ইউএক্স ডিজাইন বূটক্যাম্পে যা শিখবেন

January 8, 2017

বুট ক্যাম্প হল কমিউনিটি স্পিরিটকে কাজে লাগিয়ে  নতুন কিছু শেখানোর জন্য অনুপ্রাণিত করা।  বুট ক্যাম্প এমন ভাবে পরিচালনা করা হয় যেখানে সমসাময়িক  সম্ভাবনাগুলোকে সুন্দরভাবে উপস্থাপন করা হয়। সফ্টওয়্যার এন্ড ডিজাইন ইন্ডাসট্রির মানুষের কাছে ইউএক্স অর্থাৎ ‘ব্যবহারকারীর অভিজ্ঞতা’ একটি খুবই পরিচিত শব্দ হলেও এখনো পরিকল্পিত উপায়ে এই বিষয়টিকে সঠিকভাবে কাজে কর্মে রূপান্তরিত করতে পারছে না। ইউজারের চাহিদা এবং প্রয়োজনীয়তা বুঝে ইউজার উপযোগী বা হিউম্যান সেন্টার্ড ডিজাইন করা এখন অপরিহার্য অংশ হয়ে দাঁড়িয়েছে। একজন ব্যবহারকারীকে কোন পন্য ব্যাবহারের সময় তাকে বেস্ট অভিজ্ঞতাটা দিতে পারাটাই হচ্ছে একজন ইউএক্স ডিজাইনারের অন্যতম কাজ।

প্রায় বছরখানেক ধরে সাড়া বিশ্বে ইউএক্সের চর্চা শুরু হয়েছে। কিন্ত আমাদের দেশে পর্যাপ্ত পরিমান দক্ষ ইউএক্স ডিজাইনারের অভাবে এখনো বিশ্বমানের  ভালো সফটওয়্যার বা সার্ভিস দিয়ে আমরা ইউজারের প্রত্যাশাকে  ঠিক মতো পূরণ করতে পারছি না। যার ফলে আমরা প্রতিনিয়ত নিয়মিত ইউজার পেতে সমস্যার সম্মুখীন হচ্ছি ।  User Experience Boot Camp আয়োজনের মূল উদ্দেশ্য হল আমাদের দেশের উদ্যোক্তা, ডিজাইনার, ডেভেলপার বা ওয়েব প্রফশনালদের ইউজার এক্সপেরিয়েন্স ডিজাইন সম্পর্কে সঠিক ধারণা দেওয়ার পাশাপাশি আরও ইম্প্রুভ করতে সাহায্য করা। এই বুটক্যাম্প হচ্ছে  ইউএক্স শেখার  প্রথম ধাপ যেখানে সঠিক ধারনা দেয়ার মাধ্যমে বিশ্বমানের ডিজাইন তৈরি করার একটা সুস্পষ্ট গাইডলাইন পাওয়া যায় ।

আপনি যদি ইউ এক্স বুট ক্যাম্পে অংশগ্রহনের কথা চিন্তা করে থাকেন তাহলে নিশ্চয়ই ভাবছেন কী কী শিখতে পারবেন এখান থেকে। তারই একটি ধারনা দেওয়া হলঃ

১. ডিজাইন বুঝতে পারা

ডিজাইন মানে শুধু  আকর্ষণীয় কিছু তৈরি করে দেখানো না বরং প্ল্যানিঙের মাধ্যমে একটি সমাধান বের করা । ইউএক্স বুট ক্যাম্প করার পরে আপনার ডিজাইন করার চিন্তা-ভাবনাতে অনেক পরিবর্তন আসবে। উপলব্ধি করতে পারবেন চারপাশের ডিজাইন গুলো আরও উন্নতিসাধনের মাধ্যমে কিভাবে সমস্য সমাধান করবেন আর ইউজারকে দেবেন নান্দনিক অভিজ্ঞতা।

২. জটিল চিন্তা-ভাবনার সমাধান বের করার উপায়

বিভিন্ন সমস্যা সমাধানের ক্ষেত্রে জটিল চিন্তা-ভাবনার প্রয়োজনীয়তা রয়েছে। নিজের চিন্তা ভাবনাকে একের পর এক প্রশ্ন করার মাধ্যমে অনেক উত্তর নিয়ে সব শেষে উপসংহার টানতে হবে। লোক ভিত্তিক ডিজাইন তৈরীর ক্ষেত্রে জটিল চিন্তা ভাবনা করার প্রয়োজন পরে। ইউ এক্স বুট ক্যাম্প সমস্যা ধরে তা ক্রমে ভেঙ্গে ভেঙ্গে নতুন করে সমাধান করা সম্পর্কে পরিস্কার ধারণা দিবে।

৩. সমস্যা চিহ্নিত করা

কোন সমস্যা সমাধান না করতে পারার পেছনে একটা বড় কারণ হল আমরা অনেক সময় আসল সমস্যাটাই ধরতে পারি না। এখানে শেখান কীভাবে নিজের চিন্তাকে বদলাবেন যাতে করে সমস্যাটা ঠিক মত ধরতে পারেন আর সমস্যার মূল ধরে সামনে এগোতে পারেন।

৪. ব্যাবহারকারীর উদ্দেশ্য বোঝা

ব্যবহারকারীগণ বেশির ভাগ সময় অস্পষ্ট এবং বিভ্রান্ত থাকেন যে আসলে তারা কি চান। তাই ডিজাইনার হিসেবে আমাদের কর্তব্য হল সঠিক প্রশ্ন জিজ্ঞাসা করে তাদের উদ্দেশ্য বের করে আনা। কিভাবে ব্যবহারকারীর মূল উদ্দেশ্য বুঝতে পারবেন তার পদ্ধতি সম্পর্কে ইউ এক্স বুট ক্যাম্পে জানতে পারবেন।

৫. ইউজার কেন্দ্রিক চিন্তা

ডিজাইনিং এর সময় মাথায় রাখতে হবে যে আপনি অবশ্যই মানুষের জন্যই ডিজাইন করছেন আর মানুষ মাত্রই ভুল করবেই। ইউজার এক্সপেরিএন্স ডিজাইনের প্রথম এবং সব থেকে গুরুত্ব পূর্ণ বিষয় হল ব্যবহারকারীর মত করে তথা তাদের হয়ে চিন্তা ভাবনা করা। আমরা দেখাব যে কীভাবে ইউজার-ভিত্তিক ডিজাইন করবেন।

৬. সহযোগিতা

অনেক প্রজেক্ট সফলতা অর্জন করতে পারে না তার পেছনে একটা বড় কারণ হল দলের সদস্যদের মধ্যে সহযোগিতার অভাব। ইউজার এক্সপেরিয়েন্স ডিজাইনের ক্ষেত্রে দল হিসেবে কাজ করাটা খুবই প্রয়োজনীয়। ইউএক্স বুট ক্যাম্পে নিজের টিম মেটদের সাথে নিজেদের চিন্তা শেয়ার করার মাধ্যমে এমন অনেক বিষয় উপলব্ধি করা যায় যেগুলো হয়ত চোখ এড়িয়ে যায় একা কাজ করার সময়। আমাদের ইউ এক্স বুট ক্যাম্পে অংশ গ্রহণকারীদের সক্রিয় কাজের সেসনটি নতুন মানুষের সাথে তাদের ভিন্ন ভিন্ন মতামত সহ পরিচয় করিয়ে দিবে যা একসাথে কাজে লাগিয়ে নতুন অধিক কার্যকরী, ব্যবহার উপযোগী এবং সহজগম্য ডিজাইন বানাতে সহযোগিতা করবে।

৭. উদ্দেশ্য ভিত্তিক সমাধান

এই এক্স বুট ক্যাম্পে নিজেদের দলের সদস্যদের সাথে নিজের ধারণা শেয়ারের মাধ্যমে ভিন্ন ভাবে চিন্তা করতে শিখবেন। চিন্তা ভাবনা এক্সচেঞ্জ করার সময় খেয়াল করবেন যে একটা সমস্যারই সমধান করার একাধিক রাস্তা খুঁজে পাচ্ছেন। আমাদের পরামর্শদাতা এবং মেন্টররা গাইড করবেন যে কীভাবে অনেক সমাধান পদ্ধতির মধ্যে কোন পদ্ধতিটা বেশি সুবিধাদায়ক আর সমস্যাটি সমাধানের জন্য সব থেকে ভালো।

৮.রিভিউ/ফিডব্যাক

পরিশেষে ইউজার কেন্দ্রিক ডিজাইন প্রক্রিয়া শেষে এর রিভিউ এবং ফিডব্যাকের মাধ্যমে গুরুত্বপূর্ণ দিক গুলো সম্পর্কে আলোচনা করা হবে।

প্রথম UX Boot Camp

বাংলাদেশে প্রথম Userhub এর আয়োজনে  ইউএক্স বুটক্যাম্প অনুষ্ঠিত হয়েছিল ইউ এক্স সম্পর্কে পরিচিতি এবং প্রাথমিক ধারনা জানা নিয়ে। এটি অনুষ্ঠিত হয় ৫-ই নভেম্বর রাজধানীর প্রাণকেন্দ্রে। ইউএক্স বুট ক্যাম্পে কি হয় এক পলকে দেখতে ৫ মিনিটের এই ভিডিওটি দেখে আসুন: https://youtu.be/zbfv5D5EZ40

অংশগ্রহণ করুন  ২য় UX Boot Camp, ২১-শে জানুয়ারি, ২০১৭  Institution of Diploma Engineers, Bangladesh (IDEB)