কিসেঞ্জার: প্রিয় মানুষটি যেখানেই থাকুক চুমু দিতে পারবেন যখন তখন!

02/27/2017

দূরবর্তী সম্পর্কগুলো অনেক কষ্টের হয়ে থাকে কারণ শুধু আপনার প্রেমিকই আপনার দৈনিক জীবন থেকে দূরে থাকে না বরং আপনাদের মাঝে শারীরিক স্পর্শের অনুপস্থিতিও মাঝে মাঝে পীড়াদায়ক হয়ে ওঠে। কিন্তু টেকনোলোজির এই যুগে কোন কিছুই এখন আর অসম্ভব নয়! City University London এর ইমাজিনেয়েরিং ল্যাবের কিছু গবেষক ভাবেন যে তারা এই সমস্যার সমাধান করতে পারবেন তাদের নতুন কিসেঞ্জার গ্যাজেটটি দিয়ে।

কিসেঞ্জার একটি মেসেজিং এপ্ যার দ্বারা সত্যিকারের চুম্বন অনুভব করা যাবে। এই এপের সাহায্যে ডিভাইসের মধ্যে চাপের সেন্সর ও এক্যুয়েটর এর মাধ্যমে কিসের সত্যিকারের ফিল দিতে পারে। এটি শুধুমাত্র গাল ও ঠোঁটে কিস করার জন্য তৈরি – কোনো জিহ্বার সিমুলেটর নেই এখানে। এর সাথে সংযুক্ত যা ব্যবহারকারীকে কিস পাঠাতে দেয়, তাই যখন কেউ কিস পাঠায় তখন কিসেঞ্জার সেন্ডারের ঠোঁটের বিভিন্ন জায়গার চাপ মেপে হুবহু একই কিস রেসিপেন্টের কিসেঞ্জারে নকল করতে পারে। ডিভাইসটির প্রোটোটাইপ প্রস্তুতকারী দলের সদস্য এমা ইয়ান ঝ্যাং বলেন, “চুম্বন হল অন্তরঙ্গতা এবং অনুভূতি প্রকাশের সরাসরি এবং সার্বজনীন অভিব্যক্তি।”

যন্ত্রটির ঠোঁটের অংশটা সিলিকনের তৈরি। একটা ঠান্ডা সিলিকন যন্ত্রের কিসও আপনাকে ভালো লাগাতে পারে যদি জেনে থাকেন যে সেটা আপনারই কোনো ভালোবাসার জায়গা থেকে এসেছে। এখন পর্যন্ত টিম একটি কার্যকরী iOS প্রোটোটাইপ তৈরি করেছে যা যন্ত্রের হেডফোন জ্যাকের মধ্যে প্লাগ করে হবে। iPhone 7 এর যে কোনো হেডফোন জ্যাকও নেই সেটার এখনো কোনো সঠিক প্রমান পাওয়া যায়নি। হয়তো একদিন কিসেঞ্জার আপনার প্রেমিক বা মা বা আপনার পছন্দের তারকাকেও কিস করার সুযোগ করে দিতে পারবে সে দূরত্দূব যতই হক না কেন!

Jitesh Sureka
Techwriter