সফলভাবে শেষ হলো দেশের প্রথম “ইউএক্স ডিজাইন” বুটক্যাম্প।

11/06/2016

আড়ম্বরপূর্ন আমেজের মধ্যে দিয়ে ৫ই নভেম্বর ঢাকার বিশ্ব সাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত হয়ে গেল দেশের প্রথম “ইউএক্স ডিজাইন” বুটক্যাম্প। দিনব্যাপী এই প্রশিক্ষণমূলক বুটক্যাম্পটি আয়োজন করেছে ডিজাইন গবেষণা ও প্রশিক্ষণদানকারী প্রতিষ্ঠান ইউজারহাব (ইউজার স্টাডি এন্ড এক্সপেরিএন্স রিসার্চ হাব) ও ইউএক্স শেখার আন্তর্জাতিক ই-লার্নিং প্লাটফর্ম লার্ন ইউএক্স।

সকাল ৮টা থেকে অংশগ্রহণকারি’রা একে একে আসতে শুরু করে। ইউজারহাবের পক্ষ থেকে ভলিন্টিয়ার’রা তাদের আইডি, খাবার কুপন এবং টিশার্ট প্রদানের মাধ্যমে বরন করে নেন। মুল অনুষ্ঠানটি সকাল ১০টায় আরম্ভ হয়। প্রথমে ইউজারহাবের প্রধান নির্বাহী ও সহপ্রতিষ্ঠাতা নিলীম আহসান তার সূচনা বক্তব্য দিয়ে অনুষ্ঠানটি আরম্ভ করেন। তার বক্তব্যে তিনি তুলে ধরেন “ইউএক্স এর চাহিদা, প্রয়োজনীয়তা এবং ক্যারিয়ার সম্পর্কে। ইউজার এক্সপেরিয়েন্স শিক্ষার্থী, ফ্রিল্যান্সার, ডিজাইনার, প্রোজেক্ট ম্যানেজার, প্রোকৌশলী, উদ্যোক্তা, ডেভেলপারসহ সকল কর্মক্ষেত্রের প্রফেশনালদের জন্য প্রযোজ্য। বিশ্বমানের ডিজাইন তৈরির জন্য প্রফেশনালদের ডিজাইন সম্পর্কে ধারনা অর্জন এবং মজবুত ভিত তৈরী করার জন্য জোড় দিতে বলেন। তিনি আরো বলেন, যেহেতু এটা একদিনের একটি বুটক্যাম্প তাই সবাই রাতারাতি ইউএক্স শিখে এক্সপার্ট হয়ে যাবে এটা আশা করা ভুল তবে সারাদিন বিভিন্ন ইউএক্স এক্সপার্টদের কাছ থেকে ইউএক্সের বিভিন্ন ডিসিপ্লিন এবং অনেক গাইডলাইন পাবে যার দ্বারা তাদের শুরুটা একটি সঠিক দিকনির্দেশনা দিয়ে শুরু হবে।”

ইউজারহাবের  ডিজাইন ও গবেষণা প্রধান, সহপ্রতিষ্ঠাতা ও ইউএক্স বুটক্যাম্পের প্রশিক্ষণ পরিচালক ওয়াহিদ বিন আহসান ইন্টারেক্টিভ কি-নোট সেশন ও ইউএক্স ওয়ার্কশপটি পরিচালনা করেন। তিনি বলেন “ভালো ইউজার এক্সপেরিএন্স (ব্যবহারকারীর অভিজ্ঞতা) এর জন্য ব্যবহারকারীর প্রয়োজন, আকাঙ্ক্ষা, সীমাবদ্ধতা ইত্যাদি গবেষণা করে ডিজাইন করার বিকল্প নেই। তিনি “ডিজাইন থিঙ্কিং, ইউএক্স এর বিভিন্ন গাইডলাইন, বৈশিষ্ট, প্রয়োজনীয়তা সম্পর্কে বিস্তারিত ব্যাখা দেন।” এছাড়াও সঠিক নিয়মে ইউএক্স ডিজাইন কিভাবে করা যায় এবং কিভাবে ইউএক্স ডিজাইনে ক্যারিয়ার গঠন করে এগিয়ে নিতে পারে তা নিয়ে বিভিন্ন দিক উদাহরণসহ তুলে ধরেন এবং ৩টি সমস্যা দেন যার মাধ্যমে অংশগ্রহণকারীরা ব্যাবহারিক ইউএক্স ডিজাইন চর্চা করেন।

এছাড়াও, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আই আই টি বিভাগের লেকচারার অমিত শীল অমি আইসিটি’তে ইউজার এক্সপেরিয়েন্সের গুরুত্ব এবং ভুমিকা নিয়ে বিশদ আলোচনা করেন । কাশফিয়া জামান (কনটেন্ট অপারেশনস এনালিসস্ট, নিউজক্রেড) ইউজার এক্সপেরিয়েন্সে কন্টেন্টের গুরুত্বপুর্ন দিকগুলো নিয়ে আলোচনা করেন এবং গাইডলাইন দেন। ইব্রাহিম খলিল মামুন (প্রোজেক্ট ম্যানেজার, টেকনোপোল) তুলে ধরেন, স্টার্টাপদের জন্য ইউজার এক্সপেরিয়েন্স কেন গুরুত্বপুর্ন এবং এর প্রয়োজনীয়তা নিয়ে। যোসেফ টনি রোজারিও (ইউ এক্স ডিজাইনার) ইউজার ইন্টারফেস নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং দিক নির্দেশনা দেন। তাহমিদ হাসান (প্রোডাক্ট ডিজানার) কালারের বৈশিষ্ট, প্রয়োগ, গুরুত্ব এবং এর বিভিন্ন ব্যাবহার নিয়ে বিশদ আলোচনা করেন। জাহাঙ্গীর আলম জিসান (ইউএক্স ডিজাইনার) ইউজার এক্সপেরিয়েন্সে টাইপোগ্রাফির গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

ওয়ার্কশপ শেষে অংশগ্রহনকারি, মেন্টর, স্পিকার এবং ভলিন্টিয়ারদের মাঝে সার্টিফিকেট প্রদান করা হয়।

ইউএক্স বুটক্যাম্পের আয়োজন ও সার্বিক ব্যবস্থাপনায় ছিল ইউজারহাব (Userhub), কনটেন্ট পার্টনার লার্ন ইউএক্স (LearnUX), ওয়ার্কশপ পার্টনার ইউএক্স স্যাটারডে উইথ ওয়াহিদ(UXSaturdayWithWahid) ও মিডিয়া পার্টনার টেকমরিচ (Techmorich)।

untitled-1

certi-giving