অনলাইন মার্কেটিং, SXO বা Search Experience Optimization কি?

August 30, 2015

অনলাইন মার্কেটিং একটি জনপ্রিয় বহুল প্রচলিত শব্দ। বিশ্বের উন্নত দেশগুলো অনলাইন মার্কেটিং’কে ক্যারিয়ার হিসেবে নিচ্ছে সাচ্ছন্দে। আমাদের দেশেও অনলাইন মার্কেটিং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এবং আউটসোর্সিং করে বিপুল পরিমান রেমিটেন্স নিয়ে আসছে। এই পেশায় সুবিধা হচ্ছে, চাকরির পাশাপাশি ঘরে বসেও আউটসোর্সিং এর মাধ্যমে এক্সট্রা ইনকাম করা সম্ভব। কিছু বছর আগেও আমাদের দেশে এর অনেক সীমাবদ্ধতা ছিল । কিন্তু এখন অনলাইন পেমেন্ট এবং রেমিটেন্স আদান প্রদান এর সুবিধা হওয়ার দরুন অনেক সহজ হয়ে গেছে। শুধু বাহিরের দেশ গুলোই নয়, দেশেও এখন কোম্পানিগুলো অনলাইন মার্কেটিং এর দিকে ঝুকছে।

অনলাইন মার্কেটিং এর সঙ্গা এক কথায় প্রকাশ করার মত কোনো সহজ বিষয় নয়। এর পরিধি ব্যাপক। তবু কিছু সংক্ষেপ ধারণা দেবার চেষ্টা করছি।

অনলাইন মার্কেটিং এবং SXO (Search Experience Optimization) কি?

একটি ওয়েব সাইট হচ্ছে একটি কোম্পানির প্রোফাইল, পণ্য, ব্যাবসার ধরন, ঠিকানা ইত্যাদি সম্পর্কে একটি অনলাইন পরিচিতি।। ওয়েব সাইট তৈরির পর সেটাকে বাজারে সুপরিচিত করে তোলাটা অত্যাবশ্যকীয় হয়ে পরে। বিশেষ করে ই কমার্স সিত গুলো যেখানে অনলাইন এ কেনাবেচা হয় কিংবা যে কোনো বড় পণ্য ভিত্তিক কোম্পানি ও হতে পারে। মিলিয়ন মিলিয়ন ওয়েব সাইটের ভীরে জনে জনে কজন কে আর বলে বলে তার পরিচিতি ঘটানো সম্ভব। সবাই চায় তার ওয়েব সাইট টি যাতে গুগলে এর এক নম্বর পেজ এ আসে। গুগলের এক নম্বর পেজ এ কেমন করে পেজটি কে দেখানো যায়, কি লিখে সার্চ করলে পেজটি এক নম্বরে দেখাবে। এসব প্রক্রিয়াগুলোই অনলাইন মার্কেটিং এর অন্তর্ভুক্ত বিষয়বস্তু।

SEO বা Search Engine Optimization (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) যা এখন SXO বা Search Experience Optimization নামে পরিচিতি লাভ করছে। SXO  হচ্ছে অনলাইন মার্কেটিং এর অনেক গুলো কৌশলের মধ্যে অন্যতম একটি ।

ইন্টারনেট ব্যাবহারকারিরা প্রতিদিন নানা কাজে সার্চ ইঞ্জিন ব্যবহার করে বিভিন্ন তথ্য সংগ্রহ করে। সেটি কোন প্রতিষ্ঠান এর তথ্য থেকে শুরু করে সফটওয়্যার, মুভি কিংবা গানও হয়ে থাকে।বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় একটি সার্চ ইঞ্জিন হচ্ছে Google। বিশ্বের অসংখ্য মানুষ তথ্যের প্রয়োজনে গুগোলকেই বেশী  ব্যবহার করে । গুগল এর Search Engine এ যখন কোন কাঙ্খিত বিষয় নিয়ে সার্চ দেত্তয়া হয় তথন অনেকগুলো সাইটের ডোমেইন বা URL আমরা দেখতে পাই। প্রথম সারিতে থাকা সাইটগুলোতেই আমরা সাধারনত বেশি ক্লিক করি। কিন্তু প্রতিদিনই হাজার হাজার নতুন নতুন সাইটের জন্ম হচ্ছে। এসবের মধ্যে থেকে কোন সাইটকে আমরা বেছে নেব? স্বাভাবিক ভাবেই সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় থাকা সাইটগুলোই সবাইকে আকৃষ্ট করে । আর সার্চ ইঞ্জিনগুলো Rich Content বা তথ্য উপাত্তের দিক দিয়ে সমৃদ্ধ সাইটগুলোকে অগ্রাধিকার দিয়ে থাকে। এই সুযোগ-সুবিধা গুলো পাত্তয়ার জন্য বিভিন্ন সাইটের ওনাররা তাদের সাইটকে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে সার্চ ইঞ্জিনের প্রথম দিকে নিয়ে আসার চেষ্টা করে। এতে করে উল্লেখযোগ্য সংখ্যক ব্যবহারকারীকে পাত্তয়া সম্ভব সাইটে।

সার্চ ইঞ্জিনে একটি সাইটকে অর্ন্তভূক্ত করে সারা বিশ্বের ব্যবহারকারীদের সামনে নিজের সাইটকে পরিচিত করার পদ্ধতিই হচ্ছে SXO বা সার্চ এক্সপেরিয়েন্স অপটিমাইজেশন। গুগল কিংবা ইয়াহু হুট করেই কোন সাইটকে তাদের প্রথম পৃষ্ঠায় স্থান করে দেবে না। এজন্য SXO বা সার্চ এক্সপেরিয়েন্স অপটিমাইজেশন সম্পর্কে ধারণা,তার প্রয়োগবিধি সম্পর্কে বিস্তারিত জানতে হবে এবং রপ্ত করতে হবে।

এছাড়াও Internet Marketing বা অনলাইন মার্কেটিং এর মধ্যে আরো হচ্ছে, গুগল এরওয়ার্ড, ফেসবুক এড, ব্লগপোস্ট, লিংক সাবমিশন, লিংক বিল্ডিং, ইমেল মার্কেটিং ইত্যাদি।কোন সাইটের ডিটেইল স্ট্যাটিক আমরা দেখার জন্য কিছু ওয়েব বেজড সফটওয়্যার এর সাহায্য নেই। যেমন স্ট্যাট কাউন্টার। কিন্তু এগুলো এখন বেশিরভাগ’ই  পেইড হয়ে গেছে। আশার কথা হচ্ছে, গুগল এর Analytic বিগত  বছর ধরে ফুলে ফেপে উঠেছে তার ডাটা ব্যাংক নিয়ে। এখন গুগল এর এনালাইটিক ইন্টারনেট মারকেটারদের অনেক নির্ভরযোগ্য এনালাইসিস এবং রিসার্চের একটি প্লাটফর্ম।

অনলাইন মার্কেটিং বা সার্চ এক্সপেরিয়েন্স প্রফেশন হিসেবে একটি সময় উপযোগী পেশা। প্রয়োজন শুধু সঠিক গাইডলাইন এবং দক্ষতা অর্জন। একজন এক্সপার্ট ইন্টারনেট মার্কেটার এর চাহিদা শুধু দেশে নয় বিশ্বের সব দেশেই রয়েছে হাই ডিম্যান্ড।

Tech Desk – Techmorich