বিশ্বের ১০ টি অন্যতম নিউক্লিয়ার বিস্ফোরণ

09/01/2015

1945 থেকে এ পর্যন্ত পৃথিবীর বিভিন্ন প্রান্তে আণবিক বোমা বিস্ফরণের ঘটনা ঘটেছে মোট ২153 বার! এর শুরুটা হয়েছিল জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে হামলার মাধ্যমে. ট্রিনিটি পরীক্ষা এর 70 বছর উদযাপন উপলক্ষ্যে এই সকল বিস্ফোরণের তথ্য সম্বলিত একটি ভিডিওচিত্র বানানো হয়েছে, যার নামকরণও করা হয়েছে ট্রিনিটি.

অরবিটাল ম্যাকানিক্সের (অরবিটাল যন্ত্রসংক্রান্ত) সঙ্গীত বিশেষজ্ঞ ও চিত্রশিল্পীদের (চাক্ষুষ শিল্পী) দুটি দল নির্মাণ করেছেন এনিমেশন (অ্যানিমেশন) ভিডিও ট্রিনিটি. যাতে ফুটিয়ে তোলা হয়েছে পৃথিবীর এ যাবত কালে বিস্ফোরিত হওয়া ২153 টি আণবিক বোমা (পরমাণু বোমা) বিস্ফরণের নানা তথ্য. ভিডিওটিতে দেখা যাবে কত তারিখে, কোন জায়গায়, কি নামের, কত ওজনের বোমা বিস্ফোরিত হয়েছে. দর্শকদের বোঝার সুবিধার্তে বায়ুমন্ডলে যে বোমাগুলো বিস্ফরিত হয়েছে সেগুলোকে চিহ্নিত করা হয়েছে লাল রঙ দিয়ে. যেই বিস্ফোরণগুলো মাটির নিচে করা হয়েছে সেগুলোকে হলুদ চিহ্ন ও পানির নিচে বিস্ফোরিত হওয়া আণবিক বোমাগুলোকে দেয়া হয়েছে নীল রঙ.

নিউক্লিয়ার ডেটোনেশন এর উপর ধরণের তথ্যচিত্র এটাই প্রথম নয়. ২003 সালে জাপানের একজন শিল্পী Isao Hashimoto নির্মাণ করেন একই ধরনের একটি ভিডিও. “1945-1998” নামের এই চলচ্চিত্রটিতে সাল থেকে 1998 1945 সাল পর্যন্ত সবগুলো বিস্ফোরণের তথ্য দেখানো হয়েছে. আর Isao Hashimoto এ জন্য তথ্য সংগ্রহ করেছিলেন নিল্স-Olov Bergquist ও Ragnhild Ferm এর যৌথ রচনা “পারমাণবিক বিস্ফোরণ 1945-1998” নামক বই থেকে.

এক ভিডিওতে সবচেয়ে শক্তিশালী পৃথিবীর নিউক্লিয়ার বোমার বিস্ফোরণ !

 

টেক বিশ্লেষক – Techmorich