানি ডিরেক্টরি এবং লোকেশন বেজড সার্চের সুযোগ। আপনি প্রোগ্রামার, ডিজাইনার, এক্সপার্ট, কলেজ স্টুডেন্ট যাই হন না কেনো এখানে রয়েছে সবগুলো আলাদা আলাদা ক্যাটাগরিতে ফ্রিলেন্সিং কাজ করার সুযোগ।

আপনি কাজ পারেন অথচ কিভাবে মার্কেটপ্লেসে কাজ খুঁজবেন বা কাজ শুরু করবেন বুঝতে পারছেন না? তাহলে অবশ্যই উপরে উল্লেখিত  ফ্রিলেন্সিং সাইট গুলো ঘুরে আসুন। আজই শুরু করে দিন ফ্রিলেন্সিং যেখানে সুযোগ রয়েছে নিজের দক্ষতা প্রমাণের এবং একই সাথে অর্থ উপার্জনের অপার সম্ভাবনাময় লক্ষ লক্ষ সুযোগ যা কেবল অপেক্ষা করছে শুধু আপনারই জন্য।


Srabony Ahmed
 – Tech Writer