এবার রুম্বা বলে দেবে আপনার ঘরের কোন অংশ সব থেকে নোংরা

March 16, 2017

বাবা মায়ের মতে ঘরের সব থেকে নোংরা অংশ হলো বাচ্চাদের শোবার ঘর। এবার বিজ্ঞানীরা তৈরি করেছে রুম্বা নামের এমন একটি রোবট যে কিনা আপনার ঘরের কোন অংশ সব থেকে নোংরা তা শনাক্ত করতে পারে।

আইরোবট (আই আর বি টি) জনপ্রিয় রোবট ভ্যাকিউম ক্লিনার আপডেট করে একটি ম্যাপ যোগ করে এটিকে আপডেট করা হয়েছে (এ এম জেড এন ল,টিস ৩০ আ্যালেক্স। আইরোবট এর মেসেজ অপসন থেকে এই ক্লিনার সংক্রিয়ভাবে ম্যাপ এর সাহায্য কোথায় নোংরা আছে তা শনাক্ত করবে এবং তা ক্লিনিং করার সময় তার মালিককে জানান দেবে যখন তার ক্লিনিং সম্পন্ন হবে।

বুধবার এই আ্যাপটি আই ও এস ও আ্যান্ড্রয়েড এর জন্য ছাড়া হয়েছে। ম্যাপ এর এই ( + ) চিহ্ন বলবে আপনার কোন স্থানে নোংরা বিদ্যমান রয়েছে। রুম্বা এর মালিক ভ্যাকিউম ক্লিনারকে চালু হতে,থামতে বা সাময়িক বিরতি এর মাধ্যমে পরিষ্কার এর কমান্ড দিতে পারবে।

এই নতুন বৈশিষ্ট্য শুধু মাত্র রুম্বা ৯০০ সিরিজ এই থাকবে বলে জানা গিয়েছে। যার মূল্য মাত্র $৭০০ ও $৯০০। কিন্তু অন্য গুলো $৫০০ অথবা তার কম।
ব্যবহারকারীদের বুঝতে হবে তাদের কোনটি পছন্দ ও তার প্রয়োজন কি।আইরোবট এর দল পরিশ্রম করছে এটিকে আরো উন্নত করার জন্য। রুম্বা প্রথম রিলিজ হয় ২০০২ তে এবং এটি বিক্রি হয়েছে ৭.৫ মিলিয়নে।

Al Tashrif Amin
Tech Writer