‘ভূমি সেবা’ অ্যাপের মাধ্যমে এবার ঘুচবে জনসাধারণের ভোগান্তি

03/07/2016

‘ভূমি সেবা’ নিয়ে আমাদের দেশে জনগন বহুবছর ধরে নানা সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে। কিন্তু এই প্রথম সমৃদ্ধশালী ও তথ্যবহুল মোবাইল অ্যাপ উদ্ভাবন করেছেন জয়পুরহাট সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সাদেকুর রহমান।এই অ্যাপটির মাধ্যমে ভূমি সংক্রান্ত যাবতীয় তথ্যাদি দেশে বা বিদেশের যে কোন স্থান থেকে জানা যাবে।

অধিকাংশ মানুষ ভূমির আইন-কানুন সম্পর্কে জানেন না। ফলে আইনগতভাবে ভূমি রক্ষা করতে গিয়ে নানা ঝামেলা ও বিড়ম্বনায় পড়তে হয়। ভূমি সেবা সম্পর্কে মানুষকে সচেতন করতে এই অ্যাপ তৈরির উদ্যোগের কথা জানান সহকারি কমিশনার সাদেকুর রহমান। ভূমি নিয়ে মানুষকে অসহায়ত্বের দায় থেকে মুক্ত করতে শুধু অ্যাপস তৈরিই নয়, নিজস্ব অভিজ্ঞতার আলোকে ভূমি বিষয়ক একটি সহায়িকাও প্রকাশ করেছেন যা ডিজিটাল বাংলাদেশের সুফল পৌঁছে দিবে। সাধারণ মানুষকে ভূমির বিভিন্ন আইন-কানুন সম্পর্কে অত্যন্ত সহজ উপায়ে সচেতন করতেই ‘ভূমি সেবা’ নামের এই অ্যাপটি তিনি উদ্ভাবন করেছেন বলে জানান।

অ্যাপটিতে রয়েছে-ভূমি অফিসের সেবা প্রদান প্রতিশ্রুতি,নামজারি,অর্পিত সম্পত্তি,মিসকেইস, ভূমি উন্নয়ন কর, রেন্ট, সার্টিফিকেট মামলা, রেজিস্ট্রেশন আইন ও রেজিস্ট্রেশন খরচ, মুসলিম ও হিন্দু উত্তরাধিকার আইন, জলমহাল, হাট-বাজার, কৃষি-অকৃষি খাস জমি ব্যবস্থাপনা, ভূমির পরিমাণ, খতিয়ান-দলিল জালিয়াতিতে করণীয়, জমি ক্রয়পূর্ব ও ক্রয় পরবর্তী করণীয়, যা অবশ্যই জানতে হবে, জমির মালিকানা সংরক্ষণার্থে করণীয়, শব্দপুঞ্জের ব্যাখ্যাসহ অর্থ, বিবিধ। আ্যাপটিতে ভূমি বিষয়ক এসব ধারণার পাশাপাশি প্রতি ছয় মাস পর এটিকে বিস্তারিত এবং ভূমি বিষয়ে সরকারি সর্বশেষ পরিপত্রও সংযুক্ত রয়েছে। সাদেকুর রহমান বলেন, ইতিপূর্বে ভূমি বিষয়ক মোবাইল অ্যাপস তৈরি হলেও এই অ্যাপসটি ভিন্ন ধরণের এবং অনেক তথ্যবহুল। এখানে সেবাগ্রহীতাদের করণীয়কে বিশেষ গুরুত্ব দিয়ে নতুন বিষয়াদি সংযুক্ত করে সরকারি সর্বশেষ পরিপত্রের আলোকে অ্যাপটি তৈরি করা হয়েছে।

অ্যাপটি পেতে গুগল প্লেস্টোরে গিয়ে ‘ভূমি সেবা’ (vumi seba) লিখে সার্চ করলে হবে বা [ https://goo.gl/ahdqEk ] এই লিংক থেকে ডাউনলোড করা যাবে।