ডিজাইন পেশায় মেয়েদের অংশগ্রহণ বাড়াতে “ইউএক্স ডিজাইন বুটক্যাম্পে” মেয়েদের জন্য ৪০% ছাড়!

01/13/2017
বাংলাদেশের মেয়েদের ক্যারিয়ার দিক নির্দেশনা নিয়ে কমবেশি সবার মাঝেই  একটা দোনমোনোভাব কাজ করে। এইচ এস সি পাশের পর গ্রেডিং ভিত্তিক  ফলাফলের উপর ভাগ্য নির্ধারন হয় উচ্চতর শিক্ষায় কোন সাবজেক্ট নিয়ে পড়বে। এর ফলে দীর্ঘ ৫ বছরের অনার্স-মাস্টার্স শেষে নতুন করে ভাবতে হয় ক্যারিয়ার নিয়ে। কিন্তু এই ক্যারিয়ার ভাবনাটা শুরু হওয়া প্রয়োজন এইচ এস এস সি থেকেই। তাহলে সঠিক নির্দেশনা নিয়ে ক্যারিয়ার গোল ঠিক করে সময় নিয়ে নিজেকে তৈরি করে পড়াশোনার পর পরই প্রবেশ করতে পারে প্রফেশনাল জগতে।
এদিকে সব দিক দিয়ে বিবেচনা করে দেখলে তুলনামুলকভাবে আইটি সেক্টর হচ্ছে মেয়েদের কাজ করার জন্য সবচেয়ে ভালো এবং উপযুক্ত একটি প্লাটফর্ম। এটা এক দিক দিয়ে যেমন সন্মাঞ্জনক তেমনি সিকিউরিটি এবং সন্মাননার দিকে দিয়েও অনেক সন্তসজনক। আমাদের দেশের মেয়েরা অলেরেডি প্রোগ্রামিং, ওয়েব ডেভেলপমেন্ট, ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, কন্টেন্ট রাইটিং ইত্যাদি ক্ষেত্রে অনেক ভালো করছে।
স্রঠিক সময়ে আরও একটু গাইডলাইন পেলে অনেক মেয়েই নিজের পায়ে দাড়াতে পারবে এবং প্রতিষ্ঠিত হয়ে পরিবার তথা সামাজিকভাবে অবদান রাখতে সক্ষম হবে।  না জানার কারনে অনেকেই যারা পিছিয়ে আছে তারা সবাই এগিয়ে আসলে আইটি সেক্টরে সং। তাই  পরিবার, বন্ধুবান্ধব, ফিমেল এন্ট্রপ্রনাররা  সবার এগিয়ে আসা উচিৎ এই বিষয়টির উপর লক্ষ্য রেখে মেয়েদের ইন্সপায়ার করা এবং সঠিক ক্যারিয়ার গাইডলাইন দিয়ে উৎসাহী করে তোলা।
এই ইউএক্স ডিজাইন বুটক্যাম্পে আমরা চাই দেশের প্রতিটি প্রান্তর থেকে মেয়েরা অংশগ্রহণ করুক এবং উল্লেখযোগ্য সংখ্যক মেয়েরা যোগদান করুক। এই লক্ষ্যকে ত্বরান্বিত করার জন্য ইউজারহাবের পক্ষ থেকে মেয়েদের রেজিস্ট্রেশন ফি ৪০%  কমিয়ে চমৎকার এই সুযোগটি করে দেয়া হয়েছে!