২৩শে মার্চ ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ইউএক্স ডিজাইন বুটক্যাম্প ২০১৯

02/16/2019

ঢাকা, মার্চ ০৩, ২০১৯ – ইউজার এক্সপেরিএন্স ও হিউম্যান সেন্টার্ড ডিজাইন এর গবেষণা ও প্রশিক্ষনের একমাত্র প্রতিষ্ঠান ইউজারহাব (ইউজার স্টাডি এন্ড এক্সপেরিএন্স রিসার্চ হাব) এর আয়োজনে ইউএক্স ও ডিজাইন থিঙ্কিং বিষয়ক বুটক্যাম্পটি ৪র্থ বারের মতো রাজধানীর বনানীতে অবস্থিত রোজডেল ব্যাঙ্কোয়েট হল এন্ড কনভেনশান সেন্টারে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এর আগে ২০১৬, ২০১৭ এবং ২০১৮ তে সফল ভাবে ইউএক্স ডিজাইন বুটক্যাম্প অনুষ্ঠিত হয়।

ইউজারহাবের প্রধান নির্বাহি কর্মকর্তা ও সহ-প্রতিষ্ঠাতা নিলীম আহসান বলেন, ”সফটওয়্যার এবংডিজাইন ইন্ডাস্ট্রিতে বাংলাদেশকে মানসম্মত কাজ নিশ্চিত করতে হলে সঠিকভাবে  ইউএক্স ডিজাইন চর্চার কোন বিকল্প নেই। ডেটাবেজ অনুযায়ী দেখা গেছে আমাদের আগের ইউ এক্স বুটক্যাম্পগুলোর পার্টিসিপেন্টদের মধ্য ৬৫% এর বেশি ছিলে প্রফেশনাল। যারা সফটওয়্যার, অউটসোর্সিং, টেলিকমিউনিকেশন, এনজিও সহ বিভিন্ন ইন্ডাস্ট্রি থেকে আসেন। এটা অবশ্যই আশাব্যাঞ্জক একটি দিক।“ “প্রতিবছর বুটক্যাম্পের এই উদ্যোগ আগের ইউএক্স বুটক্যাম্পগুলো থেকে আরো উন্নত হচ্ছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে অংশগ্রহণকারীরা অংশগ্রহণ করে। এছাড়াও ইউএসএ, ইউরোপ, সিঙ্গাপুর, ইন্ডিয়া, নেপাল সহ বিভিন্ন দেশের ইউএক্স এক্সপার্ট এবং অর্গানাইজেশনগুলো থেকেও ইউএক্স বুটক্যাম্পটি ব্যাপকভাবে সারা পেয়েছে এবং প্রশংসিত হয়েছে । প্রতিবারই আমরা চেষ্টা করি বিশ্বের স্বনামধন্য ইউএক্স এর কর্নধার এবং এক্সপার্টদের আমাদের এখানে স্পিকার হিসেবে নিয়ে আসার। ”

ইউএক্স বুটক্যাম্প ২০১৯ এর প্রধান প্রশিক্ষক ওয়াহিদ বিন আহসান (ইউজারহাবের চিফ এক্সপেরিএন্স অফিসার, ও সহ-প্রতিষ্ঠাতা)  বলেন, “ ইন্টারনেটের সহজলভ্যতা বাংলাদেশের ই-কমার্স ইন্ডাস্ট্রিকে বেড়ে ওঠার সুযোগ করে দিচ্ছে। কর্মব্যাস্ত জীবনকে সহজ আর সাবলীল করতে মানুষ ক্রমশঃ অনলাইন কেনাকাটায় নির্ভরশীল হয়ে পড়ছে। ইউএক্স ডিজাইন বুটক্যাম্প ২০১৯ এ আমরা এই ই-কমার্স প্ল্যাটফর্ম গুলোতে কিভাবে ইউজারের সর্বোচ্চ সেবা নিশ্চিত করা যায় সেটার উপর ফোকাস করব।”

ইউএক্স বুটক্যাম্প ২০১৯, একটি দিনব্যাপী কার্যক্রম। প্রথম অংশে থাকবে ইন্টারেক্টিভ ক্লাসরুম প্রেজেন্টেশন, যেখানে বক্তারা ইউজার এক্সপেরিএন্স ও হিউম্যান সেন্টার্ড ডিজাইনের গুরুত্ব ও ইউএক্স ডিজাইনে ক্যারিয়ার ডেভেলপমেন্ট এর উপর আলোকপাত করবেন। এ সেশনের বক্তারা হলেন, জনপ্রিয় ইউজেবিলিটি বিশেষজ্ঞ ও “ইউজেবল ইউজেবিলিটি” বই এর লেখক, এরিক রেইস (সিইও FatDUX  গ্রুপ, ডেনমার্ক), ওয়াহিদ বিন আহসান (সিএক্সও ও কো-ফাউন্ডার, ইউজারহাব) এবং নিলীম আহসান (সিইও ও কো-ফাউন্ডার, ইউজারহাব)।

এরপর ডিজাইন থিঙ্কিং ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে, যা পরিচালনা করবেন ওয়াহিদ বিন আহসান। এখানে অংশগ্রহণকারীরা একেকটি দলে ভাগ হয়ে বিভিন্ন কার্যপ্রনালির মাধ্যমে বাস্তব কিছুর সমস্যার ডিজাইনভিত্তিক সমাধান করবে। সারাদিন একাজে তাদের সহযোগিতা করবেন ডিজাইন, সফটওয়্যার, টেলিকমিউনিকেশনসহ বিভিন্ন ইন্ডাস্ট্রির অভিজ্ঞ প্রফেশনাল ও ইউজারহাব এর ডিজাইন গ্রাজুয়েটরা। মেন্টরিং এ থাকবেন, রেহাম করিম (ইউএক্স ডিজাইনার, ইউজারহাব), আশফাক মাহমুদ রাফি (ইউএক্স ডিজাইনার, ইউজারহাব), রেজাউর রহমান সাহেদ (ইউএক্স রিসার্চার, পাঠাও), মুহাম্মদ ইমরান (ইউএক্স ডিজাইনার, কো-ডিজাইন) উম্মে কুলসুম (গ্রাফিক ডিজাইনার, ইউজারহাব), কাজী মামুন (ফ্রীল্যান্স ওয়েব ডেভেলপার), ও তায়েবা হাবীব শিজা (গ্রাফিক এন্ড ইউআই ডিজাইনার, ডিনেট)।

ইউএক্স বুটক্যাম্প ২০১৯ এর প্রধান আয়োজক ইউজারহাব, সহযোগিতায় ইউএক্স স্যাটারডে উইথ ওয়াহিদ। ইভেন্টটির পার্টনার হচ্ছে, টেকমরিচ, এবং রকমারি।

ইউএক্স বুটক্যাম্পে যোগ দিতে অনালাইনে রেজিস্ট্রেশ করার ঠিকানাঃ https://www.theuserhub.com/uxbc2019, এবং অনুসন্ধান ও সাহায্যের জন্য কথা বলা যাবে এই নম্বরেঃ 01677 353 993, 01863 833 456