বেস্ট ইউএক্স আর্টিকেল ২০১৫!

09/11/2015

অবসরে সময় কাটাতে অনেকেই ম্যাগাজিন, ব্লগ বা আর্টিকেল পড়ে। আর যাদের টেকনিক্যাল আর্টিকেল বা ব্লগের উপর আগ্রহ রয়েছে তারা যদি নতুনত্ব কিছু পান তাহলে তো কথাই নেই! ইউএক্স বিষয়ক আর্টিকেল পড়ুয়াদের জন্য এরকমই কিছু চমৎকার লিখার রেফারেন্স আজকে আমরা দেব যা পড়ে আপনার সময়কে মুল্যায়ন করার পাশাপাশি আনন্দময়য় হয়ে উঠবে।

Userhub এর তত্ত্বাবধানে Online UX Resource এ রয়েছে  Human-computer Interaction (HCI), Human/User-centered Design (HCD/UCD), ISO 9241 , Cognitive Psychology ইত্যাদি বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্যসম্ভার। যারা ইউএক্স শিক্ষার্থী ও প্রফেশনালরা এই সাইটটি থেকে প্রয়োজনীয় টার্ম ও গাইডলাইনস পেতে পারে।

Dmytro Svarytsevych এর লিখা “7 Secrets for Enhancing UX with Micro-Interactions” – এখানে Micro-Interactions এর ব্যাপারে বিশদ আলোচনা করা হয়েছে। ইউজার এর usability and visuall দিকগুলো নিয়ে বিস্তারিত ব্যাখ্যা দেয়া হয়েছে। পাশাপাশি অনেক সুন্দর উদাহরনের মধ্যে দিয়ে ইউজার ইন্টারেকশনের ছোট ছোট বিষয়গুলোকে তুলে ধরা হয়েছে।

Simon Pan এর “The Only UX Reading List Ever” –অনেকের মাঝে এখনও সংশয় রয়েছে UX এবং design নিয়ে। এখানে লেখক সাইমন প্যান চমৎকারভাবে বিষয়গুলো ব্যাখ্যা এবং বিশ্লেষণ দিয়েছে যা পড়ে পাঠকরা সহজেই বিষয়গুলো সম্পর্কে পরিষ্কার ধারনা পেতে পারবে।

Aaron Tenbuuren এর লিখা “Designing for and with Colour Blindness” – নাম শুনেই বুঝে যাচ্ছে কালার ব্লাইন্ডনেস এর ব্যাপারে এখানে আলোকপাত করা হয়েছে। আপনি কি জানেন প্রতি ১০জনের মধ্যে ১ জন colour blind বিরাজমান। ডিজাইনারদের জন্য নিঃসন্দেহে এটা খুবই গুরুত্বপুর্ন একটি টপিক্স। ডিজাইনে কালার নিয়ে খেলতে হলে অবশ্যই এই বিষয়গুলো সম্পর্কে সম্যক ধারনা থাকা জরুরী।

Michael Wong এর লিখা “4 Invisible User Experiences You Never Knew About” – ইউজার এক্সপেরিয়েন্সের এখনও অনেক কিছুই আমাদের শেখার বা জানার বাকি। নতুন নতুন টেকনোলোজির উদ্ভাবন এর সাথে আপ্ডেট থাকতে হলে আমাদের অবশ্যই ইউজার এক্সপেরিয়েন্স সম্পর্কে আপডেট থাকাটা জরুরী। এরকমই ৪টি প্রধান ইউজার এক্সপেরিয়েন্স যা আড়ালে কাজ করে সে সম্পর্কে লেখক বিস্তারিত বিশ্লেষণ করেছে তার এই ব্লগে।

Jon Kolko এর “Design Thinking Comes of Age” – বর্তমানে বহুল ব্যাবহারিত শব্দগুলো হচ্ছে হিউম্যান সেন্ট্রিক ডিজাইন। এখানে লেখক তার আর্টিকেলে human-centric design এবং “design thinking”এর মধ্যে বিষদ ব্যাখ্যা-বিশ্লেষণ এর মাধ্যমে গুরুত্বপুর্ন দিকগুলো তুলে ধরার চেষ্টা করেছেন।

Jack Simpson এর লিখা “25 Excellent UX Examples from eCommerce Sites” –চারিদিকে যখন ইকমার্স ব্যাবসার রমরমা অবস্থা তখন তো এই আর্টিক্যাল টা অবশ্যই পড়ে ফেলা উচিৎ। ২৫ টি ইকমার্স সাইটের উদাহরন সহ চমৎকারভাবে লেখক উপস্থাপন করেছেন এই আর্টিকেলটি। সময়োপযোগী এই লিখা টি ইউএক্স পাঠকদের অবশ্যই কাজে লাগবে।

Clark Wimberly এর লিখা “5 Simple UX Principles to Guide your Product Design” – ইউএক্স এর গুরুত্বপুর্ন একটি চ্যাপ্টার হল প্রোডাক্ট ডিজাইন। ডিজাইনের ক্ষেত্রে কিছু UX principles আছে যেগুলো ফলো করাটা অত্যাবশ্যকীও। এই আর্টিকেলের মাধ্যমে জানা যাবে প্রিন্সিপালগুলো ফলো করে কিভাবে ইউজারদের কাছাকাছি যাওয়া যাবে।

Jennifer Winter এর “Good UX Isn’t Enough: Why Good CX Is Important Too”- শুধু ভালো ইউএক্স জানাটাই যথেষ্ট নয়, ভালো কাস্টমার এক্সপেরিয়েন্স সম্পর্কে জানাটাও জরুরী। এই আর্টিকেল এর মাধ্যমে ইউজার জানতে পারবে কেন এবং কিভাবে কাস্টমারদের মন জয় করে চলতে পারে ইউএক্স এক্সপার্টরা।

 

আর্টিকেলগুলো পড়তে পারবেন এখান থেকে –

http://learnux.net/
http://www.webdesignerdepot.com/2015/07/7-secrets-for-enhancing-ux-with-micro-interactions
https://medium.com/interactive-mind/the-only-ux-reading-list-ever-d420edb3f4ff
https://medium.com/@aaron10buuren/designing-for-and-with-color-blindness-48392aab3d87
https://medium.com/hackerpreneur-magazine/4-invisible-user-experiences-you-d13cc9c3c7ab
https://hbr.org/2015/09/design-thinking-comes-of-age
https://econsultancy.com/blog/66731-25-excellent-ux-examples-from-ecommerce-sites
http://blog.invisionapp.com/ux-principles-to-guide-your-product-design
http://www.usertesting.com/blog/2015/07/27/cx-ux

Tech Desk – Techmorich