Android Battery ব্যাকআপ নিয়ে প্রবলেম আর থাকছে না!

09/20/2015

এন্ড্রয়েড স্মার্টফোন এর অন্যতম সমস্যা হল  Battery backup। বাজারে নিত্তনতুন অ্যাপগুলো ব্যাবহার করার জন্য আমরা আমাদের স্মার্টফোনের স্পেস তো বাড়িয়ে নেই অনায়াসে, কিন্তু ব্যাটারি লাইফ? আমাদের অজান্তেই ফোনে স্টল করা নানা ধরনের ছোট বড় অ্যাপগুলো নিরবে খেয়ে ফেলে ব্যাটারি লাইফ। ব্যাটারি খরচের মুল কারনই হচ্ছে বিভিন্ন অ্যাপ এর সারাক্ষন চালু থাকা। অনেকসময় ফোনকে স্লিপ মুডে রাখলেও এসব অ্যাপ ব্যাকেণ্ড এ চলতে থাকে এবং ইন্টারনেট এর সাথে সংযুক্ত থেকে ফোনের ব্যাটারি খরচকে বাড়িয়ে দেয়। আর এই সমস্যার সমাধান নিয়ে গবেষণা শেষে যুক্তরাষ্ট্রের Purdue University এর একদল গবেষক তৈরি করেছেন এক ধরনের বিশেষ Software tool যার নাম দিয়েছেন HUSH।

“হাশ” নামের এই টুলটি কার্যকরভাবে বিভিন্ন অ্যাপের অপ্রয়োজন অ্যাপগুলোকে চালু রাখা থেকে বিরত রাখে। বিশেষজ্ঞরা জানান, Android  এর battery drain সমস্যার ১৬% রোধ করা সম্ভব হবে এই এপ দ্বারা। প্রায় দুই হাজার Galaxy S3 and Galaxy S4 smartphones ফোনের উপর গবেষণা চালিয়ে ব্যাটারির খরচ বিশ্লেষন করে “হাশ” টুল তৈরি করেছেন  এই গবেষক দলটি। তারা গবেষণায় দেখেছেন, অনেক Apps রয়েছে যেগুলো সঠিকভাবে তৈরি না করার ফলে এগুলো এনড্রয়েড ডিভাইসকে স্লিপ মুডে রাখলেও কার্যকর থাকে।

গবেষক দলের অন্যতম Electrical and computer engineering professor at Purdue Y. Charlie Hu বলেন, “ফোনের বিভিন্ন রানিং অ্যাপগুলো মূলত ফোনকে স্লপ মুডে জেতেই দেয় না। এর পেছনে প্রধান কারন হল অ্যাপের মধ্যে বিভিন্ন বাগের (কোন Program বা Software ভুল Coding এর ফলে অনাকাঙ্ক্ষিত কার্যক্রম ) উপস্থিতি। তিনি জানান, the incorrect usage of wakelocks, which are APIs for the power control of Android-powered devices এর কারনেও এমনটি ঘটে থাকে। HU আরও বলেন, হাশ টুল ব্যাবহার করে ফোনের পারফরম্যান্স আরও ৩০% পর্যন্ত বাড়ানো যাবে।”

HUSH  টুলের পরবর্তী সংস্করনে এস ব্যাটারি খরুচে অ্যাপ ছাড়াও এন্ড্রয়েড এর কোন ধরনের কার্যক্রমে কি পরিমান ব্যাটারি খরছয়, তার বিস্তারিত তথ্য তুলে আনার চেষ্টা করছেন এই Researchers Team।

 

Tech Analyst – Techmorich