বিশেষ ধরণের রাস্তায় রিচার্জড হবে বৈদ্যুতিক গাড়ি!

08/30/2015

সি.এন.এন এর এক খবরে জানা গেছে, ব্রিটিশ সরকার নতুন এক ধরণের রাস্তার কাজ শুরু করতে যাচ্ছে যা কিনা বৈদ্যুতিক গাড়িকে (electric car) রিচার্জ করতে সক্ষম হবে। উক্ত নাগরিক সেবা প্রদানের জন্য তারা চলতি বছরের শেষ নাগাদ কাজ শুরু করবে।

ইলেক্ট্রিক গাড়িগুলো সাধারণত বাড়িতে বা কোন স্টেশনে থেমে প্লাগের মাধ্যমে রিচার্জ করা হয়। অথবা তারবিহীন (Wireless) রিচার্জের প্রযুক্তি pods জনপ্রিয়। কিন্তু উভয় ক্ষেত্রেই গাড়িটিকে বন্ধ রাখতে হয়। এই সীমাবদ্ধতা কাটাতে ব্রিটিশ সরকার এমন এক সড়ক নির্মাণ করবে যাতে গাড়ি চলা শুরু করার পরপরই তা রিচার্জ হওয়া শুরু করবে।

Magnetic induction technology এর মাধ্যমে এই রিচার্জার সড়কের নিচে থাকবে electric cable. যা electromagnetic field তৈরি করে তার উপর দিয়ে অতিক্রমকারী যানবাহনকে charge সরবরাহ করবে। এর সাথে যুক্ত থাকবে একটি শক্তিশালী communication system. অত্যাধুনিক এ সড়কে কোন গাড়ি চলা শুরু করলেই যেন এর রিচার্জ করার কাজ শুরু হয়ে যায়।

এই প্রকল্প বাস্তবায়নের সময়কাল ধরা হয়েছে পাঁচ বছর। আর ব্যয়ের জন্য বাজেট করা হয়েছে ৭৭৯ মিলিয়ন ডলার। শুরুর দিকে কিছু নির্দিষ্ট রাস্তায় এই রিচার্জিং সুবিধা থাকবে। তবে এখনি এটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হবে না। পরীক্ষা-নিরিক্ষার জন্য আপাতত কিছু নির্দিষ্ট গাড়িকে এর আওতায় আনা হবে। নতুন এই সড়কের পাশাপাশি প্রতি ২০ মাইলের মধ্যে অন্তত একটি charging station স্থাপন করা হবে। যেখানে গাড়ি থামিয়ে রিচার্জ করার সুবিধা থাকবে।

প্রযুক্তিগত এই উন্নয়নের ছোঁয়া ছড়িয়ে যাক সারা বিশ্বময়। নাগরিক সেবার তালিকায় যুক্ত হোক নতুন অধ্যায়।

Tech Analyst – Techmorich