২১শে জানুয়ারি হতে যাচ্ছে ২য় “ইউএক্স” ডিজাইন বুটক্যাম্প; ইতিমধ্যেই মিলেছে ব্যাপক সাড়া!

01/01/2017

“এ কথা বলার অপেক্ষা রাখে না যে ডিজাইনের প্রয়োজনীয়তা সর্বত্র। এবং এর কদর  দিন কে দিন বেড়েই চলেছে। আমাদের দেশে ডিজাইন নিয়ে কাজ করার অনেক ক্ষেত্র আছে কিন্তু সে অনুযায়ী অভাব এখন দক্ষ ডিজাইনারের। তাই ভালো মানের ডিজাইন করার জন্য দরকার সঠিক গাইডলাইন এবং ব্যবহারিক জ্ঞান” – এমনটি বলেন ইউজাহাবের সি ই ও এবং সহ প্রতিষ্ঠাতা নিলীম আহসান

ডিজাইন গবেষণা ও প্রশিক্ষণদানকারী প্রতিষ্ঠান “ইউজারহাব” (ইউজার স্টাডি এন্ড এক্সপেরিএন্স রিসার্চ হাব) ও ইউএক্স শেখার আন্তর্জাতিক ই-লার্নিং প্লাটফর্ম “লার্ন-ইউএক্স” এর আয়োজনে ৫ই নভেম্বর ২০১৬ সালে ঢাকার বিশ্ব সাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছিল দেশের প্রথম “ইউএক্স ডিজাইন” বুটক্যাম্প। দিনব্যাপী এই প্রশিক্ষণমূলক বুটক্যাম্পটিতে ২০০ শিক্ষার্থী, ফ্রিল্যান্সার, পেশাদার ডিজাইনার, প্রোজেক্ট ম্যানেজার, ডেভেলপারসহ ইউজার এক্সপেরিএন্স প্রফেশনাল সহ আরও অনেকের মাঝেই সাড়া ফেরে দিয়েছিল।

ইউজারহাবের  ডিজাইন ও গবেষণা প্রধান, সহপ্রতিষ্ঠাতা ও ইউএক্স বুটক্যাম্পের প্রশিক্ষণ পরিচালক ওয়াহিদ বিন আহসান বলেন, “প্রথম ইউএক্স বুটক্যাম্পে আমরা অংশগ্রহণকারীদের মধ্যে শেখার যে আগ্রহ দেখেছি এবং যারা আস্তে পারেনি তাদের কাছ থেকেও যে সাড়া পেয়েছি তা সত্যি অনুপ্রাণিত হবার মতো। আমরা কথা দিয়েছিলাম কয়েক মাস অন্তর অন্তর ডিজাইন বুটক্যাম্প করব। তারই ধারাবাহিকতায় আমরা দ্বিতীয় বুটক্যাম্পটি ২১শে জানুয়ারি, শনিবার করতে যাচ্ছি। ইতিমধ্যেই আমরা বিভিন্ন প্রফেশনাল এবং স্টুডেন্টদের কাছ থেকে ব্যাপকভাবে সাড়া পাচ্ছি”।

ওয়াহিদ বিন আহসান আরও বলেন “ভালো ইউজার এক্সপেরিএন্স (ব্যবহারকারীর অভিজ্ঞতা) এর জন্য ব্যবহারকারীর প্রয়োজন, আকাঙ্ক্ষা, সীমাবদ্ধতা ইত্যাদি গবেষণা করে ডিজাইন করার বিকল্প নেই। ইউএক্স বুটক্যাম্পে আমরা সঠিক নিয়মে ইউএক্স ডিজাইন কিভাবে করা যায় এবং কিভাবে ইউএক্স ডিজাইনে ক্যারিয়ার গঠন করে এগিয়ে নিতে পারি তা জানবো ও ব্যাবহারিক ইউএক্স ডিজাইন শিখবো।”

পুরো ইভেন্টটি তিনটি সেশনে ভাগ করা হয়েছে –
প্রথম ভাগে আলোচনা করা হবে –  Introduction to User Experience & Human-centered Design
দ্বিতীয় ভাগে ওয়ার্কশপ পরিচালনা করা হবে – Design Thinking Workshop
তৃতীয় ভাগে ওয়ার্কশপ শেষে ডিজাইন রিভিউ কর আহবে – Design Review

ইউএক্স বুটক্যাম্পটিতে ইন্টারেক্টিভ কি-নোট সেশন ও ইউএক্স ওয়ার্কশপ পরিচালনা করবেন ওয়াহিদ বিন আহসান (সিএক্সও, সহপ্রতিষ্ঠাতা – ইউজারহাব), হাসিন হায়দার (সি টি ও, জিজি, বসুন্ধরাগ্রুপ), নিলীম আহসান (সিইও, ইউজারহাব)। এছাড়াও ওয়ার্কশপ মেন্টরিং এ থাকছেন, কাশফিয়া জামান (কনটেন্ট অপারেশনস এনালিসস্ট, নিউজক্রেড), যোসেফ টনি রোজারিও (ইউএক্স ডিজাইনার), তাহমিদ হাসান (সি ই ও, টেক এলার্ম বিডি), রেহাম করিম (গ্রাফিক এন্ড ইউ আই ডিজাইনার, ইউজারহাব) সাজেদ ইভান (ফ্রন্টেন্ড ইঞ্জিনিয়ার, এসেনিক এশিয়া লিমিটেড), মুস্তাফা জামান  (রিভ সিস্টেমস লিমিটেড), কামরুল হাসান (ইউরোফুডস)।

ইউএক্স বুটক্যাম্পের আয়োজন ও সার্বিক ব্যবস্থাপনায় আছে ইউজারহাব (Userhub), কনটেন্ট পার্টনার লার্ন ইউএক্স (LearnUX), ওয়ার্কশপ পার্টনার ইউএক্স স্যাটারডে উইথ ওয়াহিদ (UXSaturdayWithWahid) ও মিডিয়া পার্টনার টেকমরিচ (Techmorich)

ইউএক্স বুটক্যাম্প সম্পর্কে আরও জানতেঃ
ফেসবুক ইভেন্ট পেজ – https://www.facebook.com/events/961976843903279/
রেজিস্ট্রেশন এবং বিস্তারিত দেখুন –
http://www.theuserhub.com/ux-boot-camp/ux-design-thinking/ 
ফোনঃ 01863 833 456, 01677 353 993, ইমেইলঃ social@theuserhub.com

প্রথমইউএক্স বুটক্যাম্প দেখুন