Windows 10 এর অটো আপডেট নিয়ে ইউজারদের ভোগান্তি

September 13, 2015

যদি দেখেন যে আপনার কম্পিউটারের Hard Disk এর  স্পেস তুলনামূলক কম পাচ্ছেন তাহলে এটা হতে পারে windows এর auto update নেয়ার ফল। উইন্ডোজ আপনার অনুমতি ছাড়াই সাড়ে ৩ থেকে ৬ গিগাবাইট installation file ডাউনলোড করতে পারে। ইউজারের কোন রকম permission বা instruction ব্যতীত কোন ফাইল সাধারণত ডাউনলোড হয় না। কিন্তু উইন্ডোজ ব্যবহারকারীরা এ ব্যাপারে অভিযোগ করেছেন।

The Inquirer জানায় তাদের একজন পাঠক এ ব্যাপারে অভিযোগ করে বলেছেন যে, তার সিসটেমে ‘$Windows.~BT’   নামের একটি ফোল্ডার তৈরি হয়েছে এবং প্রতিবার কম্পিউটার boot করার সময় windows 10 এ update করার জন্য অনুমতি চাওয়া হয়।

এই স্বয়ংক্রিয় ভাবে ডাউনলোড হওয়া ফাইলগুলো  পিসির বিরাট একটা জায়গা দখল করে রাখে। শুধু তাই না, একই সাথে ব্যবহারকারীর প্রচুর bandwidth-ও খরচ করে। আর পুরো ব্যাপারটিই হয়ে থাকে ব্যবহারকারীর অজান্তে। তারা জানতেও পারে না তাদের সিসটেমে আসলে কি ঘটছে।

 উন্ডোজের আপডেট সম্পর্কে মাইক্রোসফটের ভাষ্য সরাসরি এখানে তুলে ধরা হলঃ   “For individuals who have chosen to receive automatic updates through Windows Update, we help up-gradable devices get ready for Windows 10 by downloading the files they’ll need if they decide to upgrade.”  অর্থাৎ যারা automatic আপডেট করতে পছন্দ করবে তাদের উইন্ডোজই কেবল মাত্র স্বয়ংক্রিয় ভাবে আপডেট হবে কিন্তু সম্প্রতি প্রাপ্ত অভিযোগের সাথে এই কথার মিল খুঁজে পাওয়া যাচ্ছে না


এ ব্যাপারে মাইক্রোসফটকে আরো সতর্ক হওয়া উচিত ছিল। কেননা এমন অনেকেই থাকতে পারেন যাদের এই মুহুর্তেই উইন্ডোজের আপডেট ডাউনলোড করার মত পর্যাপ্ত জায়গা খালি  নেই। অথবা তারা  সফটওয়্যারের incompatible  ইস্যুতে  আপডেট করার জন্য ready না।

TNW News এর পক্ষ থেকে এ ব্যাপারে মাইক্রোসফটের কাছে জানতে চাওয়া হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত মাইক্রোসফটের পক্ষ থেকে অফিসিয়াল্যি কিছু জানানো হয় নাই।