সফলভাবে সম্পন্ন হলো দেশের দ্বিতীয় ইউএক্স ডিজাইন বুটক্যাম্প!

January 22, 2017

উৎসব আমেজের মধ্যে দিয়ে ২১শে জানুয়ারি ঢাকার ইন্সটিটিউট অফ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ এ অনুষ্ঠিত হয়ে গেল দেশের দ্বিতীয় “ইউজার এক্সপেরিয়েন্স : ডিজাইন থিঙ্কিং” বুটক্যাম্প। দিনব্যাপী এই প্রশিক্ষণমূলক বুটক্যাম্পটি আয়োজন করেছে ডিজাইন গবেষণা ও প্রশিক্ষণদানকারী প্রতিষ্ঠান ইউজারহাব (ইউজার স্টাডি এন্ড এক্সপেরিএন্স রিসার্চ হাব) ও ইউএক্স শেখার আন্তর্জাতিক ই-লার্নিং প্লাটফর্ম লার্ন ইউএক্স, ইউএক্স স্যাটারডে উইথ ওয়াহিদ, বাংলা অনলাইন টেকনোলজি ম্যাগাজিন প্লাটফর্ম টেকমরিচ।

সকাল ৮টা হতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে অংশগ্রহণকারিরা একে একে আসতে শুরু করে। ইউজারহাবের পক্ষ থেকে ভলিন্টিয়াররা তাদের আইডি, খাবার কুপন এবং টিশার্ট প্রদানের মাধ্যমে বরন করে নেন। মুল অনুষ্ঠানটি সকাল ৯টায় আরম্ভ হয়।

ইউএক্স বুটক্যাম্পটিতে কলাবরেটিভ ইউএক্স ও ডিজাইন থিঙ্কিং ওয়ার্কশপ পরিচালনা করেন ওয়াহিদ বিন আহসান (সিএক্সও, সহপ্রতিষ্ঠাতা – ইউজারহাব), কি-নোট পরিবেশন করেন নিলীম আহসান (সিইও, ইউজারহাব), এবং ইউএক্স এর গুরুত্ব এবং মোটিভেশনাল বক্তব্য রাখেন হাসিন হায়দার (সি টি ও,  বসুন্ধরা গ্রুপ)।

প্রথমে ইউজারহাবের প্রধান নির্বাহী ও সহপ্রতিষ্ঠাতা নিলীম আহসান তার সূচনা বক্তব্য দিয়ে অনুষ্ঠানটি আরম্ভ করেন। তার বক্তব্যে তিনি তুলে ধরেন “ইউএক্স এর চাহিদা, প্রয়োজনীয়তা এবং ক্যারিয়ার এর গুরুত্বপুর্ন দিকগুলো। তিনি ইউএক্স বুটক্যাম্পের গুরুত্ব সম্পর্কে তুলে ধরে বলেন, সঠিক ডিজাইনের চর্চার জন্য আমাদের সারা দেশে প্রয়োজন সচেতনতা বৃদ্ধি করা এবং ব্যাবহারিক কাজের ধারনার মাধ্যমে একটি সঠিক গাইডলাইন দিয়ে দেয়া। বিশ্বমানের ডিজাইন তৈরির জন্য প্রফেশনালদের ডিজাইন সম্পর্কে ধারনা অর্জন এবং মজবুত ভিত তৈরী করার জন্য জোড় দিতে বলেন।”

হাসিন হায়দার ইউজার এক্সপেরিএয়েন্সের গুরুত্বপূর্ণ দিক গুলো নিয়ে বক্তব্য রাখেন। সেই সাথে আরও বলেন,  “ইউএক্স বুটক্যাম্প নিঃসন্দেহে একটি অত্যন্ত চমৎকার উদ্যোগ, আমাদের দেশে এধরনের ইউএক্স ডিজাইন বুটক্যাম্প নিয়মিত এবং ঘন ঘন হওয়া প্রয়োজন।”

ইউজারহাবের  ডিজাইন ও গবেষণা প্রধান, সহপ্রতিষ্ঠাতা ও ইউএক্স বুটক্যাম্পের প্রশিক্ষণ পরিচালক ওয়াহিদ বিন আহসান ইন্টারেক্টিভ কি-নোট সেশন ও ইউএক্স ওয়ার্কশপটি পরিচালনা করেন। তিনি বলেন “ভালো ইউজার এক্সপেরিএন্স (ব্যবহারকারীর অভিজ্ঞতা) এর জন্য ব্যবহারকারীর প্রয়োজন, আকাঙ্ক্ষা, সীমাবদ্ধতা ইত্যাদি গবেষণা করে ডিজাইন করার বিকল্প নেই। তিনি “ডিজাইন থিঙ্কিং, ইউএক্স এর বিভিন্ন গাইডলাইন, বৈশিষ্ট, প্রয়োজনীয়তা সম্পর্কে বিস্তারিত ব্যাখা দেন।” এছাড়াও সঠিক নিয়মে ইউএক্স ডিজাইন কিভাবে করা যায় এবং কিভাবে ইউএক্স ডিজাইনে ক্যারিয়ার গঠন করে এগিয়ে নিতে পারে তা নিয়ে বিভিন্ন দিক উদাহরণসহ তুলে ধরেন এবং ৩টি সমস্যা দেন যার মাধ্যমে অংশগ্রহণকারীরা ব্যাবহারিক ইউএক্স ডিজাইন চর্চা করেন।

তিনি আরও বলেন, “সারা সারা বিশ্বে ডিজিটাল প্রডাক্ট ও সার্ভিস ইন্ডাস্ট্রি বড় হওয়ার পাশাপাশি দক্ষ ইউএক্স প্রফেশনাল এর চাহিদা বেড়েই চলেছে। ২০২০ সালের মধ্যে যে এই ইন্ডাস্ট্রিতে যে দক্ষতাগুলোর সবচেয়্যে বেশী চাহিদা সৃষ্টি হবে, ইউজার এক্সপেরিএন্স ডিজাইন সেগুলোর মধ্যে অন্যতম। দুঃখের বিষয়, আমাদের দেশে দক্ষ ইউএক্স ডিজাইনার সেভাবে তৈরি হচ্ছে না। শিক্ষিত ও দক্ষ ইউজার এক্সপেরিএন্স ডিজাইনার তৈরি করা আমাদের ইউএক্স বুটক্যাম্প এর উদ্দেশ্য।”

এছাড়াও ইউএক্স মেন্টর হিসেবে উপস্থিত ছিলেন  – কাশফিয়া জামান (কনটেন্ট অপারেশনস এনালিসস্ট, নিউজক্রেড), তানবিন আমিন (লেকচারার- ড্যাফোডিল ইন্টাঃ ও ফাউন্ডার – পিক্সেল ঢাকা), তানবিন ইসলাম সিয়াম (লিড সফটওয়্যার ইঞ্জিনিয়ার, কিউবেক্স লিমিটেড), যোসেফ টনি রোজারিও (ইউএক্স ডিজাইনার), তাহমিদ হাসান (সিইও, টেকএলার্মবিডি), রেহাম করিম (গ্রাফিক ও ইউআই ডিজাইনার, ইউজারহাব) এবং সাজেদ ইভান (ফ্রন্ট-এন্ড ডেভেলপার), মুস্তফা জামান (হেড অফ ডিজাইন, রিভ সিস্টেমস), মুহাম্মদ আযম (সিনিয়র গ্রাফিক ডিজাইনার, রকেট ইন্টারনেট), কামরুল হাসান ( সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ইউরো ফুডস) এবং মুহাম্মাদ রবিউল (ক্রিয়েটিভ হেড, ব্র্যান্ডিং ইন্সটিটিউট ডেভেলপমেন্ট) প্রমূখ।

ইউএক্স বুটক্যাম্পের আয়োজন ও সার্বিক ব্যবস্থাপনায় ছিল ইউজারহাব (Userhub), কনটেন্ট পার্টনার লার্ন ইউএক্স (LearnUX), ওয়ার্কশপ পার্টনার ইউএক্স স্যাটারডে উইথ ওয়াহিদ(UXSaturdayWithWahid) ও মিডিয়া পার্টনার টেকমরিচ (Techmorich)।

স্পন্সর পার্টনার অনলাইন পেমেন্ট প্লাটফর্ম পেয়োনিয়ার, সফটওয়্যার কোম্পানি টুস্টার মিডিয়া টেকনোলজি লিমিটেড, এভি পার্টনার অরিয়েন্টাল সার্ভিস বিডি লিমিটেড, প্রিন্টিং পার্টনার রকমারি।

ওয়ার্কশপ শেষে অংশগ্রহনকারি, মেন্টর, স্পিকার, স্পন্সর, পার্টনার এবং ভলিন্টিয়ারদের মাঝে ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদান করা হয়।