বিশ্বব্যাপী Skype is down!

09/22/2015

বহুলব্যাবহারিত এবং জনপ্রিয় অনলাইন ভিডিও চ্যাট এবং ম্যাসেঞ্জার সফটওয়্যার Skype গতকাল সোমবারে হঠাত করেই আউট অফ সার্ভিসে চলে যায়। ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, ২১ সেপ্টেম্বর স্থানীয় সময় ৪টা ২৩ মিনিটে স্কাইপ জটিলতার Downditector.com নামের একটি প্রযুক্তিসেবাবিষয়ক ওয়েবসাইট খবরটি  প্রথম জানায়। ইন্টারনেটভিত্তিক বিভিন্ন সেবা সচল বা অচল থাকার রিপোর্ট দিয়ে থাকে সাইটটি।

কারিগরি ত্রুটির কারনে সোমবার থেকেই স্কাইপ User রা লগিন করতে পারছে না। নিজস্ব Heartbeat সেবার মাধ্যমে স্কাইপ কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হয়েছে, “আপনাদের মধ্যে কেউ কেউ সংযোগ জটিলতার শিকার হতে পারে এবং ইউজারদের অনলাইন নাও দেখাতে পারে। স্কাইপের স্ট্যাটাস সেটিংয়ে একটি জটিলতার কারনে এমনটি হয়েছে বলে  চিহ্নিত করেছি আমরা। এর ফলে ভুক্তভোগীরা তাদের স্ট্যাটাস পরিবর্তন করতে পারবে না। তাদের কনট্যাক্ট লিস্টের সবাইকে অফলাইন দেখাবে এবং স্কাইপের মাধ্যমে কল অপশনটি কাজ করবে না।”
গতকাল বাংলাদেশ সময়কাল বিকাল ৩ টার দিকে এই সমস্যা দেখা দিতে শুরু করে।  যুক্তরাজ্য, অস্ট্রেলিয়াসহ, জাপানসহ বেশ কয়েকটি দেশেই এই সমস্যা দেখা দিয়েছে। মাইক্রোসফটের পক্ষ থেকেও বিষয়টি স্বীকার করে নেওয়া হয়েছে এবং এর ইউজারদের কাছে দুঃখপ্রকাশ করা হয়েছে। মাইক্রোসফট এর হেড অফিস থেকে জানানো হয়েছে তারা দ্রুততম সময়ের মধ্যে এর উত্তরনের চেষ্টা করছে।

Tech Writer – Techmorich