বি আ ম্যান, বি আ ইউএক্স ডিজাইনার!

08/28/2015

ভাবছনে সিএসই (CSE) ব্যাকগ্রাউন্ড না হলে ইউ এক্স ডিজাইন শেখা কষ্টকর? একশ ভাগ ভুল মনে করছেন। কম্পিউটার সায়েন্স নিয়ে যারা পড়াশোনা করে তাদের ক্যারিয়ার পাথ হচ্ছে সফটওয়্যার ইঞ্জিনিয়ার বা সফটওয়্যার আরকিট্যাক্ট হবার প্লাটফর্ম। কিন্তু, খুব কম সংখ্যক’ই সফটওয়্যার ইঞ্জিনিয়ার হবার সুযোগটি পায়, কারন আমাদের দেশে এরকম কাজের সুযোগ সীমিত। গুগল, মাইক্রোসফট এর মত বড় বড় কোম্পানিতে বিভিন্ন দেশে বাংলাদেশের সেরা মেধাবীরা অনায়াসেই চাকরি পেয়ে যায়। কিন্তু এ দেশে বাকিরা ওয়েব ডেভেলপার হিসেবে কোম্পানি গুলোতে জয়েন করে ওয়েব অ্যাপ্লিকেশন, সফটওয়্যার ডেভেলপমেন্ট, ডেক্সটপ এপ্লিকেশন অথবা কোন টিম লিড হিসেবে কাজ করে। একজন ওয়েব ডেভেলপারকে আমরা প্রোগ্রামার’ও বলে থাকি।

ইউ এক্স  ডিজাইনার এর কাজ কি? কে হতে পারে UX Designer?

ইউ এক্স ডিজাইনার এর কাজ হচ্ছে পুরো এপ্লিকেশন বা সিস্টেম টার এক্সপেরিয়েন্স কেমন হবে তার গুরু দায়িত্ব পালন করা। এর মধ্যে আছে স্কেচ করা, ওয়্যারফ্রেম তৈরি করা, ইউজার ইন্টারফেস নিয়ে কাজ করা, এইচ টি এম এল / সি এস এস নিয়ে কাজ করা,  কনটেন্ট স্ট্রেটেজি নিয়ে কাজ করা ইত্যাদি।

মূলত একটা সিস্টেম ডেভেলপ করার সময় একটি টিমে দুধরনের প্রফেশনালদের দরকার হয়। একটা হচ্ছে Programming Team আরেকটা হচ্ছে UX Team । ইউ এক্স টিমের মধ্যে থাকে ইউএক্স রিসার্চার,গ্রাফিক এন্ড ভিজুয়াল ডিজাইনার, ইউজার ইন্টারফেস ডিজাইনার এবং ইউ এক্স ইঞ্জিনিয়ার। আর ইউ এক্স টিমের পুরো কাজগুলো দেখা শোনা করে একজন ইউ এক্স আরকিট্যাক্ট। একজন ইউ এক্স ডিজাইনার যদি এইসবগুলো কাজ জেনে থাকে তাহলে একাই ইউ এক্স ডিজাইন এর কাজ চাইলে করতে পারে।

কে শিখতে পারবে UX ডিজাইন?

মজার কথা হল, ইউ এক্স ডিজাইনার যে কোন ডিসিপ্লিনের যে কেউ হতে পারে। শুধু থাকতে হবে অদম্য কউতুহল, জ্ঞান আহরনের পিপাসা, মুক্তচিন্তার মানসিকতা, ক্রিয়েটিভিটি আর প্রচুর প্র্যাকটিস।
এর জন্য এমনটি নয় যে অনেক ইংলিশ ভালো জানতে হবে কিংবা অনেক সফটওয়্যার জানতে হবে। শুধু ইউ এক্স বোঝার মতো মেধা থাকাটাই যথেষ্ট । তবে রিসার্চে জানা গেছে মার্কেটি,কম্পিটার সায়েন্স, সাইকোলজি, বি বি এ,পাব্লিক রিলেশন ইত্যাদি ব্যাকগ্রাউন্ডের ছেলেমেইয়েেরা ইউ এক্স এ ভালো করছে।

অনালাইনে অনেক রিসোর্স আছে  যে গুলো পড়ে বা দেখে আপনি শিখতে পারেন।  তবে কোন মেন্টর এর গাইডলাইন নিয়ে সরাসরি শিখতে পারলে অনেক বেশী শেখা যায়। ইন্সটিটিউশন এর মাধ্যমে শিখতে চাইলে দেখতে পারেন  এই প্রোগ্রামটি

ইউ এক্স ডিজাইন শেখার জন্য যা প্রয়োজন :

স্কেচ
ফটোশপ / ইলাস্ট্রেটর
এইচ টি এম এল (HTML)
সি এস এস (CSS)
জাভা স্ক্রিপ্ট (javascript)
সার্চ এক্সপেরিয়েন্স অপ্টিমাইজেশন (SXO)

এগুলোর জন্য একটি সফটওয়্যার প্রয়োজন, বাজারে অনেক সফটওয়্যার আছে কিন্তু তার মধ্যে অন্যতম এডোবি ড্রিম ওয়েভার (Adobe Dream Weaver)। আর প্রয়োজন বিভিন্ন ছবির এডিট/মডিফাই, লিখার জন্য ফন্ট ইত্যাদির জন্য ফটোশপ এবং ইলাস্ট্রেটর এর মত দুটো শক্তিশালী সফটওয়্যার জানা।

এর সম্ভাবনাময় দিক গুলো :

বিশ্ব ব্যাপী User Experience বা ইউএক্স ডিজাইনার এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। শুধু ওয়েব এ নয়, ইউ এক্স ডিজাইনারদের চাহিদা রয়েছে ইলেক্ট্রনিকস, মেকানিক্যাল, ইন্ডাস্ট্রিয়াল সেক্টরেও। ইউ এক্স ডিজাইনারকে  মাসের পর মাস বেকার বসে থাকতে হয় না। আসলে বসে থাকার প্রয়োজন’ও পরে না কারণ এটা আন্তর্জাতিক মানের একটি পেশা। অনলাইন এ ফ্রিলান্সিং কিংবা অফসাইট এ কন্ট্রাকচুয়াল কাজের অনেক সুযোগ এখানে আছে। বছর বছর প্রমোশন না থাকলেও, বেতনের বৃদ্ধির হারটা অনেক উর্ধগতি। এই পেশায় অভিজ্ঞতা দিয়ে মুল্য বিচার করা হয়। যার যত বেশি কাজের অভিজ্ঞতা বাড়তে থাকে তার যোগ্যতাও তত বেশি।

Tech Editorial – Techmorich