প্রোগ্রামিং এর প্রতি অগাধ ভালবাসা নিয়ে হাসান আবদুল্লাহ’র টিম “The Oak Troop”

10/04/2015

হাসান আবদুল্লাহ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ঢাকা সিটি কলেজের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। পড়াশোনার পাশাপাশি সফটওয়্যার ডেভেলপার হিসেবে কর্মরত আছে Megaminds – Web & IT Solutions এর এন্ড্রয়েড ডেভেলপমেন্টের টিম The Oak Troop এ।

Hasan
হাসান আবদুল্লাহ

ভালবাসে প্রোগ্রামিং এর বিভিন্ন প্রবলেম সলভ করতে। Competitive programming এ শিক্ষার্থীদের আগ্রহ সৃষ্টি ও সহযোগিতা প্রদানের লক্ষ্যে তৈরি করেছে ‘প্রোগ্রামিং প্রবলেম (Programming Problem in Bengali)’ নামের একটি ফেসবুক গ্রুপ। যেখানে ব্যাসিক প্রোগ্রামিং, ডাটা স্ট্রাকচার ও এলগরিদম এর বিভিন্ন সমস্যা ও সমাধানের ব্যাপারে আলোচনা করা হয়। এছাড়াও গ্রুপের মাধ্যমে নিয়মিত আয়োজন করা হয় অনলাইন প্রোগ্রামিং কনটেস্ট।

মুমূর্ষু রুগিদের জরুরি রক্তের চাহিদা মেটাতে কাজ করছে Call4Blood এর সাথে। দলগত প্রচেষ্টায় প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্তে প্রায় ১৫ ব্যাগ রক্তের যোগাড় করে তার টিমটি। সম্পূর্ণ অরাজনৈতিক, অলাভজনক ও স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে পরিচালিত হওয়া এই সংগঠনের আরো কিছু কাজ হচ্ছে পথ শিশুদের শিক্ষাদান, ত্রাণ বিতরণ, পরিচ্ছন্ন অভিযান ইত্যাদি।

Team: The Oak Troop
গুগোল প্লে স্টোরে “The Oak Troop” এ বর্তমানে ৩টি অ্যাপ আছে। অ্যাপগুলো পাওয়া যাবে এখান থেকে –
The Oak Troop

bd-universitymahe-ramjanradio-24

App Of Ramadan
রমজান ২০১৫ এর জেলাভিত্তিক সেহেরি ও ইফতারের সময়-সূচী ইউজারকে জানানোর জন্য এপটি বানানো হয়। এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের নিজ জেলার স্থানীয় সময় অনুযায়ী সেহরি ও ইফতারের জন্য এলার্ম পেতে পারেন। সাথে আছে প্রয়োজনীয় কিছু আয়াত ও হাদীস এবং সমৃদ্ধ ইসলামিক আর্টিকেল কর্ণার। এছাড়াও অফলাইনে প্রতিদিন একটা করে হাদীস নোটিফিকেশন আকারে পাওয়ার অপশন রয়েছে।

BD University Websites
এটি খুব সিম্পল ওয়েবভিউ এর উপর করা একটি এপ। উচ্চ শিক্ষাদানকারী বাংলাদেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটে ভিজিট করা যাবে এই এপের মাধ্যমে। এর বিশেষত্ব হচ্ছে, এতে Google Cloud Messaging (GCM) এর প্রয়োগ করা হয়েছে। যার মাধ্যমে ব্যহারকারীরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত সর্বশেষ সংবাদ ও তথ্য এই এপের মাধ্যমে পেতে পারেন। একই সাথে Web Service এর মাধ্যমে যে কেউ ডেভেলপারদেরকে যে কোন মতামত জানাতে পারবেন কোন পরিচয় প্রকাশ করা ছাড়াই।

Participation in national competition:
দলগত বা ব্যক্তিগত ভাবে এখন পর্যন্ত হাসান আবদুল্লাহ কোন এপ্লিকেশনের প্রতিযোগিতায় অংশগ্রহণ করেনি । কিন্তু ভবিষ্যতে ন্যাশনাল হ্যাকাথনের মত জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করার ইচ্ছা আছে। এপ কনটেস্টে যাওয়ার সুযোগ না হলেও ঢাকা সিটি কলেজের টিম নিয়ে জাতীয় পর্যায়ে একাধিক বার ACM Programming Contest এ অংশ নেয়ার সুযোগ হয়েছে।

Career goal:
ব্যক্তিগতভাবে হাসান আবদুল্লাহ মোবাইল এপ্লিকেশন ডেভেলপমেন্টের কাজের সাথে যুক্ত থাকতে আগ্রহী। আপাতত এন্ড্রয়েড প্ল্যাটফর্মে কাজ করলেও ভবিষ্যতে আইফোন প্ল্যাটফর্মেও কাজ করবার ইচ্ছা আছে। তাদের টিমের এমন কিছু কাজ করতে আগ্রহী যেগুলো এই জগতে উদাহরণ সৃষ্টি করতে সক্ষম। সেজন্য গতানুগতিক ধারার এপের কাজ বাদ দিয়ে কিছু চ্যালেঞ্জিং কাজ করতে চায়। বর্তমানে হাসানের টিম কাজ করছে এন্ড্রয়েডের ম্যাটেরিয়াল ডিজাইন ও সম্পূর্ণ জাভা নির্ভর ডায়ানামিক এপ নিয়ে।

Obstacles (problems) facing at work :
কাজের ক্ষেত্রে সমস্যা নিয়ে হাসানের বক্তব্য –
“কাজ করবার ক্ষেত্রে যেটা মাঝে মাঝে সমস্যা মনে হয় তা হল বাংলায় এন্ড্রয়েডের পর্যাপ্ত রিসোর্সের অভাব। ইংরেজিতে অসংখ্য টিউটোরিয়াল থাকলেও মাতৃভাষায় মানসম্পন্ন ও ধারাবাহিক টিউটোরিয়ালের অভাব খুব তীব্র। যার কারণে অনেক শিক্ষার্থীদের শেখার শুরুটা হয় বন্ধুর। অনেকেই ঝরে পড়ে শুধুমাত্র বাংলায় রিসোর্সের অভাবে। তাই যদি বাংলা ভাষাতেও প্রচুর টিউটোরিয়াল বানানো যায় তাহলে অনেকের শেখার শুরুটা মসৃণ হতে পারে।”

Mobile application development as a career:
পেশা হিসেবে মোবাইল এপ্লিকেশন ডেভেলপমেন্ট কেমন সে বিষয়ে হাসানের মন্তব্য – “পেশা হিসেবে মোবাইল এপ্লিকেশন ডেভেলপার একটা চমৎকার ও সম্মানজনক পেশা। জনসাধারণের হাতে হাতে স্মার্টফোন ছড়িয়ে পড়ায় খুব সহজেই তাদেরকে নিজের পেশার কাজ সম্পর্কে বুঝানো যায়। যেটা অন্যান্য প্ল্যাটফর্মের প্রোগ্রামারদের জন্য বুঝাতে একটু কষ্ট হয়।”

Great and simple tips for newcomers:
নতুনদের উদ্দেশ্যে হাসানের মন্তব্য – “শুধু মোবাইল এপ্লিকেশন ডেভেলপমেন্ট নয়, যে কোন প্রোগ্রামিং প্ল্যাটফর্মে কাজ শুরুর আগে প্রোগ্রামিং ও প্রবলেম সলভিং এর নলেজের ভীতটা যেন পাকাপোক্ত হয় সেদিকে খেয়াল রাখা প্রয়োজন। গ্রাফ থিওরির শর্টেস্ট পাথ বের করার এলগরিদম যদি আমাদের জানা না থাকে তাহলে ‘ঢাকা থেকে সিলেট, কুমিল্লা, রাজশাহী, রংপুর, চাঁদপুর, চট্টগ্রাম ইত্যাদি জেলার দূরত্ব জানা থাকলে সেখান থেকে সর্বনিম্ন খরচে চট্টগ্রাম পৌঁছানোর প্রোগ্রাম লেখা সম্ভব হবে না।’ এন্ড্রয়েড করি আর ওয়েব এপ্লিকেশন নিয়ে কাজ করি, উপরের কাজের জন্য ডায়াস্ট্রা এলগরিদম কিন্তু সব ক্ষেত্রেই এক। তাই নতুনদের প্রতি পরামর্শ থাকবে কোন একটা প্ল্যাটফর্মকে টার্গেট করার আগে একটা ল্যাঙ্গুয়েজ দিয়ে ডাটা স্ট্রাকচার আর এলগরিদমের ভীত মজবুত করা। আর ভাল প্রবলেম সলভার বা প্রোগ্রামার হবার জন্য অনলাইন জাজে ACM ICPC ফরমেটের প্রোগ্রামিং চর্চার কোন বিকল্প নাই।”


Tech Reporter
– Techmorich