২০১৬ তে আলোচিত সেরা ১০টি উন্নত স্বাস্থ্য-সেবা প্রযুক্তি

February 22, 2017

ERCI (Emergency Response Centre International) এর সল্যুশন  গ্রুপের মহাপরিচালক রবার্ট পি. ম্যালিফ একটি সংবাদ বার্তায় বলেন “সেবা নির্ভর নতুন প্রযুক্তিগুলোকে সকল বাধা অতিক্রম করে বিভিন্ন খাতে এর চাহিদা বাড়াতে হবে। এর ফলে নতুন প্রযুক্তি তৈরি ও বর্তমান প্রযুক্তিগুলোকে আরো ভালো করতে সাহায্য করবে।” একজন কর্মী বলেন, ERCI একটি  প্রমাণ ভিত্তিক পদক্ষেপ নিয়ে স্বাস্থ্য পরিসেবাতে এই বছরের মধ্যে আরো নতুন প্রযুক্তি আবিষ্কার করার চিন্তা করছে।

ERCI এর স্বাস্থ্য প্রযুক্তি  নির্ধারক গ্রুপের পরিচালক ডিয়েন সি. রবার্টসন বলেন “বর্তমান সেবা-নিযুক্ত অধিনায়কদেরকে আমরা সাহায্য করছি যা তাদের স্বাস্থ্যসেবায়  নতুন আবিষ্কারের পথ দেখাবে এবং  আশা করা যায়  এই বিষয় ও কৌশল আগামী বছরের স্বাস্থ্য পরিসেবার ওপর ভালো প্রভাব ফেলবে।

. মোবাইল স্ট্রোক ইউনিট : মোবাইল স্ট্রোক ইউনিট হচ্ছে বিশেষভাবে সজ্জিত এমন একটি অ্যাম্বুলেন্স ও স্টাফ সদস্য যার মধ্যে ইমারজেন্সি রোগী হাসপাতালে পৌঁছানোর আগেই রক্ত পরীক্ষা, সিটি স্ক্যান ও টিপিএ পরীক্ষা করা যায় ।

. মেডিকেল যন্ত্রের সাইবার নিরাপত্তা : বেশীরভাগ স্বাস্থ্যসেবার IT পরিচালকদের কঠোর  নিরাপত্তা ব্যবহার করে EHR এর জন্য মোবাইল ডিভাইসের পরিবর্তে আভ্যন্তরিন নেটওয়ার্ক গঠন করতে হয়। এ ক্ষেত্রে রোগীর EHR এর সাথে অনেক যন্ত্র থাকার কারণে সি স্যুট সদস্যদের সঠিক ও নির্ভুল কাজ করতে হয় এবং রোগীর সাথে লাগানো যন্ত্র ও সফটওয়্যার সম্পর্কে পুরো ধারণা রাখতে হয়।

. তারহীন পরিধেয় সেন্সর : স্বাস্থ্যসংক্রান্ত অ্যাপ, যন্ত্র ও পরিধানযোগ্য সেন্সর প্রচুর ব্যবহারের কারণে  স্বাস্থসেবা কর্মীদের জানতে হবে কিভাবে এই তথ্য ব্যবহার করে হাসপাতালের ওপর নির্ভরতা কমানো যায় ও গুরুতর এবং দীর্ঘস্থায়ী রোগীদের কাছে পৌঁছানো যায়।

. ক্ষুদ্রকায় লিডবিহীন পেসমেকার : আগামী প্রজন্মের পেসমেকারের সাইজ প্রচলিত পেসমেকারের ১০%  হবে এবং কেবল একটি হার্ট চেম্বারের জন্য তৈরী হবে।  এটি বর্তমান পেসমেকারের থেকে বেশি কার্যকরী কিন্তু মাত্র ১৫% পেসমেকার রোগীদের জন্য এটি উপযুক্ত।

. নীলবেগুনি  LED আলো স্থাপন: নীল-বেগুনি প্রবাহমান আলোগুলো এমন এক পরিবেশ উপযোগী জীবাণু-নাশক প্রযুক্তি যা অনেক বাজে ব্যাক্টেরিয়াকে নির্মুল করতে পারে। এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্রে অসুস্হতা, মৃত্যুহার কমে যাওয়া এবং বর্ধিত স্বাস্থ্যসেবার খরচ একটি মূল কারণ।

. নতুন উচ্চমূল্য কার্ডিওভাস্কুলার ড্রাগ : তিনটি নতুনভাবে অনুমোদিত কার্ডিওভাসকুলার ড্রাগ বর্তমানে সাধারণ ঔষধের তুলনায় অনেক দামি। তবে দাম বেশি হলেও এর কার্যকারিতাও অনেক বেশি।

. রোবটিক সার্জারী: রোবটিক সার্জারির ফলে পটভূমি দ্রুত বদলাচ্ছে। মেইনফ্রেম থেকে ট্যাবলেট প্রোগ্রামে বদলানোর কারণে ২০১৬ সালের শুরু থেকেই এর ক্রয়কারীদের মধ্যে প্রতিযোগিতা সৃষ্টি হয়েছে।

. বর্ণালী পরিচালিত টোমোগ্রাফি: বর্ণালী পরিচালিত টোমোগ্রাফি যন্ত্রটি তৈরি ও বাজারজাতকরনের কারণে স্বাস্থ প্রযুক্তির আলোচনা্র কেন্দ্রবিন্দুতে আবার এসেছে নতুনভাবে। এই যন্ত্রটি শনাক্তকারী সিস্টেম দ্বারা  প্রচলিত সিটি স্ক্যান এর মাধ্যমে মনোজগতের গভীরে গিয়ে যৌথভাবে নরম টিস্যু সংজযোনের মাধ্যমে গুরুতর কার্য সম্পাদন করে।

. ইঞ্জেক্টেড জীবশ্বসনযোগ্য হাইড্রোজেল (স্পেসOAR): প্রোস্টেট  ক্যান্সার রোগীর জন্য অনুমোদিত স্পেস OAR, টিস্যু ও অন্যান্য সুস্থ অঙ্গগুলোকে রেডিয়েশন চিকিৎসা থেকে রক্ষা করার জন্য তৈরি। বর্তমানে এর ব্যবহারে কিছু প্রতিবন্ধকতা রয়েছে কিন্তু গবেষণায় দেখা গেছে প্রতিবন্ধকতা গুলো কাটিয়ে উঠতে পারলে এটা অনেক কার্যকরী।

১০. দানকৃত অঙ্গের জন্য রক্তসঞ্চালনকারী ব্যবস্থা : এই  নতুন প্রজুক্তির সাহায্যে  হৃদপিন্ড ও ফুসফুসের জন্য উষ্ণ রক্তসঞ্চালন প্রদান করা যায়, যা কিনা হাসপাতজায়,সংরক্ষিত রাখা দুই-তৃতীয়াংশ ব্যবহার না করা অঙ্গগুলোকে নতুন করে তৈরি, সংরক্ষণ ও স্থানান্তরের জন্য ব্যাবহার করা যায়।


Jitesh Sureka, Techwriter