আপনার স্মার্ট ফোনের লাইফ থাকবে সপ্তাহজুড়ে!

08/26/2015

মোবাইল ফোন এর আবিস্কার মানুষের যোগাযোগ ব্যাবস্থাকে আরও সহজবোধ্য করে জনজীবনে এক ব্যাপক পরিবর্তন নিয়ে আসে। নিঃসন্দেহে বলা চলে ল্যান্ড ফোন এর লিমিটেশন কে ছাড়িয়ে মানুষের জীবনকে করে তোলে আরো গতিশীল। কিন্তু খুব দ্রুত বেসিক ফোনের জায়গা দখল করে নেয় স্মার্ট ফোন। স্মার্ট ফোনগুলো যত না ফোন কলের জন্য ব্যাবহারিত হয় তার চেয়ে ঢের বেশী নিত্ত নতুন এপ্লিকেশন ইউজড হয়। গেম, ইমেল, টেক্সটিং, চ্যেটিং, ভিডিও কলিং ইত্যাদি নানা এপ দিয়ে আমাদের মোবাইল ফোনটি ঠাসা থাকে। এত এত Application installation এর জায়গার জন্য মেমোরি বাড়িয়ে স্পেস তো বাড়িয়ে নেয়া যাচ্ছে ঠিকই কিন্তু সে অনুযায়ী চার্জ কি যথেষ্ঠ পরিমান থাকছে ?

ফোন এর battery charge নিয়ে আমাদের বিড়ম্বনার শেষ নেই। আধুনিক Smart Phone গুলোতে আমরা সারাক্ষন অসংখ্য এপ্লিকেশন চালাই বলে ব্যাটারির চার্জ ও শেষ হয়ে যায় চোখের নিমিষেই। যখন তখন যেখানে সেখানে চার্জ শেষ হয়ে গেলে তৎক্ষণাৎ চার্জ এর ব্যাবস্থাও সব্জায়গায় থাকে না। ফলে মিস হয় যায় অনেক জরুরী এস এম এস, মেইল কিংবা আপডেট।

দি টেলিগ্রাফস এর রিপোর্ট সূত্রে জানা যায়, British technology firm Intelligent Energy কোম্পানিটি ব্যাটারি চার্জ নিয়ে দীর্ঘ দ্বীন ধরে কাজ করে আসছে। সম্প্রতি তারা আই ফোন এর জন্য hydrogen fuel cell-powered টেকনোলজি ব্যাবহার করে iPhone prototype তৈরি করেছে। এর ফলে ব্যাটারির চার্জ থাকবে পুরো এক সপ্তাহ। কোম্পানিটির চিফ একজিকিউটিভ Henri Winand বলেন, “তারা এমন এক পাতলা ফুএল সেল বানাচ্ছেন যেটার জন্য নতুন কোন ফোন এর মডেল না বানিয়েই একজিস্টিং ফোনেই ব্যাবহার করা যাবে।”

এই নতুন উদ্ভাবনের ফলে আশা করা যাচ্ছে ব্যাটারি চার্জ এর মতো এতো গুঢ় একটি সমস্যার দ্রুতই সমাধান হবে।

Tech Analyst – Techmorich