ফেইসবুক,টুইটার এবং ইন্সটাগ্রামে পোস্ট করার উপযুক্ত সময়

10/07/2017

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো শুধু বন্ধু বান্ধব বা আত্মীয়দের সাথে যোগাযোগের মধ্যেই আর সীমাবদ্ধ নেই। যে কোন ব্যাবসার প্রচার এবং মার্কেটিং এর শক্তিশালী মাধ্যম ফেসবুক, টুইটার, লিঙ্কেডিন বা অন্যান্য যোগাযোগ মাধ্যমগুলো। কিন্তু এখানে সময় নির্ধারণ করাটাই মূল চ্যালেঞ্জিং কাজ। গবেষকরা বিভিন্ন রিসার্চের মাধ্যমে বের করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে পোস্ট করার উপযুক্ত সময়গুলো।

যদিও এটি সম্পূর্ণভাবে নির্ভর করে পাঠকদের অবস্থান এবং লোকালিটির উপর। আপনি কি পোস্ট শেয়ার করবেন আপনার বিষয়বস্তু এবং আপনি কি উদ্দেশ্যে  শেয়ার করবেন সেটাও বিবেচ্য বিষয়।

দেখে নেয়া যাক সামজিক মাধ্যমগুলোতে পোস্ট করার জন্য সঠিক সময়গুলো কি কি।

টুইটারে পোস্ট করার উপযুক্ত সময়:

Wiselytics এর এনালাইসিসে দেখা গেছে টুইটারের টুইট ফেইসবুকের পোস্ট এর তুলনায় বেশ কম। একটি টুইটারের পোস্ট এর তুলনায় ফেইসবুক এর পোস্ট ৭৫% বেশি কার্যকর। টুইটারে আপনি কখন টুইট করবেন সেটি প্রথমে আপনার জানা প্রয়োজন।

টুইটারে পোস্ট করার সঠিক সময় হলো দুপুর ৩ টা সোম থেকে শুক্রবার। “বি টু বি নামক একটি সংস্থার বিশ্লেষণ মতে টুইট এর সঠিক সময় হলো ছুটির দিনে দুপুর ১২টা থেকে ৩টা । কিন্তু এর বেশি ক্লিক লক্ষ করা গেছে ৩টার সময়।

স্থান বা কাল ভেদে বিভিন্ন সময় বিভিন্ন ভিউয়ার লক্ষ করা যায়। যেমন Kissmetrics বলে ছুটির দিনগুলোতে টুইট এর সঠিক সময় হলো বিকাল ৫টা। এটি সম্পূর্ণ নির্ভর করে মানুষ ভেদে বা স্থান ভেদে। এবং তাদের মতেও টুইট এর সঠিক দিন সোমবার-শুক্রবার। এটি ভুলে গেলে চলবে না যে, সময় বা স্থান ভেদে টুইট গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে।

ফেসবুকে পোস্ট করার উপযুক্ত সময়:

জটিল নিউজ ফিড অ্যালগরিদমের কারণে ফেসবুকে সময়কে ট্র্যাক করা সহজ কাজ নয়।

কিন্তু নিউজ ফিডের অনির্ধারিত কার্যবিধি সত্ত্বেও, আমাদের সোশ্যাল মার্কেটিং টিম প্রকাশনার সময় আবিষ্কার করেছে যা প্রকৃতপক্ষে সবার কাছে বেশ গ্রহণযোগ্য ।

ফেসবুকে পোস্ট করার সর্বোত্তম সময় দুপুর ১২টা থেকে দুপুর ৩টা সোমবার, বুধবার, বৃহস্পতিবার, এবং শুক্রবার। এবং শনিবার ও রবিবারের মধ্যে দুপুর ১২টা এবং দুপুর ১টা।

Hootsuite এর সোশ্যাল মিডিয়া মার্কেটিং স্পেশালিষ্ট  Amanda Wood বলেন, ফেইসবুকের এঙ্গেজমেন্টগুলোর জন্য যদিও মঙ্গলবার অপেক্ষাকৃত পেছনে পরে থাকে তুবু ১২ টা হতে ৩ টা পর্যন্ত উইন্ডো কার্যকর  থাকে।

আপনি সহজেই ফেসবুক এর পেজগুলো পর্যবেক্ষনের জন্য বিভিন্ন সফটওয়্যার টুল হিসেবে ব্যবহার করতে পারেন যেমন  হুটসুইট অ্যানালিটিক্স থেকে সংগৃহীত ডেটা ব্যবহার করে সহজেই আপডেটেড ফলাফল নির্ণয় করতে পারেন।

ইন্সটাগ্রামে পোস্ট করার সেরা সময়:

ইন্সটাগ্রামে পোস্টগুলি “সম্ভাব্যতার উপর ভিত্তি করে ইউজাররা যে বিষয়াবলীর উপর আগ্রহী সেই ভিত্তিতে প্রদর্শিত হয়।

প্রথমে আপনার ইউজারদের নির্ধারণ করুন এবং তাদের গতিবিধি পর্যালচনা করুন। কি ধরনের ইউজার আপনি টার্গেট করছেন, তার কি ধরনের কাজ করে, কোথায় থাকে, তাদের উদ্দেশ্য কি বা তারা কখন বেশী সক্রিয় থাকে।

ইন্সটাগ্রামে পোস্ট করার সেরা সময় হলো সোম-শুক্র দুপুর ১২টা থেকে দুপুর ৩টা। কাজের ফাঁকে বা খাবার সময়ও অনেকে ইন্সটাগ্রাম স্ক্রল করে থাকে। বস্টন-ভিত্তিক বিপণন সংস্থাটি ব্যবহারকারীদের ৬টা থেকে ১২টার মধ্যে পোস্ট করার পরামর্শ দিয়েছে। তাদের ১.৩ মিলিয়ন ইন্সটাগ্রামে পোস্ট বিশ্লেষণ পাওয়া গেছে যে ভলিউম পোস্টিং সকালে অপেক্ষাকৃত কম, মানুষ এখনও নিয়মিত তাদের ফিড চেক করার জন্য তাদের স্মার্টফোন ব্যবহার করে। এই পরিস্থিতিতে আপনি একটি ভাল আকারের শ্রোতা এবং কম প্রতিযোগিতায় কন্টেন্ট পেতে পারেন।

এখন আপনি নিজেই সময় নির্ধারণ করুন এবং আপনার সঠিক সময় কোনটি তা বিবেচনা করে বের করুন আর শুরু করে দিন আপনার নিজস্ব টাইম ট্র্যাকিং এর ব্যাবস্থাপনা।
Source : blog.hootsuite

-Tashrif Amin
Tech Writer