নভেম্বরে ঢাকায় দেশের প্রথম “ইউএক্স ডিজাইন বুটক্যাম্প” অনুষ্ঠিত হতে চলেছে।

October 13, 2016

User Study Experience & Research Hub, LearnUX এবং UXSaturdayWithWahid এর যৌথ আয়োজনে এই প্রথম ঢাকার বিশ্ব সাহিত্য কেন্দ্রে  ৫ই নভেম্বর  অনুষ্ঠিত হতে চলেছে দিনব্যাপী  ইউএক্স বুটক্যাম্প। এই বুটক্যাম্পের প্রধান আয়োজক ইউজারহাবের সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও নিলীম আহসান (Co Founder, CEO) এবং চীফ এক্সপেরিয়েন্স অফিসার (Co Founder & CXO) ওয়াহিদ বিন আহসান বলেন, “অনেকদিন ধরেই আমরা ইউএক্সের এরকম একটি বূটক্যাম্প করার প্রয়োজনীয়তা  অনুভব করছিলাম। ইউএক্সের উপর দক্ষতা অর্জনের জন্য জ্ঞানের পরিধি বাড়ানোর কোন বিকপ্ল নেই। আর এটার জন্য দরকার সঠিক গাইডলাইনের মাধ্যমে সচেতনতা সৃষ্টি করা। ”

বুটক্যাম্পের উদ্দেশ্য হচ্ছে নির্দিষ্ট কোন বিষয়ে পর্যাপ্ত আলোকপাত করা, যার ফলে অংশগ্রহণকারীরা বিষয়টিতে পারদর্শী হওয়ার জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা পায়। আমাদের এই ইউএক্স বুটক্যাম্পে আমরা সঠিক নিয়মে ইউএক্স (ইউজার এক্সপেরিএন্স) ডিজাইন কিভাবে করা যায় এবং কিভাবে ইউএক্স ডিজাইনে ক্যারিয়ার গঠন করে এগিয়ে যেতে পারি তা নিয়ে আলোচনা ও কাজ করা হবে – জানালেন ওয়াহিদ বিন আহসান।

চলুন সংক্ষেপে, জেনে নেয়া যাক বুটক্যাম্পে কি কি থাকছে ।

বুটক্যাম্পটি মূলত ২টি প্রধান ধাপে বিভক্ত

১। কি-নোট সেশনঃ এ সেশনটিতে ইউয়াই ডিজাইন, কনটেন্ট রাইটিং, মনোবিজ্ঞান, আপ্লিকেশন ডেভেলপমেন্ট, ইউএক্স ডিজাইন ক্যারিয়ার ও ইউজার সেন্টার্ড প্রডাক্ট, কিভাবে করা যায় সে বিষয়য়ে শিক্ষামুলক দিকনির্দেশনা দিবে ইউজারহাব গ্রাজুয়েট ও প্রতিষ্ঠিত ইউজার এক্সপেরিএন্স প্রফেশনাল/ডিজাইনার রা। কিভাবে শুরু করতে হবে, কিভাবে এগুতে হবে, সামাজিক ও ব্যাবসায়িক প্রতিবন্ধকতা থেকে কিভাবে একটি ভালো ডিজাইন করা যেতে পারে ইত্যাদি।

২। ব্যাবহারিক ইউএক্স ডিজাইনঃ এটা “কাজ করার সেশন”, যেখানে অংশগ্রহণকারীরা বাস্তবধর্মী প্রজেক্টের মাধ্যমে একাধিক সমস্যার ডিজাইন ভিত্তিক সমাধান নিয়ে কাজ করবে। এখানে আমরা শিখবো কিভাবে টিমওয়ার্কের মাধ্যমে একটি প্রব্লেম আইডেন্টিফিকেশন থেকে শুরু করে সমাধানমুলক ডিজাইনের দিকে এগিয়ে যাওয়া যায়। কিভাবে একটি কার্যকর ডিজাইন করা যায় তা শিখবো।

কাদের জন্য এই ইউএক্স বুটক্যাম্প ?

ইউএক্স মূলত সার্বজনিনভাবে সবার জন্য প্রয়োজনীয় একটি শিক্ষণীয় বিষয়। তাই ১৮ উর্ধ বয়সী  যে কোন ছেলে মেয়ে চাইলে এই বুটক্যাম্পে অংশগ্রহণ করতে পারে। এই প্রসঙ্গে নিলীম আহসান বলেন, “যে কোন আইটি প্রফেশনাল, বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, ফ্রেশার/বিগিনার, ডিজাইনার – গ্রাফিক/ভিজুয়াল/প্রিন্ট/ওয়েব, ইউএক্স ইঞ্জিনিয়ার, ফ্রন্টেন্ড ডিজাইনার, ইউ আই ডিজাইনার, ডেভেলপার, প্রজেক্ট ম্যানেজার কিংবা উদ্যোক্তা   ইউএক্স বুটক্যাম্পে অংশগ্রহণ করতে পারে। আশা করছি, আমাদের এই ইউএক্স বুটক্যাম্পের মাধ্যমে সবাই উপকৃত হবে, দেশকে এগিয়ে নিয়ে যাবে আন্তর্জাতিক মানের ডিজাইন সেবার মাধ্যমে।”

ইউএক্স বুটক্যাম্পের রেজিস্ট্রেশন সংক্রান্ত তথ্য – 

সিট সংখ্যা ২০০ জন। তাই ২০০ জন রেজিস্ট্রেশন হয়ে গেলেই রেজিস্ট্রেশন নেয়া বন্ধ হয়ে যাবে।

ভেনু – বিশ্ব সাহিত্য কেন্দ্র
তারিখ- ৫ই নভেম্বর, ২০১৬
গেট ওপেন  – ৯টায়, গেট ক্লোজ – ১০টায়
প্রোগ্রাম আরম্ভ – ১০টায়, শেষ – বিকেল ৪টায়
দুপুরে লাঞ্চ এবং বিকেলে টি/স্ন্যাক্স ব্রেক

রেজিস্ট্রেশন করার জন্য এই লিঙ্কটি ফলো করুন –

DETAIL & REGISTRATION
http://www.theuserhub.com/ux-boot-camp/
HELPLINE: 01863 833 456, 01677 353 993