গ্রাফিক ডিজাইন কি?

10/10/2017

গ্রাফিক ডিজাইন কি?

গ্রাফিক ডিজাইন কি বা একজন গ্রাফিক ডিজাইনারের কাজ কি এ সম্পর্কে অনেকর মাঝেই সংশয় দেখা যায় বা অস্পষ্ট ধারণা পোষণ করে। কেউ মনে করে ব্যাবসার প্রয়োজনে শুধু লোগো ডিজাইন করাই বুঝি গ্রাফিক ডিজাইনারের কাজ, আবার কেউ ভাবে ফটশপ বা ইলাস্ট্রেটরে ইমেজ এডিট করার কাজটি’ই আসলে গ্রাফিক ডিজাইন। আবার অনেকে মনে করে ম্যাগাজিন, পত্রিকায় এড তৈরি বা অনলাইনে ব্যানার তৈরি করাটাই হচ্ছে গ্রাফিক ডিজাইন। হ্যা, এগুলো সবই  গ্রাফিক ডিজাইন কাজের অন্তর্ভুক্ত কিন্তু গ্রাফিক ডিজাইনের বিস্তৃতি আরও ব্যাপক।

যতদূর দেখা যায়, গ্রাফিক ডিজাইন ততদুর বিস্তৃত

আপনার আশেপাশে তাকান। কি দেখা যায়? অনেক কিছু! আপনার দিন শুরু হয় টুথপেস্ট এর টিউব থেকে ব্রাশে পেস্ট লাগানো দিয়ে, সেখান থেকে শুরু করে গাড়ি করে অফিস যেতে যেতে রাস্তার আশেপাশে দোকানের সাইনবোর্ড, বিভিন্ন সাইজের দালান কোঠা, অফিসে ঢুকতে নেমপ্লেট, চেয়ার টেবিল, ডিভাইস এমনকি লাঞ্চে বের হয়ে রেস্টুরেন্ট এর মেন্যু, ভাউচার, সুন্দর পাত্রে পরিবেষন পর্জন্ত সব কিছুই ডিজাইন দ্বারা পরিবেষ্টিত । কোথায় নেই ডিজাইন? আর এই ডিজাইনগুলো কিসের জন্য, কাদের জন্য এবং কেন? এই ডিজাইনগুলো মানুষের জীবনকে সহজভাবে পরিচালনা করার এক অন্যন্য মাধ্যম।

গ্রাফিক ডিজাইন হচ্ছে যোগাযোগের বিশেষ মাধ্যম

ডিজাইনারদের কাজ হচ্ছে ডিজাইন করা অর্থাৎ মানুষের সাথে তার সার্ভিসগুলো সম্পর্কে পরিচয় করিয়ে দেয়া। একজন গ্রাফিক ডিজািইনার কত ভালো ডিজাইন করেছে তা নির্ভর করে সে কত সহজ এবং দ্রুত তার ডিজাইনের মাধ্যমে মেসেজটি তার ইউজারের কাছে পৌঁছে দিতে পারছে। অর্থাৎ শুধুমাত্র সুন্দর হলেই হবে না, ডিজাইনের মাধ্যমে ইউজারের সাথে মেলবন্ধনটি ঘটছে কিনা তা হচ্ছে মূল  বিষয়।

সুতরাং, মানুষের জীবনে বিভিন্ন সমস্যা সমাধানের নিমিত্তে বা নির্দিষ্ট উদ্দেশ্য অর্জন করার লক্ষ্যে পরিকল্পনা অনুযায়ী সৃজনশীল কলা কৌশলের মাধ্যমে ইমেজ, চিহ্ন এমনকি শব্দ ব্যবহার করে যোগাযোগ সৃষ্টি করা হয় তাকে গ্রাফিক ডিজাইন বলে। আর যিনি বিভিন্ন গ্রাফিক এর বিভিন্ন উপাদান এবং সরঞ্জাম ব্যবহার করে ভিজুয়াল যোগাযোগ এবং ধারণাগুলির নান্দনিক অভিব্যক্তির মাধ্যমে ডিজাইনগুলো করে তাকে বলা হয় গ্রাফিক ডিজাইনার।

ডিজাইন নিয়ে আরও পড়ুন