এবার হ্যাকারদের পাল্লায় জিপ কোম্পানী FCA!

09/06/2015

বিশ্ববিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান Fiat Chrysler এর 2014 Jeep Cherokee জিপটি হ্যাক হয়েছিল এখন থেকে ৬ সপ্তাহ আগে জুলাইয়ের শেষের দিকে। হ্যাকাররা জিপটির নিয়ন্ত্রন নেয়ার জন্য ব্যবহার করেছিল digital-radio broadcast প্রযুক্তি। এর মাধ্যমে তারা জিপের ইন্টারনেট সংযোগের মাধ্যমে তার নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছিল।

এই ঘটনায় প্রযুক্তি বিশ্বে তোলপাড় শুরু হয়। গাড়িটি ব্যবহারের নিরাপত্তা ঝুকির ব্যাপারে শংকা প্রকাশ করেন cyber security expert-গণ। দুইজন হ্যাকার মিলিত ভাবে জিপ হ্যাক করার কাজটি করেন। তারা জানান জিপে থাকা internet-controlled entertainment system এর দুর্বলতার সুযোগ তারা গ্রহণ করেছেন। এই নিরাপত্তা ত্রুটির মাধ্যমে তারা গাড়িটির ভৌগলিক অবস্থান থেকে প্রায় ১০ মেইল দূর থেকে এর নিয়ন্ত্রন নিয়ে নিতে সক্ষম হয়। এমন কি জিপের breaking system এর উপরও তারা নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে সক্ষম হন।

এই ঘটনার ছয় সপ্তাহ পার হতে চলেছে। Jeep Cherokee এর নির্মাতা প্রতিষ্ঠান Fiat Chrysler (FCA) তাদের জিপের software এর ত্রুটি সারিয়ে নিতে যেই পদ্ধতি গ্রহন করেছে সেটিও পড়েছে প্রচন্ড সমালোচনার মুখে। তারা তাদের মিলিয়ন সংখ্যক গাড়ির মালিকদের কাছে US Postal Service এর মাধ্যমে একটি USB Stick পাঠাচ্ছে। যাতে থাকছে তাদের গাড়িটির সফটওয়্যার আপডেট করবার patch. নিরাপত্তা বিশ্লেষকরা মনে করছেন এটি খুবই অরক্ষিত একটি ব্যবস্থা। হ্যাকাররা উক্ত প্রতিষ্ঠানের অনুকরণে চিঠি পাঠিয়ে malware চড়িয়ে দিতে পারে তাদের গাড়ির সিসটেমে। তারা মনে করছেন fishing site-গুলোর মত এই USB stick গুলোকে যে কেউ গাড়ির মালিকের কাছে পাঠাতে পারে। তখন গাড়ির নিরাপত্তা ব্যবস্থা আরো ভেঙ্গে পড়বে। কেউ কেউ এমন ধারণা করছেন এই ইউএসবি স্টিকের মধ্যে ম্যালওয়্যার ঢুকিয়ে দেয়া সম্ভব। বিশেষজ্ঞরা গাড়ির মালিকদেরকে এগুলো গাড়ির সাথে plug in না করার পরামর্শ দেন। যেমন ভাবে তারা পরামর্শ দিয়ে থাকেন অপরিচিত ব্যক্তির পেন ড্রাইভ কম্পিউটারে প্লাগ ইন না করা বা spamming email open না করার ব্যাপারে।

FCA জানায় তারা ভোক্তার নিরাপত্তা সবার আগে বিবেচনা করেন। তাই তারা গাড়িটির ক্রেতাদেরকে স্বেচ্ছায় তাদের ডিলারের থেকে আপডেট নেয়ার পরামর্শ দেন। ব্যবহারকারীরা চাইলে তাদের ওয়েবসাইট থেকেও উক্ত সফটওয়্যারের আপডেট ভার্সন ডাউনলোড করে নিতে পারবে বলেও প্রতিষ্ঠানটি জানায়।

সোর্সঃ বিবিসি


Tech Analyst
– Techmorich