Google Chrome এর update: বাঁচবে memory ও চার্জ

09/07/2015

Google Chrome এর অন্যতম মূলনীতি হচ্ছে এর দ্রুততম গতি (speed)। এর সাহায্যে ব্রাউজ করা webpage কতটা দ্রুত Load হবে, scrolling কতটা smooth হবে, কতটা memory নিয়ে এটা কাজ করবে আর ব্যাটারির চার্জ কি পরিমাণ খরচ হবে এসকল কিছুই মাথায় রাখা হয় ক্রোমের ক্ষেত্রে। Google Chrome এর updated version হচ্ছে 45. গুগলের অফিসিয়াল ব্লগ থেকে জানা যায় এই আপডেটের মাধ্যমে বেশ কিছু গুণগত পরিবর্তন আসছে। ইতিবাচক এই পরিবর্তনের ফলে ব্যবহারীর ডিভাইসের মেমরি বাঁচবে আর ফোন বা ল্যাপটপের ব্যাটারি চার্জের খরচও কমবে অনেকাংশে।

গুগল ক্রোমের ব্যবহারীদের কাছে এর মেমরি ধরে রাখার একটা দুর্নাম আগে থেকেই ছিল। এই আপডেটের মাধ্যমে আশা করা যায় সেটা কিছু হলেও ঘুচবে। গুগলের এই নতুন ভার্সন আগের থেকে কম মেমরি দখল করবে। একটা নির্দিষ্ট সময় ধরে অব্যবহৃত ওয়েবপেজের জন্য আগের মত আর মেমরি ধরে রাখবে না। এক উদাহরণে দেখানো হয় অব্যবহৃত ওয়েবপেজের জন্য ক্রোম প্রায় এক চতুর্থাংশ মেমরি ছেড়ে দেয়। এর ফলে কম্পিউটার বা স্মার্টফোন হবে আরেকটু গতিশীল। গুগল জানায় তাদের এই memory-saving technique এর ফলে ডিভাইসের প্রায় ১০% মেমরি খরচ কম হবে। কোন ক্ষেত্রে এটি হতে পারে প্রায় ৪৫% পর্যন্ত!

ডিভাইসের power usage এর ক্ষেত্রেও এসেছে উল্লেখযোগ্য পরিবর্তন। ক্রোম দিয়ে লোড করা ওয়েবপেজে flash content থাকলে সেগুলো স্বয়ংক্রিয় ভাবে pause করে দেয়া হয়। গুগল আগেই ক্রোম ব্রাউজারে ফ্ল্যাশ বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছিল। ওয়েবপেজের flash animation বন্ধ করে দেয়ায় যন্ত্রের চার্জ খরচ কমবে। Battery power এর ব্যাপারটি নির্ভর করে স্মার্টফোন বা ডিভাইসের Operating system ও ব্রাউজ করা সাইটে ফ্ল্যাশ কনটেন্টের পরিমানের উপর। সার্বিক বিবেচনায় নতুন এই আপডেটের ফলে ব্যবহারীর ব্যাটারি খরচ প্রায় ১৫% কমবে বলে গুগল জানায়।

এছাড়াও পূর্বে ব্যবহৃত tab-গুলোকে প্রতিবার নতুন করে চালানোর সময় open করবার সুযোগ রয়েছে। এক্ষেত্রেও memory optimize এর কথা বিবেচনায় রাখা হয়। নতুন ক্রোম ব্যবহারকারীর জন্য প্রয়োজনীয় বা সবথেকে বেশি ব্রাউজ করা ট্যাবগুলো শুরুর দিকে নিয়ে এসে দেখানে। ব্যবহারকারীর রুচি, পছন্দ বা প্রয়োজনগুলোকে auto detect করবে এই ভার্সনের ব্রাউজার।

গুগল ক্রোমের এই আপডেটের ব্যাপারটি মোটেও নতুন নয়। প্রায় প্রতি ৬ সপ্তাহ পরপরই Google Chrome update হয়ে থাকে। তবে সার্বিক পারফর্মেন্সের বিবেচনায় গুগলের ব্যবহারকারীদের কাছে এটি হতে পারে একটি বিশেষ আপডেট!

Tech Analyst – Techmorich