ক্রোমে Flash এর জায়গা দখল করল HTML5

09/03/2015

গুগল ক্রোম ব্যবহারীরা Adobe Flash আর পাচ্ছেন না। এর পরিবর্তে গুগল পরামর্শ দিচ্ছে HTML5 ব্যবহার করার। গত ১লা সেপ্টেম্বর থেকে এটি কার্যকর করা শুরু হয়েছে।

ফ্ল্যাশ একটি multimedia platform যার মাধ্যমে web page এ অডিও ও ভিডিও ব্যবহার করা যায়। বিভিন্ন ওয়েবসাইটে animation দেখানো বা গেমসের ক্ষেত্রে Flash ব্যবহার করা হয়। বিজ্ঞাপন প্রদর্শনের জন্য বহুল ব্যবহৃত এই প্রযুক্তির বিজ্ঞাপনগুলো গুগল ক্রোম block করে দিবে। তাই এই বিজ্ঞাপনের কোন কার্যকারীতা ব্যবহারকারীর সামনে পরীলক্ষিত হবে না।

Adobe Flash বেশ জনপ্রিয় হলেও এর বেশ কিছু সীমাবদ্ধতা আছে। যা একজন ক্রোম ব্যবহারকারীর ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতাকে (User Experience-UX) খারাপ করে তোলে। ফ্ল্যাশ ব্যবহারের ফলে browser loading time বেড়ে যায়। ফলে ব্যবহারকারী এক সময় বিরক্ত হয়ে পড়েন। একই সাথে Flash content-গুলো লোড হবার জন্য ডিভাইসের battery power বেশি খরচ করে। যা স্মার্ট ডিভাইস ব্যবহারকারীদের জন্য দুঃশ্চিন্তার কারণ। এছাড়াও এর মাধ্যমে internet user এর ডিভাইসে malware ছড়িয়ে পড়ার আশংকা থাকে। এসব বিষয় বিবেচনা করে User Centered Design এর পথিকৃত গুগল এই সময়োপযোগি সিদ্ধান্ত গ্রহণ করেছে।

গুগল কর্তৃক এই প্রযুক্তি বন্ধের ঘোষণা আসার পূর্বেই এর ব্যবহারকারীদেরকে সতর্ক করা হয়েছিল। যেন তারা তাদের content-গুলোকে HTML5 এ রূপান্তর করে নেয়। এমন কি তাদের সুবিধার্তে ফ্ল্যাশ থেকে HTML5 এ রূপান্তর করার সফটওয়্যার (Flash to HTML5 converter) গুগল প্রদান করেছে। এই কনভার্টারের সাহায্য খুব সহজে ফ্ল্যাশের ফাইলকে HTML5 এ রূপান্তর করা যাবে।

Apple এর iPhone ও iPad সবসময়ই ফ্ল্যাশ থেকে মুক্ত ছিল। যার ফলে এর ব্যবহারকারীরা খুব স্বচ্ছন্দে ইন্টারনেট ব্যবহার করতে পারতেন। গুগলের পাশাপাশি Amazon-ও তাদের সাইটে ফ্ল্যাশ বিজ্ঞাপন কমানোর জন্য কাজ করছে আর ফ্ল্যাশের মাধ্যমে video playback সার্ভিস তো এখন বন্ধই! ফেসবুকের প্রধান নিরাপত্তা কর্মকর্তা (Chief Security Officer) Alex Stamos-ও ফ্ল্যাশের বিদায়ের ব্যাপারে ইতিবাচক মতামত ব্যক্ত করেন।

Flash এর পরিবর্তে অত্যাধুনিক HTML5 এর ব্যবহারে ইন্টারনেট দুনিয়া আরো সহজ হবে। একই সাথে ভাল হবে ইউজার এক্সপেরিয়েন্স। এমনটাই প্রত্যাশা সকল প্রযুক্তিপ্রেমীদের।

Tech Analyst – Techmorich