Node.js এর Stable version এসে গেছে!

09/10/2015

বহুল প্রতীক্ষিত Node.js এর LTS (Long Term Support) ভার্সন বাজারে আসল। এটি Node.js ও io.js এর সম্মিলিত রূপ (Node Foundation). এই দুইটিকে merge করেই release দেয়া হল v4.0.0 ভার্সনটি। সার্ভার সাইডে JavaScript এর ব্যবহারের জন্য Node.js বেশ জনপ্রিয়।

ARM processor এর জন্য এটি প্রথমবারের মতই খুব ভাল সার্ভিস দিবে। এছাড়াও Linux, Windows, FreeBSD, SmartOS এবং ARM devices এ যেন ভাল সার্ভিস দেয় সে জন্য extensive testing suite তৈরি করেছে Node Foundation.

এই ভার্সনটি রিলিজ হবার সাথে সাথে নোড ফাউন্ডেশন এটা নিশ্চিত করছে যে এটি হবে LTS বা Long Term Service. অর্থাৎ দীর্ঘ সময় ধরে এর তেমন বড় কোন আপডেট বা ঢেলে সাজানোর মত কোন ব্যাপার ঘটবে না। আসছে অক্টোবর থেকে অন্তত ১৮ মাস এটি নির্বিঘ্নে ব্যবহার করা যাবে। ১৮ মাস পরে এটি maintenance mode এ চলে যাবে। তখন তারা এর critical bug আর কিছু security patches রিলিজ দিবেন। এছাড়াও প্রতি ৬ মাস অন্তর এর নতুন ভার্সনের আপডেট পাওয়া যাবে।

Node.js প্রোজেক্টটি বর্তমানে ৪৪ জন collaborator এবং ১৫ জন Technical Steering Committee মেম্বারের তত্ত্বাবধানে রয়েছে। প্রায় এক বছর সময় ধরে কাজ করে তারা এই ভার্সনটি রিলিজ দেন গত ৮ সেপ্টেম্বর ২০১৫ তারিখে। প্রকল্প ব্যায়ের জন্য বেশ ক’টি প্রতিষ্ঠান আর্থিক সহযোগিতা করেছেন। সেগুলো হচ্ছে Rackspace, DigitalOcean, Scaleway, miniNodes, Voxer, Joyent, CloudFlare ও ARM Holdings.

v4.0.0 ভার্সনটি ছাড়ার সাথে সাথেই নোড ফাউন্ডেশন জানিয়েছে তারা একই সাথে পরবর্তী LTS v5.0.0 নিয়েও কাজ শুরু করেছেন। নির্দিষ্ট সময়ের মধ্যে এই ভার্সনটি তারা বাজারে ছাড়তে পারবে বলেও আশা প্রকাশ করেন।