আবিষ্কৃত হলো বিশ্বের সবচেয়ে শক্ত কিন্তু হাল্কা পদার্থ!

January 10, 2017

কয়েক বছরের গবেষনার ফলস্বরূপ জানা গেছে, কার্বনকে বিশেষ ভাবে সাজালে এটি খুব শক্ত হতে পারে। যেমন উদাহরণ হিসেবে গ্রাফফিনের কথা বলা যেতে পারে।

গ্রাফিন, যা ইতঃপূর্বে মানুষের পরিচিত সবচেয়ে শক্তিশালী উপাদান ছিল তা মূলত খুবই পাতলা কার্বন সীট যেখানে কার্বন পরমাণুগুলো এক বিশেষ দ্বিমাত্রিক কাঠামোতে বিন্যস্ত থাকে । কিন্তু এতে একটি সমস্যা আছে, এর সুক্ষ্তা এবং উল্লেখযোগ্য ইলেক্ট্রিকাল প্রোপারটিজের জন্য একে ত্রিমাতৃক বস্তু হিসেবে ব্যবহার করা বেশ কঠিন।

বর্তমানে MIT researchers আবিষ্কার করেছে গ্রাফিনের ছোট ছোট থাক এবং এদের fusing নিয়ে গঠিত জালের মত কাঠামো । এদের শক্তি শুধু অপরিবর্তিত থাকে না সেই সাথে ঝাঁজর অবকাঠামো সৃষ্টি করে। ত্রিমাতৃকভাবে তৈরী মডেলের উপর পরিচালিত এই পরিক্ষার উপর ভিত্তি করে গবেষকরা নির্ধারন করেছেন, এই নতুন উপাদানের জ্যামিতিক আকৃতি গ্রাফিনের চেয়ে শক্তিশালী এবং এটি আসলে ইস্পাতের থেকে ১০ গুন বেশি শক্তিশালী এবং এর ঘনত্ব মাত্র ৫ শতাংশ।

MIT রিপোর্ট অনুসারে নতুন আবিষ্কৃত একটি উপাদান যা ওজনে অত্যন্ত হালকা এর অসংখ্য নতুন প্রয়োগ পাওয়া যাবে । নতুন অনুসন্ধানগুলো থেকে একটা গুরুত্বপুর্ণ বিষয় আমাদের সামনে ধরা দিয়েছে যে, এই নতুন অদ্ভুত আকৃতির উপাদানের বিশেষ দিক রয়েছে যা হল, এই বিশেষ আকৃতিটা যেটা আমাদের পাওয়া নতুন ম্যাটেরিয়ালের থেকেও বেশি গুরুত্ব বহন করছে। এটা আমাদের ধারণা দেয় যে একই ধরণের শক্ত কিন্তু হালকা ও ভিন্ন উপাদানের ম্যাটেরিয়ালকেও এই ধরণের আকৃতি দেওয়ার মাধ্যমে শক্তিশালী কাঠামো পাওয়া সম্ভব।

Engineering (CEE) and the McAfee Professor of Engineering বলছেন, “আপনারা আসল গ্রাফিনও ব্যবহার করতে পারেন আথবা আমরা যে জ্যামিতিক আকৃতি আবিষ্কার করেছি তা অনান্য উপাদান যেমন পলিমার অথবা ধাতুর সাথে ব্যবহার করতে পারেন। আপনারা এই উপাদানের সাথে যে কোন কিছু রিপ্লেস করতে পারেন। জ্যামিতিক গঠনই এর প্রধান ফ্যাক্টর। এটি এমনকিছু যার সম্ভাব্য অনেকগুলো স্থানান্তর সম্ভব।”

ব্রীজের মত বৃহদায়ত প্রকল্পে শক্তিশালী কাঠামো নিশ্চিত করার জন্য এই জ্যামিতি অনুসরন করা যায়। নির্মান কাজ আরোও সহজ করে দেবে যদি এর উপাদান উল্লেখযোগ্য লাইটার হয়। এর ঝাঁজর প্রকৃতির কারনে এতে পরিস্রাবন প্রয়োগ করা যেতে পারে।

Huajian Gao, Brown University এর প্রকৌশলের অধ্যাপক, যিনি এই কাজের সাথে যুক্ত নন তিনি বলছেন, “এটি কাজ করে একইসাথে 2D উপাদানের  শক্তি এবং স্থাপত্য নকশা শক্তি আনায়নে।”

Source: BBC Future

Mahim
TechNinja