সৌরশক্তি চালিত বিমান Solar Impulse 2

09/07/2015

নবায়নযোগ্য সৌরশক্তিতে চালিত বিমান সোলার ইম্পালস ২। মাত্র একজন বহনে সক্ষম এই বিমানটি পরিচালিত হয় এর গায়ে থাকা solar panel এর মাধ্যমে প্রাপ্ত সৌরশক্তির মাধ্যমে। সুইস ইঞ্জিনিয়ার ও ব্যবসায়ী André Borschberg এবং সাইকোলজিস্ট ও বৈমানিক Bertrand Piccard এর অর্থায়নে নির্মিত এই বিমান। Bertrand Piccard হলেন প্রথম ব্যক্তি যিনি Breitling Orbiter 3 নামক বেলুনে করে সারা বিশ্ব বিরামহীন (nonstop) ভাবে ঘুরে এসেছেন। তাদের ইচ্ছা এই সৌরশক্তি চালিত বিমানে করে আমাদের এই গ্রহটি প্রদক্ষিণ করা।

যে কোন ইঞ্জিন কিংবা ডিভাইস চালানোর জন্য প্রয়োজন শক্তি। আর আমরা জানি শক্তি এক রূপ থেকে অন্য রূপে পরিবর্তিত হয়। একটা ইঞ্জিন চালাতে আমরা জ্বালানী হিসেবে তেল ব্যবহার করত পারি। তেল পুড়িয়ে তাপ শক্তি উৎপন্ন হয় সেটা রূপান্তরিত হয় যান্ত্রিক শক্তিতে। এভাবেই ইঞ্জিনটা চলতে পারে। তেল, গ্যাস কিংবা কয়লা যেটার কথাই ধরা হোক না কেন, সবগুলোর পরিমানই সীমিত। এ জন্য বিজ্ঞানীরা খুঁজছেন নবায়নযোগ্য জ্বালানীর মাধ্যমে একটা সহজ সমাধান। আর সূর্য হচ্ছে এই renewable energy এর একটি গুরুত্বপূর্ণ উৎস। গাড়ি বা ছোট যানবাহনে সৌরশক্তির ব্যবহার নিয়ে প্রচুর গবেষণা হচ্ছে। একই সাথে দেখা হচ্ছে সৌরশক্তিকে কাজে লাগিয়ে বিমান উড়ানোর সম্ভাব্যতা। সেই গবেষণারই ফসল Solar Impulse 2.

সোলার ইম্পালস ২ এর সাইজ সবচেয়ে বড় যাত্রীবাহী বিমান Airbus A380 এর চেয়ে কিছুটা ছোট। এর দৈর্ঘ্য ৭৩.৫ ফুট, পাখা সহ প্রস্থে ২৩৬ ফুট আর উচ্চতায় ২০.৯ ফুট। এর ওজন প্রায় আড়াই টন (২৩০০ কেজি)। বিমানটি তৈরি হয়েছে কার্বন ফাইবার (carbon fiber) দিয়ে। এর ডানা আর পিছনের লেজে যুক্ত আছে সব মিলিয়ে ১৭,০০০ সোলার সেল (solar cell). দিনের বেলা সুর্যের আলো থেকে এই সোলার সেলগুলো শক্তি সংগ্রহ করে বিদ্যুৎ উৎপাদন করে ইঞ্জিনে সরবরাহ করে। একই সাথে কিছু শক্তি বিমানের লিথিয়াম ব্যাটারিকে (Lithium battery) চার্জ করে। এই চার্জ ব্যবহার করা হয় তারের বেলায়।

বিমানটি ঘন্টায় সর্বোচ্চ ৮৭ মেইল গতি তুলতে সক্ষম। এটি উড়তে পারে ভূপৃষ্ঠ থেকে ২৮,০০০ ফুট উপর দিয়ে। উড্ডয়নের সময় এর গতি থাকে ঘন্টায় ২৬ কিলোমিটার।

২ জুন ২০১৪ তারিখে Payerne Air Base থেকে প্রথম উড্ডয়ন হওয়া এই aircraft দিয়ে পুরো পৃথিবী ঘুরে আসার যেই স্বপ্ন দেখেছেন এর নির্মাতাগণ, আগামী বছর তাদের সেই স্বপ্নপূরণের যাত্রা শুরু হবে। সফল হলে Solar Impulse 2 এর নাম লিখা হবে ইতিহাসের স্বর্ণালী পাতায়।

 

Tech Analyst – Techmorich