Programming এর জন্য জনপ্রিয় কয়েকটি Online Judge

August 31, 2015

দক্ষ প্রোগ্রামার হতে হলে Online Judge এ practice করার গুরুত্ব আমরা সবাই জানি। এই অনলাইন জাজগুলো ফ্রি সার্ভিস দিয়ে থাকে। অসংখ্য online judge বা online programming contest platform এর মধ্যে জনপ্রিয় কিছু প্ল্যাটফর্মের ব্যাপারে আজ আমরা জানব।

প্রোগ্রামিং সমস্যাঃ

আমাদের মাতৃভাষা বাংলায় বিভিন্ন সমস্যা সংবলিত একটি অনলাইন জাজ ডেভেলপ করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা তামিম শাহরিয়ার সুবিন। বর্তমানে তিনি সিঙ্গাপুরের Grab Taxi তে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত আছেন।

UVA Online Judge:

এটি হচ্ছে সবচেয়ে জন্যপ্রিয় অনলাইন জাজ। একদম সহজ থেকে শুরু করে কঠিনতর প্রোগ্রামিং এর সমস্যা এখানে দেয়া আছে। বেশির ভাগের হাতেখড়িই হয় এই জাজে programming problem solving এর মাধ্যমে। এর চমৎকার একটা ফিচার হল uHunt এর মাধ্যমে UVA এর ব্যবহারকারীরা তাদের দক্ষতা অনুযায়ী বিভিন্ন প্রবলেমের সাজেশন পান। সমস্যা সমাধানের সংখ্যা, সমস্যার ধরণ অনুযায়ী programmer কে তার সাধ্যের মধ্যে বিভিন্ন প্রবলেমকে প্রদর্শন করা হয়। এতে করে একজন প্রোগ্রামার সহজ থেকে কঠিনতর প্রবলেম সলভ করতে পারেন। এতে নির্দিষ্ট problem setter এর প্রবলেমগুলো একসাথে দেখা যায়, সকল ACM ICPC Religion Contest ও ACM ICPC World Final এর প্রবলেম পাওয়া যায়।

Light OJ:

মানসম্পন্ন আর একটু advance level programming problem এর চর্চার জন্য Light OJ একটি আদর্শ প্ল্যাটফর্ম। এই online programming judge ও online programming contest platform টি ডেভেলপ করেছেন জানে আলম জান। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা Google এর এই সাবেক Software Engineer বর্তমানে LinkedIn এর Senior Software Engineer হিসেবে কর্মরত আছেন। এই অনলাইন জাজে বিভিন্ন ক্যাটাগরির অনেকগুলো প্রবলেম দেয়া আছে। এর দারুণ একটি ফিচার হল আপনি চাইলে এই সাইটে একটি online programming contest সেট করতে পারবেন। এতে Light OJ এর নিজস্ব প্রবলেম দেয়ার পাশাপাশি আপনার সেট করা প্রবলেমও দিতে পারবেন। নিজস্ব প্রবলেম সেটে বিভিন্ন কলেজ/বিশ্ববিদ্যালয়ের কনটেস্ট নেয়ার জন্য এটা খুবই ভাল একটা সাইট।

Sphere Online Judge (SPOJ):

SPOJ-ও প্র্যাক্টিসের জন্য খুব ভাল একটা সাইট। প্রবলেমগুলোর ক্যাটাগরি উল্লেখ থাকে আর কোন প্রবলেমগুলো কতবার সলভ করা হয়েছে সেটাও এখানে উল্লেখ থাকে। স্পজেও আপনি Light OJ এর মত কনটেস্ট সেট করতে পারবেন। এর একটা ভাল দিক হল কনটেস্টে অংশগ্রহনকারীদের সাবমিট করা কোডগুলোও আপনি দেখতে পারবেন।

The URI Online Judge:

যারা কেবল প্রোগ্রামিং এর অ-আ-ক-খ শিখছেন এই লেভেলের শিক্ষার্থীদের প্রিয় একটি সাইট হচ্ছে URI Online Judge. এখানে বেশ কিছু beginner level programming problems দেয়া আছে। যা নতুনদেরকে প্রোগ্রামিং করতে উৎসাহ দেয়। অন্যান্য সাইটের মত এখানেও ক্যাটাগরি অনুযায়ী প্রবলেম দেয়া থাকে।

Photo Source – trainingcampnea

Tech Analyst – Techmorich