সফল প্রোডাক্ট মানেই ইউএক্স এক্সপার্ট টিম!

09/04/2015

বিশ্ব এখন ছুটছে ইউএক্সের উপর ভর করেই! আপনার ডেভেলপমেন্ট টিমের প্রত্যেক সদস্যের যদি ইউজার এক্সপেরিয়েন্সের উপর গভীর ধারণা না থাকে তাহলে মুখ থুবড়ে পড়তে পারে আপনার প্রোডাক্টটি। তাই Worldwide এক্সপার্টরা মনে করে টিমের সবাইকে UX বিষয়ে দক্ষ হওয়া প্রয়োজন।

গতানুগতিক ধারা থেকে বের হয়ে এসে Product ডিজাইন করতে হবে। সাধারণত আমাদের দেশের যেসব ডিজিটাল প্রোডাক্ট (ওয়েবসাইট, মোবাইল এপ্লিকেশন) বাজারে আসে তার বেশির ভাগেরই ইউএক্স খুব দূর্বল।

Functional ডিজাইনের উপর নির্মিত এসব প্রোডাক্টের ইউজার ইন্টারফেসগুলো কোন ভাবেই ইউজারকে ভাল এক্সপেরিয়েন্স দিতে পারে না। কারণ সাইটের ইন্টারফেস যিনি ডিজাইন করেছেন সে হয়ত ইউএক্স নিয়ে ভাবেন নাই। ফলে ইউজার বুঝেই উঠতে পারছেন না সাইটের কোথায় ক্লিক করলে কি ঘটবে? বা ঠিক কোথায় গেলে তার কাংক্ষিত তথ্যটি সে পাবে।

Web site বা এপ্লিকেশনের ব্যাকএন্ডে যিনি কাজ করেছেন তার সফটওয়্যারের স্ট্রাকচারটাও ইউএক্স রিসার্চের মধ্য দিয়ে উঠে আসে নাই। যার ফলে এপ্লিকেশনটি হয়ত খুব একটা ভাল পারফর্মেন্স দিতে পারছে না।

টিমের মধ্যে যার কাজ ছিল সাইটের কনটেন্ট রেডি করা সে হয়ত তার নিজের মত করে লিখে গেছে। একবারও চিন্তা করেন নাই ইউজার একটা লেখার মাঝে আসলে কি চায়? কোন ধরণের লেখার ছন্দ কি রকম হওয়া উচিত? লেখার দৈর্ঘ্য কেমন হলে ইউজারের কাছে সেটা বেশি গ্রহনযোগ্যতা পায়? কী-পয়েন্টগুলো বা দরকারি কথাগুলো কোথায় কিভাবে প্লেস করলে সেগুলো ভিজিটরের দৃষ্টি আকর্ষণ করবে? যার কারণে অনেক মূল্যবান কন্টেন্টও পাঠকের আগ্রহ বাড়াতে ব্যর্থ হয়।

ইউজারের Feedback নেয়া বা সরাসরি ইউজারের সাথে যোগাযোগ করে তাদের মতামত নেয়াকেও ডেভেলপমেন্ট টিমের একটা অন্যতম কাজ হিসেবে গণ্য করা উচিত। এতে করে ইউজাররা প্রোডাক্টের প্রতি আন্তরিক হয়ে ওঠে। একজন ইউজার যখন দেখবে তার পরামর্শ বা চাহিদা জানানোর পরে প্রোডাক্টটি আপডেট করা হয়েছে এটা তার জন্য একটা বড় পাওয়া।

এজন্য টিমের প্রতিটা সদস্যকেই হতে হবে তার নিজস্ব জগতের UX Expert। অর্থাৎ যিনি গ্রাফিক্স ডিজাইন করবেন তাকে চিন্তা করতে হবে বা ইউজারের থেকে তথ্য নিতে হবে, কেমন ডিজাইন তাদের কাছে বেশি পছন্দ, কোন বয়সী ইউজারের কি রকম কালার পছন্দ? ডিজাইনটা কি দেখেই বুঝা যাচ্ছে এর অর্থ নাকি চিন্তা করে বের করতে হচ্ছে? যারা এটা ব্যবহার করবে তাদের মানসিকতা কেমন? তারা কি চিন্তা করে আনন্দ পায় নাকি সোজাসাপটা জিনিসেই বেশি আগ্রহ? এমন চুল চেরা বিশ্লেষণের মাধ্যমেই বেরিয়ে আসতে পারে একটা ইউএক্স সম্বলিত ডিজাইন। একই ভাবে ইউজার ইন্টারফেস নিয়ে যিনি কাজ করেন তিনি ইউজার ইন্টারফেসের উপরেই ইউএক্স রিসার্চ করবেন।

সবাইকে সব বিষয়ে জানতেই হবে এমন না। তাকে যে কোন একটা বিষয়ে হতে হবে বিশেষজ্ঞ, এর সাথে সম্পর্কিত বিষয়গুলোর ব্যাসিক জ্ঞান আর ইউএক্সের উপর স্বচ্ছ ধারণা। এমন টিম মেম্বারদেরকে বলা হয় ‘T-shaped person’. আর ইন্ডাস্ট্রিতে T-shaped প্রফেশনালদের চাহিদা সবচেয়ে বেশি।

 

Tech Analyst – Techmorich