কৃষ্ণকায়া বা “SUPER BLACK MATERIAL” ৯৯ শতাংশ আলো শোষণ করতে পারে

10/29/2015

সৌদি আরবের King Abdulla University of Science and Technology এর বিজ্ঞানীরা বিশ্বের সবচেয়ে কালো বস্তু ‘কৃষ্ণকায়া’ তৈরির দাবি করেছেন। বিশ্ববিদ্যালয়ের Researcher রা  বলছেন, তাঁদের তৈরি এই উপাদান এতটাই কালো, যা আগে কখনো তৈরি হয়নি।

এটিকে তাঁরা বলছেন ‘SUPER BLACK’ MATERIAL’ । বস্তুটি কৃষ্ণগহ্বরের মতো সব আলো শোষণ করে নিতে পারে। গবেষকেরা এই কৃষ্ণকায়া তৈরির অনুপ্রেরণা নিয়েছেন প্রকৃতি থেকে । যেখানে নরমাল কালো পেইন্ট ২.৫% আলো শুষে নেয়, সেখানে গবেষকরা দাবী করছেন Super black  approximately  99.6% শুষে নেয়।

তাঁরা বলছেন, কালো এই উপাদানটির ব্যবহারে সৌর প্যানেল আরও বেশি দক্ষতার সঙ্গে তৈরি করা যাবে। বর্তমানে যে ধরনের সৌর প্যানেল তৈরি হয় এই উপাদানটির ব্যবহার তা সম্পূর্ণ বদলে দিতে পারে। গবেশকদলটি Nature Nanotechnology সাময়িকীতে  একটি Research paper পাবলিশ করেন। সেখানে বলা হয়েছে, কালো এই বস্তুটি যেকোনো কোণ থেকে ৯৯ শতাংশ আলো শোষণ করতে পারে। এখন পর্যন্ত সবচেয়ে কালো উপাদান হিসেবে স্বীকৃত কার্বন ন্যানোটিউবের চেয়েও কৃষ্ণকায়া ২৬ শতাংশ বেশি কালো।

গবেষকেরা আরও বলছেন, এটি এতই কালো যে, যাঁরা এটি দেখেছেন তাঁরা এটাকে নিকষ গহ্বরের মতো কালো বলে বর্ণনা করেছেন। তাঁদের মতে এর দিকে কিছুক্ষণ তাকিয়ে থাকাও অসম্ভব।

The Independent এর একটি বিবৃতিতে Surrey Nanosystems’ technical এর director Ben Jensen  বলেন -“You expect to see the hills and all you can see … it’s like black, like a hole, like there’s nothing there. It just looks so strange!”


Shahjad Mehmud
 – Techmorich