UX Strategy ফলো করে একটি সফল ওয়েব সাইট যেভাবে তৈরি করবেন

October 25, 2015

আমরা UX ( User Experience) বলতে অনেকে মনে করি ওয়েব পেজের প্রতিটি পেজ অনেক সুন্দর করে ডিজাইন করা। কিন্তু UX শুধু ওয়েব এর ডিজাইন নিয়ে কাজ করে না, পুরো সাইটের Functionality নিয়েও কাজ করে। আর ডিজাইন এর যে পার্ট’টা নিয়ে আমরা মাথা খারাপ করি সেটা হচ্ছে UI (User Interface) এর কাজ।

সংক্ষেপে ইউএক্স নিয়ে যদি বলি, তাহলে কিছু প্রশ্ন আমাদের মাথায় নিয়ে আসতে হবে। সে প্রশ্নগুলো হচ্ছে – কার জন্য মানে আপনার ইউজার কে? কি জন্য এবং কেন? এরপর কে, কি এবং কেন এর সবগুলো উত্তর যখন আপনার কাছে থাকবে তখন আপনাকে ভাবতে হবে কিভাবে কাজটি করবেন।  আপনার ঝুলিতে থাকা “কে, কি, কেন এবং কিভাবে” নিয়েই আপনার ইউএক্স এর গোল সেট করতে হবে।

রিসার্চার’রা তাদের গবেষণায় কিছু বিষয় পয়েন্ট আউট করেছেন, যেখানে ইউ এক্স এর কিছু গুরুত্তপুর্ন  স্ট্রেটেজিগুলো উঠে এসেছে।এবং আপনার সাইট ডিজাইন করবার সময় ইউএক্স এর এই বিষয়গুলো ফলো করে সাইটটি ডিজাইন করলে একটি সফল সাইট ইউজারদের প্রেজেন্ট করতে পারবেন। Strategyগুলো সম্পর্কে এখানে বিস্তারিত আলোচনা তুলে ধরা হল –

  1. It’s not all about the home page
  2. Obvious Navigation
  3. The F- pattern
  4. Readability and Contrast
  5. Form Layout

It’s not all about the home page –
আগেই বলেছি ইউএক্স মানেই শুধু আপনার সাইটের ডিজাইন সুন্দর করা নয়। আর সে কারনেই আমরা হোমপেজের সৌন্দর্য বর্ধন করা নিয়ে মাথা খারাপ করে সেখানে বেশী সময় দিয়ে বাকি পেজগুলোকে হেলাফেলা করে কোন রকম একটু ঘষামাজা করে দাঁড় করিয়ে দেই।

না। এটা মোটেও করবেন না। আপনার অনেক ভিজিটর নির্দিষ্ট Keyword সার্চ করে সার্চ ইঞ্জিনের রেজাল্ট থেকে আপনার সাইটে আসে। সেখানে হতে পারে ইউজার ভেতরের কোন একটি পেজ দিয়ে আপনার সাইটে প্রবেশ করেছে।  এর মানে হচ্ছে ইউজার সবসময় যে হোমপেজ দিয়েই আপনার সাইটে প্রবেশ করবে এমন কোন কথা নেই। সুতরাং, আপনার বাকি পেজগুলোর লে আউট বা ডিজাইগুলো যত্ন নিয়ে করতে হবে। এবং ফাঙ্কশনালিটি গুলো ইউজার ফ্রেন্ডলি করে তৈরি করতে হবে।

Obvious Navigation –
ফ্যাশনের সাথে তাল মেলাতে অনেকে যেমন ট্রেন্ডি ডিজাইন ফলো করে তেমনি ওয়েবপেজের ক্ষেত্রেও ট্রেন্ডি ডিজাইন ফলো করতে গিয়ে অনেকে পেজের ন্যাভিগেশন কে এড়িয়ে যায় বা ন্যাভিগেশন রাখেই না। কিন্তু ওয়েবপেজের সহজগম্যতার জন্য ন্যেভিগেশন অত্যন্ত ভাইটাল একটা পার্ট।ভুলে গেলে চলবে না আপনার সাইটের ভিজিটর যে কোন বয়সের হতে পারে। সুতরাং সাইটের মধ্যে অতিরঞ্জিত ডিজাইনের প্রাধান্য দিতে গিয়ে ন্যাভিগেশন এর ব্যাপারটি যেন অবহেলিত না হয় সেটি খেয়াল রাখতে হবে। একজন বৃদ্ধ ব্যাক্তি এসেও যেন সহজেই  আপনার সাইটটি ন্যাভিগেশন বার থেকে প্রতিটি পেজ নেভিগেট করতে পারে সেদিকটা লক্ষ্য রাখতে হবে।

The F- pattern –
ইউ এক্স মানেই হচ্ছে ইউজারদের নিয়ে প্রতিনিয়ত রিসার্চ করা। রিসার্চাররা গবেষনা করে দেখেছেন ইউজারদের আই ট্রাকিং এর ফলে একটি সুক্ষ আই ম্যাপিং এর চিত্র উঠে এসেছে। একটি ওয়েবসাইট ইউজারররা উপর থেকে নিচ পর্জন্ত যেভাবে দেখে আসে সেটা একসময় একটা F শেইপ এর আকৃতি ধারন করে। তার মানে হচ্ছে উপরে বাম থেকে ডানে দেখতে দেখতে নিচের দিকে আস্তে আস্তে কমতে থাকে। উদাহরণ স্বরূপ বলা যায় ফেইসবুকের কথা। ফেইসবুকে সব জরুরী জিনিষগুলো উপরে থাকে, এরপর আস্তে আস্তে নিউজফিড টা স্ক্রল করতে করতে একসময় ডানে আর কিছু থাকে না, তখন শুধু একটা কলামই থাকে।

Readability and Contrast –
কোন বই পড়ার সময় আমরা যেমন কিছু বিষয় লক্ষ্য রাখি যেমন অক্ষরগুলো স্পষ্ট কিনা, ফন্টগুলো সুন্দর কিনা, টেক্সট এর সাইজ বোধগম্য কিনা তেমনি একটি ওয়েব সাইটের পেজের ক্ষেত্রেও আমরা এ বিষয়গুলো লক্ষ্য করি। পেজের ডিজাইন করার সময় যে বিষয়গুলো লক্ষ্য রাখতে হবে – Easy to read, Graphics are clean, Contrasts are comfortable for eyes, Try to avoid Italic or bold texts ইত্যাদি।

Form Layout  –
ওয়েব সাইটের মধ্যে ফর্ম একটি অত্যন্ত জরুরী পেজ। ফর্মে এসে ইউজার যখন রেজিস্ট্রেশন করতে চাইবে তখন যদি সে সাইন ইন বা রেজিস্ট্রেশন এর ঘরটি খুজে না পায় বা সাইন ইন করার পর সাবমিট বাটনটি খুজে না পায় তখন কিন্তু আপনার ইউজার আক সেকেন্ড ও দেরী না করে পেজ থেকে বেড়িয়ে আসবে। ফলাফল আপনি একজন ইউজারকে সাবস্ক্রাইব করাতে বিফল হয়েছেন আপনার ব্যাড ডিজাইনের জন্য। সুতরাং, ফর্ম এর লে আউট টা হতে হবে অনেক সুন্দর, সিম্পল এবং হাতের কাছেই রেখে দিতে হবে জরুরী বাটনগুলো ।

If you have any questions regarding UX  feel free to mail – social@theuserhub.com
Stay with our pages to keep updated –
Userhub
LearnUX

Tech Editorial – Techmorich